০৯ অক্টোবর ২০২৪, ২৪ আশ্বিন ১৪৩১, ৫ রবিউস সানি ১৪৪৬
`

সচিবালয়ে প্রবেশে কড়াকড়ি

লক্ষ্য তদবিরবাজ ঠেকানো ও শৃঙ্খলা রক্ষা
-

তদবিরবাজদের আনাগোনা বন্ধ, কাজের পরিবেশ ও শৃঙ্খলা ফেরাতে দর্শনার্থীদের সচিবালয়ে প্রবেশের ক্ষেত্রে কঠোর অবস্থানে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।
৫ আগস্ট ছাত্র-জনতার গণ-অভ্যুত্থানে পতন হওয়া শেখ হাসিনার সাড়ে ১৫ বছরের সরকারের মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীরা বসতেন এখানে। দেশ ও দল পরিচালনা করতেন নির্ধারিত মন্ত্রণালয়ের কক্ষে বসেই। প্রতিদিন তাদের দফতরে আসতেন হাজারো দর্শনার্থী, যাদের বেশির ভাগই ছিলেন আওয়ামী লীগের নেতাকর্মী। বাদ যেতেন না ছাত্রলীগ, যুবলীগ ও স্বেচ্ছাসেবক লীগ নেতারাও। গাড়ি প্রবেশের স্টিকার না থাকলেও তাদের কারো কারো গাড়ির সামনে থাকত সরকারি স্টিকার। পাস ছাড়াই প্রবেশ করতেন সচিবালয়ের নিরাপত্তার দায়িত্বে থাকা উপপুলিশ কমিশনারের (ডিসি) নির্দেশে। দর্শনার্থী আর গাড়ির চাপে নিরাপত্তা কর্মীদের হতো হিমশিম অবস্থা।

তবে সচিবালয়ে এখন নেই আগের সেই দৃশ্যপট। বদলে যাওয়া সচিবালয়ে ফিরেছে শৃঙ্খলা। নেই গাড়ির জট। নেই তদবিরবাজও।
শেখ হাসিনা সরকারের পতনের পর আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটানোর চেষ্টায় শুধু অস্থিরতা সৃষ্টিই নয়, টার্গেট ছিল সচিবালয়ের মতো সরকারি গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানের নিরাপত্তা ব্যবস্থায় ধস নামানো। নড়বড়ে নিরাপত্তা ব্যবস্থায় প্রধান ফটক হয়ে পড়েছিল অরক্ষিত। কখনো শিক্ষার্থী, কখনো নার্স, কখনো গ্রাম পুলিশ আবার কখনো আনসার বাহিনীর সাথে আওয়ামী লীগের কর্মীরাও গেট ঠেলে ঢুকে পড়েছিল। তবে এই অবস্থা কাটিয়ে ঘুরে দাঁড়িয়েছে সচিবালয়ের প্রশাসন অর্থাৎ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ।
গতকাল মঙ্গলবার সরেজমিন সচিবালয়ে দেখা যায়, নেই দর্শনার্থীদের ভিড়, ছিল না গাড়ির উপচে পড়া জট। শৃঙ্খলায় কাজের পরিবেশ ফিরেছে সব মন্ত্রণালয় ও বিভাগে। বিষয়টি নিয়ে সচিবালয়ে কর্মরত একাধিক কর্মকর্তা সন্তোষ প্রকাশ করেছেন। তারা বলেছেন, তদবিরবাজদের যন্ত্রণা থেকে মুক্ত আছেন বেশ কিছু দিন ধরে। এমন পরিবেশ সচিবালয়ের কাজের জন্য অত্যন্ত জরুরি।

বদলে যাওয়া পরিবেশের বিষয়ে জানতে চাইলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের উপসচিব আশাফুর রহমান নয়া দিগন্তকে বলেন, তদবিরবাজের প্রবেশ বন্ধ এবং সচিবালয়ে কাজের পরিবেশ ও শৃঙ্খলা ফেরাতে কঠোর অবস্থানে আছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এ বিষয়ে জননিরাপত্তা বিভাগ থেকে যে নির্দেশনা দেয়া হচ্ছে, সচিবালয়ে কর্মরত আইনশৃঙ্খলা বাহিনীর কর্মকর্তা ও সদস্যরা তা আন্তরিকতার সাথে পালন করছেন। এ জন্যই বদলে গেছে সচিবালয়ের পরিবেশ। তিনি বলেন, এ জন্য কখনো কখনো আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের কথা শুনতে হচ্ছে, গালি খেতে হচ্ছে। তবে তারা হাল ছাড়তে নারাজ।
স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ সূত্র জানায়, আগের মতো এখন আর যেকোনো কর্মকর্তা সচিবালয়ে প্রবেশে দর্শনার্থী পাস ইস্যু করতে পারেন না। আগে অতিরিক্ত সচিব, যুগ্ম সচিব, উপসচিব পাস দিতে পারতেন। এখন সে নিয়ম আর নেই। দর্শনার্থী কমানোর পাশাপাশি তদবিরবাজের প্রবেশ বন্ধে কঠোর পদক্ষেপ গ্রহণ করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ।


আরো সংবাদ



premium cement

সকল