০৯ জুলাই ২০২৪, ২৫ আষাঢ় ১৪৩১, ২ মহররম ১৪৪৬
`

১৭৮ টাকা দরে ৭০ লাখ লিটার সয়াবিন তেল কিনছে সরকার

-

প্রতি লিটার ১৭৮ টাকা ৫২ পয়সা দরে ৭০ লাখ লিটার সয়াবিন তেল কিনছে সরকার। এই পরিমাণ তেল কিনতে খরচ পড়বে ১২৪ কোটি ৯৬ লাখ টাকা। ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ-টিসিবির এক কোটি ফ্যামিলি কার্ডধারীদের মধ্যে ভর্তুকি দামে বিক্রির জন্য এই তেল ক্রয়ের উদ্যোগ নিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। স্থানীয় উন্মুক্ত দরপত্রের মাধ্যমে এই সয়াবিন তেল সংগ্রহ করা হবে। তেল সরবহার করার দায়িত্ব পাচ্ছে বসুন্ধরা মাল্টি ফুড প্রডাক্টস। এ-সংক্রান্ত একটি ক্রয় প্রস্তাবে অনুমোদনের জন্য আজ বুধবার অর্থমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠেয় সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় উপস্থাপন করা হবে বলে সূত্র জানিয়েছে। এর আগে গত মাসে যুক্তরাষ্ট্র থেকে সয়াবিন তেলের একটি ক্রয় প্রস্তাব অনুমোদন দেয় হয়েছিল। সেখানে প্রতি লিটার সয়াবিন তেলে দাম ছিল ১৪০ টাকা ১৬ পয়সা।

জানা গেছে, ভর্তুকি দামে বিক্রির জন্য টিসিবি’র মোট ২৮ কোটি ৪৩ লাখ ৪৮ হাজার লিটার সয়াবিন তেল কেনার লক্ষ্যমাত্রা রয়েছে। এর মধ্যে ২০ কোটি ৮৪ লাখ ৩৭ হাজার লিটার ক্রয়ের চুক্তি হয়েছে। মোট চাহিদার পরিপ্রেক্ষিতে ৭০ লাখ লিটার সয়াবিন তেল ক্রয়ের প্রস্তাব টিসিবি থেকে গত ২৫ মে বাণিজ্য মন্ত্রণালয়ে পাঠায়। সিটি করপোরেশন ও পৌরসভাসহ সমগ্র বাংলাদেশে টিসিবি’র ফ্যামিলি কার্ডধারী নিম্ন আয়ের প্রায় এক কোটি পরিবারের মধ্যে প্রতি মাসে ভর্তুকি মূল্যে টিসিবি’র পণ্য বিক্রির লক্ষ্যে টিসিবি কর্তৃক স্থানীয়ভাবে ৭০ লাখ লিটার সয়াবিন তেল ক্রয় করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। সূত্র জানায়, টিসিবি কর্তৃক ৭০ লাখ লিটার সয়াবিন তেল স্থানীয়ভাবে ক্রয়ের জন্য পাবলিক প্রকিউরমেন্ট বিধিমালা-২০০৮ অনুসরণ করে গত ১০ মে তারিখে উন্মুক্ত দরপত্র আহ্বান করা হয়। দরপত্র দেশের দু’টি পত্রিকায় প্রকাশিত হয় এবং সিপিটিইউ’র ওয়েব সাইটে প্রকাশ করা হয়।

জানা গেছে, নির্ধারিত সময়ে দু’টি দরপত্র জমা পড়ে। এরপর গত ২২ মে তারিখে দরপত্র উন্মুক্তকরণ কমিটি দরপত্র উন্মুক্ত করে। এতে বসুন্ধরা মাল্টি ফুড প্রডাক্টস প্রতি লিটারের দাম ১৭৮.৫২ টাকা এবং সুপার অয়েল রিফাইনারি লিমিটেড প্রতি লিটারের দাম ১৭৯.৯৫ টাকা উল্লেখ করে। পাবলিক প্রকিউরমেন্ট বিধিমালা-২০০৮-এর বিধি-১৬(৫ক) অনুযায়ী প্রতি লিটার পেট বোতলের দাফতরিক প্রাক্কলিত মূল্য ছিল ১৯০.১৯ টাকা। মূল্যায়ন কমিটি কর্তৃক প্রাপ্ত দরপত্র দু’টি রেসপনসিভ বিবেচিত হয়। দরপত্র মূল্যায়ন কমিটি কর্তৃক রেসপনসিভ সর্বনিম্ন দরদাতার কাছ থেকে দরপত্রে প্রস্তাবিত ৭০ লাখ লিটার সয়াবিন তেল দুই লিটার পেট বোতলে প্রতি লিটার অগ্রিম আয়কর, মূসক ও টিসিবি’র গুদামগুলোতে পরিবহনসহ ১৭৮.৫২ টাকা মূল্যে ক্রয়ের সুপারিশ করা হয়।
দরপত্র মূল্যায়ন কমিটির সুপারিশে দরপত্রে অংশগ্রহণকারী বসুন্ধরা মাল্টি ফুড প্রডাক্টস লিমিটেড সর্বনিম্ন দরদাতা হিসাবে ৭০ লাখ লিটার সয়াবিন তেল দুই লিটার পেট বোতলে সরবরাহ করবে। প্রতি লিটারের দাম ১৭৮.৫২ টাকা হিসাবে মোট ব্যয় হবে ১২৪ কোটি ৯৬ লাখ ৪০ হাজার টাকা।


আরো সংবাদ



premium cement