২২ অক্টোবর ২০২৪, ৬ কার্তিক ১৪৩০, ১৮ রবিউস সানি ১৪৪৬
`

ওয়াশিংটন আবুধাবি ও মস্কোতে রাষ্ট্রদূতদের চুক্তি বাতিল

মুশফিকুল জ্যেষ্ঠ সচিব
-

ওয়াশিংটন, মস্কো ও আবুধাবিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতদের চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল করা হয়েছে। অন্য দিকে নেপালে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সালাহউদ্দিন নোমান চৌধুরীকে নিউ ইয়র্কে জাতিসঙ্ঘে বাংলাদেশ স্থায়ী মিশনে রাষ্ট্রদূত ও স্থায়ী প্রতিনিধি হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। এ ছাড়া সাংবাদিক মুশফিকুল ফজল আনসারীকে তিন বছর মেয়াদে চুক্তিভিত্তিতে জ্যেষ্ঠ সচিব পদমর্যাদায় নিয়োগ দিয়ে রাষ্ট্রদূত পদে পদায়নের জন্য তার চাকরি পররাষ্ট্র মন্ত্রণালয়ে ন্যস্ত করা হয়েছে।
গতকাল এক সরকারি প্রজ্ঞাপনে ওয়াশিংটনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান, মস্কোতে নিযুক্ত রাষ্ট্রদূত কামরুল আহসান ও আবুধাবিতে নিযুক্ত রাষ্ট্রদূত আবু জাফরের চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল করা হয়েছে। প্রজ্ঞাপনে বলা হয়েছে, সরকারের সাথে সম্পাদিত চুক্তিপত্র অনুযায়ী সংশ্লিষ্ট কর্মকর্তাদের চুক্তিভিত্তিক নিয়োগের অবশিষ্ট মেয়াদ বাতিল করা হলো। জনস্বার্থে জারিকৃত এ আদেশ অবিলম্বে কার্যকর হবে।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রশাসন অনুবিভাগ থেকে জানানো হয়েছে, কাঠমান্ডুতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সালাউদ্দিন নোমান চৌধুরীকে নিউ ইয়র্কে জাতিসঙ্ঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। তিনি জাতিসঙ্ঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মোহাম্মদ আব্দুল মুহিতের স্থলাভিষিক্ত হবেন।
জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে বলা হয়েছে, মুশফিকুল ফজল আনসারীকে অন্য যেকোনো পেশা, ব্যবসা কিংবা সরকারি, আধা-সরকারি, বেসরকারি প্রতিষ্ঠান বা সংগঠনের সাথে কর্ম-সম্পর্ক পরিত্যাগের শর্তে যোগদানের তারিখ থেকে পরবর্তী তিন বছর মেয়াদে সিনিয়র সচিব পদমর্যাদায় চুক্তিভিত্তিক নিয়োগ দেয়া হয়েছে। বিদেশে বাংলাদেশ মিশনে রাষ্ট্রদূত পদে পদায়নের জন্য তার চাকরি পররাষ্ট্র মন্ত্রণালয়ে ন্যস্ত করা হলো। এই নিয়োগের অন্যান্য শর্ত চুক্তিপত্র দ্বারা নির্ধারিত হবে।
প্রসঙ্গত, মুশফিকুল ফজল অনলাইন নিউজ পোর্টাল জাস্টনিউজবিডির সম্পাদক। তিনি ওয়াশিংটনভিত্তিক ম্যাগাজিন সাউথ এশিয়া পার্সপেকটিভসের নির্বাহী সম্পাদক পদেও আছেন। ইতঃপূর্বে বার্তা সংস্থা ইউএনবি, দৈনিক ইত্তেফাকসহ বিভিন্ন সংবাদমাধ্যমে তিনি কাজ করেছেন। ২০০১ থেকে ২০০৬ সাল পর্যন্ত সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার সহকারী প্রেস সচিব হিসেবে আনসারী দায়িত্ব পালন করেছেন। আওয়ামী লীগ সরকারের সময় ২০১৫ সালে তিনি যুক্তরাষ্ট্রে চলে যান। সাংবাদিক হিসেবে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতর ও জাতিসঙ্ঘের প্রেস ব্রিফিংয়ে বাংলাদেশের তৎকালীন ক্ষমতাসীন সরকারের বিরুদ্ধে বিভিন্ন তথ্য-উপাত্ত তুলে ধরে নিয়মিত প্রশ্ন করে তিনি বিশেষ পরিচিতি পান।
এ ছাড়া পররাষ্ট্র মন্ত্রণালয় ইতালির মিলানে বাংলাদেশের কনসাল জেনারেল এম জে এইচ জাবেদকে জেদ্দায় ইসলামী সহযোগিতা সংস্থার (ওআইসি) রাষ্ট্রদূত ও স্থায়ী প্রতিনিধি হিসাবে নিয়োগ দিয়েছে।


আরো সংবাদ



premium cement
সেই আহসান কিবরিয়া অবশেষে বদলি কর্মকর্তাদের উচ্ছ্বাস নারায়ণগঞ্জে সেনাসদস্য হত্যা মামলায় ৩ জনের মৃত্যুদণ্ড জুলাই স্মৃতি ফাউন্ডেশনের সম্পাদক সারজিস, প্রধান নির্বাহী স্নিগ্ধ ‘হেফাজত অরাজনৈতিক অবস্থান দৃঢ়তার সাথে বজায় রাখবে’ ঘূর্ণিঝড় ‘ডানা’ কবে-কোথায় আঘাত হানতে পারে? রাষ্ট্রপতিকে অপসারণের দাবিতে রোকেয়া বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ ওয়াশিংটন আবুধাবি ও মস্কোতে রাষ্ট্রদূতদের চুক্তি বাতিল জনসম্পৃক্ততায় ট্রাফিক শৃঙ্খলার উন্নতি সম্ভব স্বাস্থ্য অধিদফতরের নিয়োগকে কেন্দ্র করে দ্বন্দ্বে ৩ ডাক্তার আহত বঙ্গভবনের বিলাসিতা ছেড়ে নিজের রাস্তা দেখেন : হাসনাত আবদুল্লাহ ববিতে হামাস প্রধান ইয়াহিয়া সিনওয়ারের গায়েবানা জানাজা

সকল