০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ জিলহজ ১৪৪৫
`

ঢাকার বাইরে দ্বিগুণ ডেঙ্গু

২৪ ঘণ্টায় মৃত্যু ১১ আক্রান্ত ২৬৬৩
-


বাইরে ঢাকার চেয়ে দ্বিগুণ ডেঙ্গু। ধীরে ধীরে বেড়ে যাচ্ছে গ্রামীণ পরিবেশে। কোনো কোনো দিন ঢাকার চেয়ে দ্বিগুণেরও বেশি আক্রান্ত হচ্ছে। তবে এখনো এককভাবে রাজধানী ঢাকায় বেশি। ঢাকার বাইরে এককভাবে কোনো একটি এলাকায় খুব বেশি আক্রান্ত না থাকলেও তা বেড়ে যাচ্ছে প্রায় প্রতিদিনই। ডেঙ্গু জীবাণুবাহিত এডিস মশাকে এতদিন শহুরে মশা বলা হলেও এই মশাটি তার বৈশিষ্ট্যে পরিবর্তন এনেছে অনেকগুলো। এর একটি হলো এডিস মশাটি এখন গ্রামেও পাওয়া যাচ্ছে। এ ছাড়া এডিস মশার মধ্যে আগে পরিষ্কার পানিতে ডিম পেড়ে লার্ভা ফুটানোর বৈশিষ্ট্য থাকলেও এখন অপরিষ্কার পানিতেও ডিম পাড়ছে এবং তা থেকে বংশ বৃদ্ধি করতে পারছে। ফলে শহর ছেড়ে এখন গ্রামেও ছড়িয়ে পড়েছে এডিস মশা।
স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার অ্যান্ড কন্ট্রোল রুম জানিয়েছে, গতকাল বৃহস্পতিবার সকাল ৮টার আগের ২৪ ঘণ্টায় দেশে ডেঙ্গুতে ১১ জনের মৃত্যু হয়েছে এবং মোট আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে দুই হাজার ৬৬৩ জন। এর মধ্যে ঢাকায় আক্রান্তের সংখ্যা ৯০০ এবং ঢাকার বাইরে আক্রান্ত হয়েছে এক হাজার ৭৬৩ জন। গত বুধবার সকাল পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় ঢাকার চেয়ে ঢাকার বাইরে দ্বিগুণের চেয়ে বেশি আক্রান্ত হয়েছিল রোগটিতে। বুধবার সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় মোট আক্রান্তের সংখ্যা ছিল দুই হাজার ৯৪৪ জন। ঢাকায় আক্রান্ত হয়েছিল ৮২৩ জন এবং ঢাকার বাইরে ছিল দুই হাজার ১২১ জন।

চিকিৎসকরা বলছেন, ঢাকার চেয়ে গ্রামে এডিস মশা জন্মানোর মতো অনুকূল পরিবেশ রয়েছে। ঢাকায় স্থানীয় সরকারের লোকজন নানা কারণে ময়লা-আবর্জনা, জমে থাকা পানি পরিষ্কার করে, আবার কোনো কোনো সময় ভবনে এডিস মশা পেলে জরিমানাও করে। কিন্তু গ্রামে সেরকমটি নেই, জমে থাকা পানি পরিষ্কার করার কোনো ব্যবস্থা নেই। ফলে এডিস মশার বংশ বৃদ্ধি হচ্ছে দেদার। খুব শিগগিরই গ্রামে এডিসসহ সবধরনের মশার বংশবৃদ্ধির পরিবেশ ধ্বংস করতে না পারলে সামনের দিনগুলো ভয়াবহ আকারে ডেঙ্গু বিস্তৃত হতে পারে।
চলতি সেপ্টেম্বর মাসটি ডেঙ্গু সংক্রমণে আগস্টের চেয়ে বেশি ভয়াবহ হয়ে উঠছে। ইতোমধ্যে গত ১৪ দিনে দেশে ৩৬ হাজারের বেশি মানুষ ডেঙ্গু আক্রান্ত। একই সময়ে দেশে ডেঙ্গুতে মৃত্যু হয়েছে ১৮৫ জনের। চলতি মাসে দেশে গড়ে ডেঙ্গু আক্রান্ত হয়েছে দুই হাজার ৫৭৩ জন এবং গড়ে দিনে মৃত্যু হয়েছে ১৩ জনের বেশি।
গতকাল দেশে যে ১১ জনের মৃত্যু হয়েছে এদের মধ্যে ঢাকায় ছিল ছয়জন এবং বাকিরা ঢাকার বাইরে। দেশে চলতি বছর মোট এক লাখ ৫৯ হাজার ৮৩৫ জন ডেঙ্গু আক্রান্ত হয়েছে এবং মৃত্যু হয়েছে ৭৭৮ জনের। এর মধ্যে ঢাকায় মৃত্যু হয়েছে ৫৪৩ জন এবং ঢাকার বাইরে ২৩৫ জন। চলতি বছর ঢাকায় মোট আক্রান্ত হয়েছে ৭০ হাজার ৬৬০ জন এবং ঢাকার বাইরে ৮৯ হাজার ১৭৫ জন।

 

 


আরো সংবাদ



premium cement