২৩ অক্টোবর ২০২৪, ৭ কার্তিক ১৪৩১, ১৯ রবিউস সানি ১৪৪৬
`

বিশ্বের ক্ষুদ্রতম ওয়াশিং মেশিন

-

ওয়াশিং মেশিন উদ্ভাবনে কাপড় ধোয়ায় স্বস্তি এসেছে; কিন্তু টাকায় কেনা সেই মেশিনে যদি একজোড়া মোজাও ধুতে না পারা যায়, তাহলে অবস্থাটা কী হবে?
বিশ্বের সবচেয়ে ছোট ওয়াশিং মেশিন নিয়ে এই কথা। ভারতের এক নাগরিক ক্ষুদ্র প্রকৌশলের (মিনিয়েচার ইঞ্জিনিয়ারিং) মাধ্যমে তৈরি করেন এটি। যার দৈর্ঘ্য, প্রস্থ কিংবা উচ্চতা কোনোটাই দেড় ইঞ্চির বেশি নয়। সেবিন সাজির তৈরি এ ওয়াশিং মেশিনটিকে বিশ্বের ক্ষুদ্রতম বলে স্বীকৃতি দিয়েছে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষ।
তবে, এ স্বীকৃতি পেতে সাজিকে দেখাতে হয়েছে যে, তার মেশিনটি কিভাবে কাজ করে তার গোটা প্রক্রিয়া। ছোট হলেও ক্ষুদ্রাকৃতির মেশিনটির পরিচালনা পদ্ধতি বড়গুলোর মতোই। এটিও কাপড় ধুয়ে, নিংড়ে তারপর শুকিয়ে দিতে সক্ষম। এই মেশিনের ধারণক্ষমতা মাপতেও লেগেছে বিশেষ পরিমাপক যন্ত্র। ওয়াশিং মেশিনে ধরবে ২৫ গ্রাম ওজনের জিনিস। অর্থাৎ দু’টি ওরিও বিস্কুটের ওজনের চেয়ে খানিকটা বেশি। এই মেশিনে টেনেটুনে একটি মোজা ধুতে পারলেই নিজেকে ভাগ্যবান করতে পারবেন। তবে, এক জোড়ার কথা ভুলেও ভাবা যাবে না।
গত ১৯ এপ্রিল কেরালার কানজিরা পল্লীতে পণ্যটি সবার সামনে আনেন তরুণ উদ্ভাবক। গিনেস রেকর্ড গড়ার লক্ষ্যেই এমন যন্ত্র তৈরি করেছেন বলে দাবি করেন তিনি। একটি ভিডিওতে দেখা যায়, ওয়াশিং মেশিনের ঢাকনা খুলে ছোট্ট এক টুকরো কাপড় দিয়ে এক চিমটি ওয়াশিং পাউডার ছিটিয়ে দিচ্ছেন সেবিন। এরপর পানি ঢেলে ঢাকনা দিয়ে দেন। সুইচ অন করলেই কাপড় ধোয়ার কাজ শুরু করে ওয়াশিং মেশিনটি। ইন্টারনেট।


আরো সংবাদ



premium cement
দ্বিতীয়বারের স্বাধীনতা নিয়ে কাউকে ছিনিমিনি করতে দেয়া হবে না : মামুনুল হক দ্বিতীয়বারের স্বাধীনতা নিয়ে কাউকে ছিনিমিনি করতে দেয়া হবে না : মামুনুল হক বিজিএমইএ প্রশাসকের কাজে যোগদান প্রকাশিত সংবাদের প্রতিবাদ ও প্রতিবেদকের বক্তব্য বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ৪ সদস্যের কেন্দ্রীয় আহ্বায়ক কমিটি গঠন নাইক্ষ্যংছড়ি সীমান্তে আটক মিয়ানমারের ২ নাগরিককে পুশব্যাক চবি শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনায় আটক ৫ চবি শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনায় আটক ৫ হজ প্যাকেজ ঘোষণা ৩০ অক্টোবর সাবেক দুই মন্ত্রী মোজাম্মেল ও নাহিদের দুর্নীতির অনুসন্ধানে দুদক রাজনৈতিক দলগুলোর ঐক্যবদ্ধ হওয়ার মুখ্য সময় এখন : খেলাফত আন্দোলন

সকল