০৬ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১, ২ রবিউস সানি ১৪৪৬
`

মানবাধিকার তদন্তের অনুরোধে বাংলাদেশ সাড়া দিচ্ছে না জাতিসঙ্ঘ

-

এ দেশে মানবাধিকার পরিস্থিতি তদন্তে জাতিসঙ্ঘের অনুরোধে সাড়া দিচ্ছে না বাংলাদেশ। জাতিসঙ্ঘের এ ধরনের অন্তত দশটি অনুরোধে বাংলাদেশ সাড়া দেয়নি।
জাতিসঙ্ঘের মানবাধিকারবিষয়ক কমিশনার জিয়াদ রাদ আল হুসেইন এ কথা জানিয়েছেন। গতকাল জেনেভায় জাতিসঙ্ঘ মানবাধিকার কাউন্সিলের ৩৮তম অধিবেশনে তিনি বক্তব্য রাখছিলেন।
জিয়াদ রাদ আল হুসেইন বাংলাদেশে নাগরিক সমাজের কাজ করার ক্ষেত্র সঙ্কুচিত হওয়ায় উদ্বেগ এবং নিরাপত্তা বাহিনীর বিচারবহির্ভূত কর্মকাে র অভিযোগ মোকাবেলায় এই সরকারকে আরো সক্রিয়া হওয়ার আহ্বান জানান। তিনি অবশ্য রোহিঙ্গা উদ্বাস্তু সঙ্কট সংক্রান্ত বিষয়ে তদন্তের জন্য জাতিসঙ্ঘ ও অন্যান্য মানবাধিকার সংস্থার পূর্ণ প্রবেশাধিকার দেয়ায় বাংলাদেশ সরকারকে সাধুবাদ জানান।
হাইকমিশনার বলেন, রাখাইনে মাঠপর্যায়ে পর্যবেক্ষণ ছাড়া রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু হওয়া উচিত নয়। রাখাইনে জাতিগত সংখ্যালঘু রোহিঙ্গাদের ওপর পরিকল্পিত ও ব্যাপকভিত্তিক হামলা অব্যাহত রয়েছে। আদালতে প্রমাণিত হলে এটি গণহত্যা হিসেবে বিবেচিত হবে।
তিনি বলেন, রোহিঙ্গাদের ওপর নৃশংসতার অভিযোগগুলো তদন্ত করে দোষীদের শাস্তির আওতায় আনার প্রতিশ্রুতি মিয়ানমার দিয়েছে। কিন্তু আজ পর্যন্ত তাদের কাজে ন্যূনতম গ্রহণযোগ্যতা ও নিরপেক্ষতার প্রমাণ পাওয়া যায়নি। রাখাইনে যাওয়ার অনুমতি দিতে মিয়ানমারের অব্যাহত অস্বীকৃতির পরিপ্রেক্ষিতে জাতিসঙ্ঘের মানবাধিকার সংস্থা, মিয়ানমারবিষয়ক বিশেষ রেপোর্টিয়ার ও তথ্যানুসন্ধান মিশন দূর থেকে পরিস্থিতির ওপর নজর রাখছে।
রোহিঙ্গা প্রত্যাবাসনে জাতিসঙ্ঘ উন্নয়ন সংস্থা ইউএনডিপি এবং উদ্বাস্তুবিষয়ক সংস্থা ইউএনএইচসিআরের সাথে মিয়ানমার সরকারের সমঝোতা স্মারক সম্পাদনকে ইতিবাচক হিসেবে আখ্যায়িত করেন তিনি।


আরো সংবাদ



premium cement