২০ অক্টোবর ২০২৪, ৪ কার্তিক ১৪৩০, ১৬ রবিউস সানি ১৪৪৬
`

এক মাস পর ক্লাসে ফিরলেন বুয়েট শিক্ষার্থীরা

-

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) হলে ছাত্রলীগের রাজনীতির সাথে সম্পৃক্ত কয়েকজন শিক্ষার্থী প্রবেশের ঘটনায় অনির্দিষ্টকালের জন্য ক্লাস-পরীক্ষা বর্জনে ছিলেন বুয়েট শিক্ষার্থীরা। এবার দাবি পূরণের আশ্বাসে দীর্ঘ ২৫ দিন পর ক্লাসে ফিরেছেন বুয়েট শিক্ষার্থীরা।
গতকাল শনিবার ক্লাসে ফেরার বিষয়টি নিশ্চিত করেছেন ওয়াটার রিসোর্স ইঞ্জিনিয়ারিং (ডাব্লিউআরইউ) বিভাগের এক শিক্ষার্থী।
তিনি বলেন, আমাদের দাবির প্রশাসন ইতোমধ্যে তদন্ত কমিটি গঠন এবং পূর্ণাঙ্গ তদন্তের জন্য ১০ম সপ্তাহ পর্যন্ত সময় চেয়েছে। আমাদের দাবি ছিল ছাত্রলীগের রাজনীতির সাথে সম্পৃক্তদের কমপ্লিট সেগ্রেশন, পিএল এর আগে তদন্ত রিপোর্ট বাস্তবায়নের আশ্বাস, টার্ম এক্সটেনশনের বিষয়ে সিদ্ধান্ত নেয়া এবং বাতিলকৃত হলের সিটে অ্যালটমেন্ট প্রক্রিয়া শুরু করা। সার্বিক দিক দিয়ে প্রশাসনের আশ্বাসে শনিবার ক্লাসে ফিরে শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের যে দাবি তা পূরণ না করা হলে শিক্ষার্থীরা আবার আন্দোলন করবে বলে জানান তিনি।
উল্লেখ্য, গত ২৩ সেপ্টেম্বর রাতে বুয়েটের হলে ছাত্রলীগের রাজনীতির সাথে সম্পৃক্ত কিছু শিক্ষার্থী প্রবেশ করে এবং ২৪ সেপ্টেম্বর থেকে অনির্দিষ্টকালের ক্লাস-পরীক্ষা বর্জনে যান শিক্ষার্থীরা। এ ঘটনায় হলের নিরাপত্তা ও শৃঙ্খলাজনিত অভিযোগ এনে এম এ রশীদ হলের ৯ জন, সোহরাওয়ার্দী হলের ১৪ জন, তিতুমীর হলের ১৪ জন, কাজী নজরুল ইসলাম হলের তিনজন, শের-এ-বাংলা হলের তিনজন, আহসান উল্লাহ হলের ১১ জন; সর্বমোট ৫৪ শিক্ষার্থীর হলের সিট বাতিল করেছে শিক্ষার্থী সূত্রে জানা যায়। শিক্ষার্থীদের দাবি, ছাত্রলীগকে বুয়েটে পুনর্বাসনের জন্য সাধারণ শিক্ষার্থীদের বিরুদ্ধে অবস্থান নিয়েছিল অভিযুক্তরা। এদিকে ২৮ সেপ্টেম্বর একাডেমিক কাউন্সিলের ৫০৩তম জরুরি সভায় এ সিদ্ধান্ত নেয়া হয় বুয়েট শিক্ষার্থীরা কোনো রাজনৈতিক দলের সাথে যুক্ত হতে পারবে না। তারই ১১ দিনের মাথায় ৯ অক্টোবর বিশ্ববিদ্যালয়টির সিন্ডিকেটের ৫৪৮তম সভায় সিদ্ধান্ত হয় বুয়েটের শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীরাও কোনো রাজনৈতিক কর্মকাণ্ডে অংশগ্রহণ করতে পারবে না। এ সিদ্ধান্ত অমান্য করলে বিশ্ববিদ্যালয়ের আইন ও বিধি অনুযায়ী যথাযথ শাস্তির ব্যবস্থা গ্রহণ করা হবে।

 

 


আরো সংবাদ



premium cement
আ’লীগ ১৪ দল জাতীয় পার্টি নিষিদ্ধের দাবি পুলিশের মূর্তিমান আতঙ্ক ধনঞ্জয়ের খোঁজ মিলছে না বিশ্বে স্বাস্থ্যসেবার বাইরে এখনো ৪৫০ কোটি মানুষ ৭ মার্চ ও ১৫ আগস্ট জাতীয় দিবস বাতিলের মিছিলে পিটুনি যুদ্ধ বন্ধ ও সেনা প্রত্যাহার ছাড়া কোনো বন্দিমুক্তি নয় : হামাস ২৯৭ কোটি টাকার কাজ পাচ্ছে গত সরকারের আস্থাভাজন প্রতিষ্ঠান! তহবিল ব্যবস্থাপনায় কাহিল পুনর্গঠিত ব্যাংকের কর্মকর্তারা বিএসএমএমইউতে কম টাকায় কিডনি প্রতিস্থাপন বন্ধ শিগগিরই শুরুর আশ্বাস হত্যা মামলায় কামাল আহমেদ মজুমদার ৩ দিনের রিমান্ডে জান্তা পতনে মিয়ানমারে মুসলিম বৌদ্ধ খ্রিষ্টান এক সাথে লড়ছে ইলেকশন কমিশন গঠনে দ্রুতই সার্চ কমিটি হবে : মাহফুজ

সকল