১৮ অক্টোবর ২০২৪, ২ কার্তিক ১৪৩০, ১৪ রবিউস সানি ১৪৪৬
`

হাসিনাকে দেশে ফেরাতে পদক্ষেপ নেয়া হবে : পররাষ্ট্র উপদেষ্টা

পররাষ্ট্র উপদেষ্টা মো: তৌহিদ হোসেন সাংবাদিকদের সাথে মতবিনিময় করেন : পিআইডি -

সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দেশে ফিরিয়ে আনতে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হবে বলে জানিয়েছেন পররাষ্ট্র উপদেষ্টা তৌহিদ হোসেন।
গতকাল পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি এ কথা জানান। শেখ হাসিনার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। তাকে ফেরানোর বিষয়ে সরকারের অবস্থান কী জানতে চাইলে তৌহিদ হোসেন বলেন, কিছুক্ষণ আগে আমি খবরটা পেয়েছি। আমরা অবশ্যই প্রয়োজনীয় ব্যবস্থা নেবো। আদালত এক মাস সময় দিয়েছেন। এ সময়ের মধ্যে তাকে ফেরত আনার জন্য যা যা করা প্রয়োজন সেটি অবশ্যই আমরা করব।
শেখ হাসিনাকে কোন প্রক্রিয়ায় ফেরত আনা হবে- জানতে চাইলে পররাষ্ট্র উপদেষ্টা বলেন, কিভাবে আনা হবে সেটি গুরুত্বপূর্ণ না। গুরুত্বপূর্ণ হলো আদালত তাকে গ্রেফতার করতে বলেছেন। গ্রেফতারি পরোয়ানা আমার কাছে আসেনি, এসেছে পুলিশের কাছে। কিন্তু পুলিশ সেটি কার্যকর করতে পারবে না, কারণ তিনি (শেখ হাসিনা) দেশে নেই। তখন আমাদের সম্পৃক্ততার বিষয়টি আসবে- এটা আমাদের কাছে যখন আসবে তখন দেখা যাবে।
প্রসঙ্গত, মানবতাবিরোধী অপরাধে জড়িত থাকার অভিযোগে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। আগামী ১৮ নভেম্বরের মধ্যে তাকে হাসিনাকে গ্রেফতার করে ট্রাইব্যুনালে উপস্থিত করার জন্য নির্দেশ দেয়া হয়েছে। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন এবং পরবর্তী সময়ে ছাত্র-জনতার অভ্যুত্থান দমনে গত জুলাই ও আগস্টে সংঘটিত গণহত্যার অভিযোগে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে গতকাল বিচার কার্যক্রম শুরু হয়। এর প্রথম দিনেই শেখ হাসিনার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়।
আওয়ামী লীগের বিভিন্ন নেতা বিভিন্ন দেশে পালিয়ে রয়েছেন এবং তাদের সম্পর্কে বিভিন্ন রকম সংবাদ শোনা যাচ্ছে। এ বিষয়ে উপদেষ্টা বলেন, কোন দেশে কোন আওয়ামী লীগ নেতা আছেন সেটা অনেকটা মিডিয়া থেকে পাওয়া। এ সম্পর্কে আপনারা যেটুকু জানেন, আমিও সেটুকু জানি। অনেক ক্ষেত্রে আপনারা বেশি জানেন। এখন ৪০ বা ৪৫ জনের তালিকা দেয়া হয়েছে। সবাই কোথায় আছেন সেটি জানার এবং প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার চেষ্টা আমরা করব, যখন আমাদের কাছে কাগজপত্র আসবে।
শেখ হাসিনার অবস্থান সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, আমি অনানুষ্ঠানিকভাবে জানতে পেরেছি তিনি সম্ভবত দিল্লিতে আছেন।
গণ-অভ্যুত্থানের পর থেকে ভারতীয় ভিসা দেয়া নিয়ে জটিলতা সম্পর্কে উপদেষ্টা বলেন, ভিসা দেয়া বা না দেয়া একটি দেশের সার্বভৌম অধিকার। এটি নিয়ে আমরা প্রশ্ন করতে পারি না। যেটি আমরা করতে পারি এবং করেছি, সেটি হচ্ছে আমাদের সমস্যার কথা ভারতীয় হাইকমিশনারকে বুঝিয়ে বলা হচ্ছে। তিনি বলেন, ভারত জরুরি চিকিৎসার জন্য ভিসা ছাড়া আর সব কিছু বন্ধ রেখেছে। ১০ শতাংশ সক্ষমতায় তারা কাজ করছে। এটিতে আমার আপত্তি নেই। আমাদের আপত্তি হচ্ছে বাংলাদেশে দূতাবাস নেই এমন দেশগুলোর ভিসার জন্য মানুষকে ভারতে যেতে হয়। এতে সমস্যার সৃষ্টি হচ্ছে।
এ দিকে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রনধীর জয়সওয়াল গতকাল দিল্লিতে সাপ্তাহিক প্রেস ব্রিফিংয়ে এক প্রশ্নের জবাবে বলেছেন, সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবস্থানের বিষয়ে আমি আগেই বলেছিলাম যে, তিনি স্বল্পসময়ের নোটিশে এখানে এসেছিলেন। তিনি ভারতেই রয়েছেন।
অন্তর্বর্তী সরকার দায়িত্ব গ্রহণের পর বাংলাদেশের সাথে কোন দেশের সম্পর্ক উষ্ণ হয়েছে এবং কোন দেশের শীতল হয়েছে জানতে চাইলে তৌহিদ হোসেন বলেন, বিগত সরকারের শেষ দিকে বাংলাদেশের সাথে যুক্তরাষ্ট্রের সম্পর্কের টানাপড়েন সৃষ্টি হয়েছিল এটা অস্বীকার করার সুযোগ নেই। আমি মনে করি সেটা এখন কেটে গেছে। আমরা সবার সাথে ভালো সম্পর্ক রাখতে চাই।
লেবানন প্রসঙ্গে পররাষ্ট্র উপদেষ্টা বলেন, সেখানে আমাদের ৭০ হাজার থেকে এক লাখ প্রবাসী আছেন। সঠিক সংখ্যাটা কেউ জানে না। কারণ সবাই বৈধভাবে যান না। লেবাননে যুদ্ধ পরিস্থিতির কারণে সেখানকার বাংলাদেশী প্রবাসী যারা ফিরতে চান, তাদের দেশে ফেরত আনার ব্যবস্থা করা হচ্ছে। দেশে ফেরার জন্য এ পর্যন্ত এক হাজার ৮০০ জন রেজিস্ট্রেশন করেছেন। অনেকে আবার ফিরতে চান না, বিপদ জেনেও সেখানে থেকে যেতে চান।
ইতালির ভিসা নিয়ে কিছুটা সমস্যা চলছে উল্লেখ করে তিনি জানান, বিষয়টি সমাধানের চেষ্টা আমরা চালিয়ে যাচ্ছি। তাদের অভ্যন্তরীণ আইন-কানুনের কারণে এই সমস্যা হচ্ছে। বাংলাদেশ, পাকিস্তান ও শ্রীলঙ্কার জন্য ইতালি কিছু কঠিন আইন করছে। আমরা তার পরও চেষ্টা করছি কাজ নিয়ে ইতালি যেতে আগ্রহীদের যত দ্রুত সম্ভব ক্লিয়ারেন্সের ব্যবস্থা করে দিতে।
তৌহিদ হোসেন বলেন, কমনওয়েলথ শীর্ষ সম্মেলন হবে সামোয়াতে। এটি একটি দ্বীপ রাষ্ট্র। প্রধান উপদেষ্টা সেখানে যাবেন না। তবে মিনিস্ট্রিয়াল মিটিংয়ে আমি যোগ দেবো।


আরো সংবাদ



premium cement