১৫ অক্টোবর ২০২৪, ৩০ আশ্বিন ১৪৩১, ১১ রবিউস সানি ১৪৪৬
`
চট্টগ্রামে বৌদ্ধ সমিতির অনুষ্ঠানে ধর্ম উপদেষ্টা

জনগণের ম্যান্ডেট পাওয়াদের কাছে ক্ষমতা হস্তান্তর করে আমরা বিদায় নেবো

চট্টগ্রামে ড. জ্ঞানশ্রী মহাস্থবীর শততম জন্মদিনের অনুষ্ঠানে ধর্ম উপদেষ্টা ড. আ ফ ম খালিদ হোসেন বক্তব্য রাখছেন : নয়া দিগন্ত -

বাংলাদেশ আবহমানকাল ধরে ধর্মীয় সম্প্রীতি ও সৌহার্দ্য লালন করে আসছে। আমরা সবাই বাংলাদেশের নাগরিক, সবাই একসাথে পড়ালেখা, চাকরি ও ব্যবসাবাণিজ্য এমনকি রাজনীতিও করি। এ ছাড়াও ধর্ম অনুশীলন বা চর্চার অধিকার সাংবিধানিকভাবে স্বীকৃত। সঙ্ঘাত, হিংসা-বিদ্বেষ ও পরশ্রীকাতরতা মানুষকে মহৎ করে না; বরং ছোট করে। তাই আসুন, একে অপরের হাত ধরে বৈষম্যহীন ও স্বপ্নের বাংলাদেশ গড়ে তুলি।
ধর্মবিষয়ক উপদেষ্টা ড. আ ফ ম খালিদ হোসেন গতকাল সোমবার চট্টগ্রাম নগরীর একটি কনভেনশন সেন্টারে বৌদ্ধ ধর্মীয় ত্রয়োদশ সংঘরাজ ড. জ্ঞানশ্রী মহাস্থবির-এর শততম জন্মদিন উপলক্ষে বাংলাদেশ বৌদ্ধ সমিতি কর্তৃক আয়োজিত অষ্টপরিষ্কারসহ সংঘদান অনুষ্ঠানে প্রধান অতিথি বক্তব্যে এসব কথা বলেন।
ভোটের সংস্কৃতি নষ্ট হয়ে গেছে উল্লেখ করে আ ফ ম খালিদ হোসাইন বলেন, জনগণ যাতে তার পছন্দের প্রার্থীকে ভোট দিতে পারে, তার ব্যবস্থা আমরা করব। এতদিন ভোটের কালচারটা আমাদের সমাজ থেকে বিলুপ্ত হয়ে গেছে। আমরা ভোটার লিস্ট হালনাগাদ করে, নির্বাচন কমিশনকে সাজিয়ে একটা সুষ্ঠু সুন্দর অবাধ নির্বাচন দেবো।

‘শাসন করতে আসিনি, আগামী দিনে যারা শাসন করবে তাদের পথ খুলে দিতে এসেছি’ উল্লেখ করে তিনি বলেন, আপনারা আপনাদের পছন্দের প্রার্থীকে ভোট দেবেন। যারা জনগণের ম্যান্ডেট পাবে আমরা তাদের কাছে ক্ষমতা হস্তান্তর করে বিদায় নেবো। আপনাদের সহযোগিতা দিতে চাই, আপনারা আমাদের হাতকে শক্তিশালী করুন।
কতিপয় দুর্বৃত্ত বাংলাদেশের ধর্মীয় সম্প্রীতি বিনষ্ট করতে চায় উল্লেখ করে উপদেষ্টা বলেন, এদের কোনো ধর্ম নেই, সংখ্যাও নগণ্য। আমাদের মধ্যেই এরা ঘাপটি মেরে বসে আছে। এদের বিরুদ্ধে সবসময় সোচ্চার থাকতে হবে। বৌদ্ধনেতাদের কাছ থেকে ভারতের বুদ্ধগয়ায় তীর্থযাত্রায় ভিসা প্রাপ্তি বিষয়ে সমস্যার কথা শুনে তিনি এ বিষয়ে ভারতের হাইকমিশনে কথা বলবেন বলে উল্লেখ করেন।
এ ছাড়াও প্রবারণা পূর্ণিমায় সরকারি ছুটির বিষয়ে বৌদ্ধ নেতাদের দাবির পরিপ্রেক্ষিতে বৌদ্ধ সমিতির উচ্চ পর্যায়ের প্রতিনিধিদল প্রধান উপদেষ্টার কাছে দাবি উত্থাপন করলে তিনি এ বিষয়ে সার্বিক সহযোগিতার আশ্বাস দেন।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- একুশে পদকপ্রাপ্ত প্রফেসর ড. সুকোমল বড়ুয়া, বাংলাদেশ বৌদ্ধ সমিতির সভাপতি অজিত রঞ্জন বড়ুয়া, সিনিয়র ভাইস চেয়ারম্যান লায়ন আদর্শ বড়ুয়া প্রমুখ। ইসলামিক ফাউন্ডেশন চট্টগ্রাম-এর বিভাগীয় পরিচালক বোরহান উদ্দীন মো: আবু আহসান, অধ্যাপক তুষার কান্তি বড়ুয়াসহ বাংলাদেশ বৌদ্ধ সমিতির ঊর্ধ্বতন নেতৃবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।


আরো সংবাদ



premium cement