০৭ অক্টোবর ২০২৪, ২২ আশ্বিন ১৪৩১, ৩ রবিউস সানি ১৪৪৬
`

৯ মাসে বিদেশ থেকে ৪ লাখ শ্রমিক দেশে ফেরত এসেছেন

বেশির ভাগই নিঃস্ব; আবারো যাচ্ছে কিছু কর্মী
-

আউটপাসে, কাজ হারিয়ে ও কারাভোগ শেষে সৌদি আরবসহ বিভিন্ন দেশ থেকে চার লাখেরও বেশি কর্মী নিঃস্ব হয়ে দেশে ফেরত এসেছেন।
হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর প্রবাসী কল্যাণ ডেস্কের ২০২০ সালের ১ এপ্রিল থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত বিদেশ ফেরত কর্মীর পরিসংখ্যানে এ তথ্য উল্লেখ রয়েছে।
প্রতিবেদনে ফেরত আসা কর্মীর পরিসংখ্যানে বলা হয়, সৌদি আরব থেকে বিভিন্ন মেয়াদে কারাভোগ করে আউটপাসে এবং অনেকে কাজ হারিয়ে বা ছুটি মিলিয়ে ফিরেছেন এক লাখ ১৯ হাজার ১৭২ জন। এর মধ্যে পুরুষ ৯৭ হাজার ৯৪২ এবং মহিলা ২১ হাজার ২৩০ জন। আউটপাসে ১৫ হাজার ৮৮৬ ও পাসপোর্টে ফিরেছে এক লাখ ৩২৮৬ জন।
দ্বিতীয় স্থানে রয়েছে সংযুক্ত আরব আমিরাত থেকে ফেরত আনা কর্মীদের সংখ্যা। এই দেশ থেকে এসেছে এক লাখ ১২ হাজার ৯৬৬ জন। পরিস্থিতি স্বাভাবিক হলে আবার নেয়ার কথা বলে তাদের কোম্পানি দেশে ফেরত পাঠিয়েছে বলে বিমানবন্দরের প্রবাসী কল্যাণ ডেস্কের কর্মকর্তার কাছে কর্মীরা বলেছেন।
এরপরের অবস্থানে আছে কাতার। ৪৯ হাজার ২৫২ জনের মধ্যে দুই হাজার ৯৫৭ জন কর্মী ফিরেছেন আউটপাসে। ফেরত আসা কর্মীদের কাজ নেই তাই তাদের ফেরত পাঠানো হয়েছে। একইভাবে মালদ্বিপ, সিঙ্গাপুর, ওমান, কুয়েত, বাহরাইন, দক্ষিণ আফ্রিকা, মালয়েশিয়া, জর্ডান, কম্বোডিয়া, ইরাক, লেবানন ও জাপানসহ ২৯টিরও বেশি দেশ থেকে চার লাখ আট হাজার ৪০৮ জন বাংলাদেশী কর্মীকে ফেরত পাঠানো হয়েছে।
পরিসংখ্যানে ফেরত আসা কর্মীর তথ্য সংগ্রহ করার বিষয়ে বলা হয়, প্রত্যেক ফ্লাইটে যাত্রী আগমনের পর ইমিগ্রেশন লাইনে আগত যাত্রীদের সাথে কথা বলে (পুরুষ+মহিলা) এবং অন্যান্য যাত্রীর সংখ্যাগত আনুমানিক তথ্য নেয়া হয়।
গতকাল রাতে বিদেশে জনশক্তি প্রেরণের সাথে সম্পৃক্ত বায়রার সাবেক নেতা আবুল বাশার নয়া দিগন্তকে বলেন, বিদেশ থেকে যারা ইতোমধ্যে ফেরত এসেছে তাদের মধ্যে থেকে কিছু কর্মী আবারো কর্মস্থলে ফিরতে শুরু করেছেন। আগামীকাল আমার কিছু কর্মী সৌদি আরবে যাচ্ছেন। এটা আমাদের জন্য ইতিবাচক খবর।


আরো সংবাদ



premium cement
ইসলামী রাষ্ট্র প্রতিষ্ঠা না হলে আওয়ামী লীগের মতোই শ্রমিকদের শোষণ করবে : মাসুদ নির্বাচনে ট্রাম্পকে সমর্থন নেতানিয়াহুর ‘গণমাধ্যম যোগাযোগে ইসলামী মডেল’ গ্রন্থের মোড়ক উন্মোচন সেই নির্বাহী ম্যাজিস্ট্রেট সাময়িক বরখাস্ত প্রবীণদের পরিচর্যা বিষয়ে রিক ও এফআরইবির আলোচনা সভা উখিয়া রোহিঙ্গা ক্যাম্পে অভিযান : অস্ত্র ও গুলিসহ আরসা সদস্য আটক বিচার বিভাগ সংস্কার কমিশনের পরবর্তী বৈঠক মঙ্গলবার প্রধান শিক্ষককে অপসারণের দাবিতে শিক্ষার্থীদের ৪ ঘণ্টা অবরোধ রয়েল ইউনিভার্সিটিতে বিশ্ব শিক্ষক দিবস পালিত সাবেক মন্ত্রী সাবের হোসেন ৫ দিনের রিমান্ডে ইসরাইলের প্রতি যুক্তরাষ্ট্রের সমর্থন পররাষ্ট্রনীতি অনুযায়ী : কমলা হ্যারিস

সকল