২২ অক্টোবর ২০২৪, ৬ কার্তিক ১৪৩০, ১৮ রবিউস সানি ১৪৪৬
`

আইআইইউসি দক্ষিণ-পূর্ব এশিয়ার জন্য গৌরব বয়ে এনেছে : উপদেষ্টা

ধর্ম উপদেষ্টা ড. আ ফ ম খালিদ হোসেন গতকাল আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রামে ২ দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলনে উদ্বোধনী বক্তব্য রাখেন : পিআইডি -

ধর্ম উপদেষ্টা ড. আ ফ ম খালিদ হোসেন বলেছেন, আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম (আইআইইউসি) আমাদের জন্য গৌরবের, আমাদের জন্য আলোকবর্তিকা। নৈতিকতা ও মূল্যবোধ প্রসারে ইসলামী বিশ্ববিদ্যালয়গুলোর ভূমিকা অনস্বীকার্য। গতকাল সোমবার সকালে আইআইইউসি চট্টগ্রামের সেন্ট্রাল অডিটোরিয়ামে ইসলামী বিশ্ববিদ্যালয়গুলো ও সমসাময়িক চ্যালেঞ্জ বিষয়ক দ্’ুদিনব্যাপী আন্তর্জাতিক কনফারেন্সের উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন। মিসরের কায়রো ইসলামী বিশ্ববিদ্যালয় লিগের সহযোগিতায় এ কনফারেন্স অনুষ্ঠিত হচ্ছে।
ধর্ম উপদেষ্টা বলেন, আইআইইউসির শিক্ষার্থীরা অত্যন্ত মেধাবী। এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের গৌরবময় পাণ্ডিত্য ও পেশাগত দক্ষতা রয়েছে এবং তারা শুধু দেশীয় নয়, বিদেশী প্রসিদ্ধ বিশ্ববিদ্যালয় থেকে কৃতিত্বের সাথে ডিগ্রি অর্জন করেছেন। এ বিশ্ববিদ্যালয় শুধু বাংলাদেশের জন্য নয়, দক্ষিণ-পূর্ব এশিয়ার জন্যও গৌরব বয়ে এনেছে।
ধর্ম উপদেষ্টা আরো বলেন, এ বিশ্ববিদ্যালয়ের সাথে আন্তর্জাতিক বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের বিনিময় প্রোগ্রাম রয়েছে। এখান থেকে পড়াশোনা করে তুর্কি, সৌদি আরব ও মালয়েশিয়ার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে গিয়ে উচ্চতর ডিগ্রি অর্জনের সুযোগ আছে। এ বিশ্ববিদ্যালয়ে উচ্চতর শিক্ষা অর্জনের মনোরম পরিবেশ বিরাজ করছে।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সৌদি আরবের ইন্টারন্যাশনাল ইসলামিক রিলিফ অর্গানাইজেশনের মহাসচিব অধ্যাপক ড. আবদুল্লাহ বিন আব্দুল আজিজ আল-মুসলেহ। তিনি বলেন, আমরা অনেক স্বপ্ন নিয়ে এই বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠা করেছিলাম। এই বিশ্ববিদ্যালয়টি একটি শ্রেষ্ঠতম বিদ্যাপীঠ হবে এবং এ অঞ্চলের অন্যান্য বিশ্ববিদ্যালয়ের সাথে প্রতিযোগিতা করে কাক্সিক্ষত লক্ষ্যে পৌঁছাতে পারবে। সেই স্বপ্নের বাস্তবায়ন আজ আমরা কিছুটা দেখতে পারছি। এখন আমাদের সামনে অনেক অনেক পথ বাকি আছে। তিনি ইসলামের গৌরব ও ঐতিহ্য তুলে ধরেন এবং কুরআন ও সুন্নাহ যথাযথভাবে অনুসরণের অনুরোধ জানান।
অনুষ্ঠানে ইসলামিক ইউনিভার্সিটি লিগ মহাসচিবের আহ্বানে ফিলিস্তিন ও লেবাননে শাহাদত বরণকারীদের স্মরণে ফাতেহা পাঠ করা হয়।
ভারপ্রাপ্ত ভিসি অধ্যাপক ড. মোহাম্মদ আলী আজাদীর সভাপতিত্বে সম্মেলনের উদ্বোধন অধিবেশনে বিশেষ অতিথির বক্তৃতা করেনÑ মিসরের কায়রোর দ্য লিগ অব ইসলামিক ইউনিভার্সিটিজের মহাসচিব প্রফেসর ড. সামি মোহাম্মেদ রাবী এল-শেরিফ, ইসলামী আরবি বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মো: শামসুল আলম, আইআইইউসি’র এমিরেটাস প্রফেসর সাবেক ভিসি ড. এ কে এম আজহারুল ইসলাম, বিশ্ববিদ্যালয় ট্রাস্টি বোর্ডের সদস্য ড. আ জ ম ওবায়েদুল্লাহ, জর্দান বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট অধ্যাপক ড. নাজির মুফলেহ মুহাম্মদ ওবায়দাত ও অধ্যাপক ড. মো: নাজমুল হক নদভী প্রমুখ।
উল্লেখ্য, ২৪ দেশের ৪৩ জন গবেষকের অংশগ্রহণে অনুষ্ঠিত এই ইন্টারন্যাশনাল কনফারেন্সে ১০টি মূল প্রবন্ধ উপস্থাপিত করা হবে। বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে ১১০টি প্রবন্ধ জমা পড়েছে এবং মোট সাতটি অ্যাকাডেমিক সেশন অনুষ্ঠিত হবে। ইন্টারন্যাশনাল কনফারেন্সের মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে জাতীয় দৈনিক নয়া দিগন্ত, দ্য ডেইলি নিউ এইজ এবং দৈনিক আজাদী।


আরো সংবাদ



premium cement
লাদাখে ২০২০-এর জুনের অবস্থানে ফিরেছে চীনা সৈন্য : জয়শঙ্কর ‌'রাষ্ট্রপতির সংসদ ভেঙে দেয়ায় হাসিনার প্রধানমন্ত্রী থাকার সুযোগই নেই' ছাত্র হত্যা মামলায় ব্যারিস্টার সুমন গ্রেফতার সেই আহসান কিবরিয়া অবশেষে বদলি কর্মকর্তাদের উচ্ছ্বাস নারায়ণগঞ্জে সেনাসদস্য হত্যা মামলায় ৩ জনের মৃত্যুদণ্ড জুলাই স্মৃতি ফাউন্ডেশনের সম্পাদক সারজিস, প্রধান নির্বাহী স্নিগ্ধ ‘হেফাজত অরাজনৈতিক অবস্থান দৃঢ়তার সাথে বজায় রাখবে’ ঘূর্ণিঝড় ‘ডানা’ কবে-কোথায় আঘাত হানতে পারে? রাষ্ট্রপতিকে অপসারণের দাবিতে রোকেয়া বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ ওয়াশিংটন আবুধাবি ও মস্কোতে রাষ্ট্রদূতদের চুক্তি বাতিল জনসম্পৃক্ততায় ট্রাফিক শৃঙ্খলার উন্নতি সম্ভব

সকল