০৯ অক্টোবর ২০২৪, ২৪ আশ্বিন ১৪৩১, ৫ রবিউস সানি ১৪৪৬
`

হাসিনা-কাদেরসহ ১৭৪ আ’লীগ নেতাকর্মীর বিরুদ্ধে পৃথক ৩ মামলা

-


বরিশালের আগৈলঝাড়া, গৌরনদী এবং কিশোরগঞ্জের নিকলীতে ক্রসফায়ারে হত্যা, হামলা, মারধর, গুলি, ভাঙচুর এবং বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে হামলার অভিযোগে শেখ হাসিনা, ওবায়দুল কাদের, সাবেক ডিবি প্রধান হারুন, বরিশাল আওয়ামী লীগের সভাপতি আবুল হাসনাত আবদুল্লাহসহ আওয়ামী লীগের নেতাকর্মী ও সন্ত্রাসীসহ ১৭৪ জনের বিরুদ্ধে হত্যাসহ পৃথক তিনটি মামলা দায়ের করা হয়েছে।

আবুল হাসানাত আব্দুল্লাহসহ ৫ পুলিশের বিরুদ্ধে হত্যা মামলা
বরিশাল ব্যুরো জানায়, বরিশালের আগৈলঝাড়ায় সাড়ে ৯ বছর আগে ছাত্রদলের যুগ্ম আহবায়ক কবির হোসেন রনিকে ক্রসফায়ারে হত্যার অভিযোগে সাবেক প্রধানমন্ত্রীর ফুফাতো ভাই এবং বরিশাল জেলা আওয়ামী লীগের সভাপতি আবুল হাসানাত আবদুল্লাহ ও সাবেক ডিআইজি, এসপিসহ পুলিশের পাঁচ কর্মকর্তা এবং অর্ধশতাধিক আওয়ামী লীগের নেতাকর্মীর বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। গতকাল মঙ্গলবার বরিশালের জ্যেষ্ঠ বিচারিক হাকিম আদালতে মামলা করেছেন নিহত ছাত্রদল নেতার ছেলে।
জ্যেষ্ঠ বিচারিক হাকিম মো: মোখলেচুর রহমান মামলাটি এজাহার রুজু করার জন্য আগৈলঝাড়া থানার ওসিকে নির্দেশ দিয়েছেন বলে বেঞ্চ সহকারী সৈয়দ আক্তারুজ্জামান জানিয়েছেন। মামলার বাদি হলেন ক্রসফায়ারে নিহত ছাত্রদল নেতা কবির হোসেন রনির ছেলে আশিকুর রহমান আসিফ (২০)।
আসামিরা হলেন- বরিশাল-১ (গৌরনদী-আগৈলঝাড়া) আসনের সাবেক সংসদ সদস্য ও আওয়ামী লীগের কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য আবুল হাসানাত আব্দুল্লাহ, আগৈলঝাড়া উপজেলার সাবেক চেয়ারম্যান গোলাম মোর্তুজা খান ও আব্দুর রইচ সেরনিয়াবাত, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু সালেহ লিটন সেরনিয়াবাত, বরিশাল রেঞ্জের সাবেক ডিআইজি মো: হুমায়ন কবির, সাবেক অতিরিক্ত ডিআইজি আকরাম হোসেন, বরিশাল জেলার সাবেক পুলিশ সুপার মো: এহসানউল্যাহ, সাবেক সহকারী পুলিশ সুপার জাহাঙ্গীর মল্লিক, আগৈলঝাড়া থানার সাবেক ওসি মনিরুল ইসলাম, আওয়ামী লীগ নেতা আব্দুস ছাত্তার মোল্লা, সৈয়দ আশরাফ মিয়া, মামুন কবিরাজ, অনিমেষ মন্ডল ও স্বপন মন্ডল। মামলায় অজ্ঞাত আরো ৪০ জনকে আসামি করা হয়েছে।

গৌরনদী আ’লীগ সভাপতি-সম্পাদকসহ ৬৯ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা
গৌরনদী (বরিশাল) সংবাদদাতা জানান, বরিশালের গৌরনদী উপজেলা আওয়ামী লীগের সভাপতি জয়নাল হাওলাদার ও সাধারণ সম্পাদক, সাবেক পৌর মেয়র হারিছুর রহমানসহ ২৪ নেতাকর্মীর নাম উল্লেখসহ অজ্ঞাতনামা আরো ৪০-৪৫ জনকে আসামি করে মডেল থানায় একটি মামলা দায়ের করেছেন উপজেলা বিএনপির সিনিয়র যুগ্ম-আহবায়ক বদিউজ্জামান মিন্টু।
গতকাল দুপুরে মামলার বাদি বলেন, সন্ত্রাসীরা আমার ওপর হামলা করলেও তখন আমাকে মামলা করতে দেয়া হয়নি। উল্টো দীর্ঘদিন ধরে পালিয়ে চিকিৎসা নিতে হয়েছে। তাই রোববার গৌরনদী মডেল থানায় অভিযুক্তদের বিরুদ্ধে মামলা দায়ের করেছি।
এজাহার সূত্রে জানা গেছে, ২০২১ সালের ২৭ নভেম্বর বাদ আসর সরকারি গৌরনদী কলেজ মসজিদে হামলা চালিয়ে বিএনপির চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার রোগমুক্তি কামনায় অনুষ্ঠিত দোয়া ও মিলাদ মাহফিল পণ্ড করে দেয় মামলার আসামিরা। ওই দিন সন্ধ্যায় উপজেলা আওয়ামী লীগের সভাপতি জয়নাল হাওলাদার ও সাধারণ সম্পাদক হারিছুর রহমানের নেতৃত্বে ৩০ থেকে ৪০টি মোটরসাইকেলযোগে গৌরনদী বাসস্ট্যান্ড কাঁচাবাজারে এসে বোমা বিস্ফোরণ ঘটিয়ে জনমনে আতঙ্ক সৃষ্টি করে। এ সময় আসামিরা রমেন শীলের সেলুনে ঢুকে পড়ে এবং মামলার অন্যতম আসামি সুমন মোল্লা নিজে বাদিকে (মিন্টু) লক্ষ্য করে গুলি করলে গুলি লক্ষ্যভ্রষ্ট হয়ে যায়। তখন সাগর মোল্লা ও রায়হান মিয়া দেশীয় অস্ত্র দিয়ে এলোপাতাড়িভাবে বাদিকে (মিন্টু) কুপিয়ে ও পিটিয়ে গুরুতর আহত করে।
গৌরনদী মডেল থানার ওসি মো: ইউনুস মিয়া জানান, আসামিদের গ্রেফতারের জন্য অভিযান চলছে। শিগগিরই আসামিদের গ্রেফতার করে আইনের আওতায় নিয়ে আসা হবে।

কিশোরগঞ্জে সাবেক প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী ও ডিবি হারুনসহ ৯৫ জনের নামে মামলা
নিকলী (কিশোরগঞ্জ) সংবাদদাতা জানান, কিশোরগঞ্জ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে গত সোমবার সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা, দলের সেক্রেটারি ওবায়দুল কাদের, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, সাবেক আইজিপি আবদুল্লাহ আল মামুন, সাবেক রাষ্ট্রপতি আবদুল হামিদের ছেলে রেজুয়ান আহমেদ তৌফিক ও ডিবি প্রধান হারুনসহ ৯৫ জন আওয়ামী লীগ নেতাকর্মীর নামে বিস্ফোরক দ্রব্য নিয়ন্ত্রণ আইনে মামলা হয়েছে।
কিশোরগঞ্জের নিকলী গোবদীঘির কাজিম উদ্দিনের ছেলে এমদাদুল হক কাঞ্চন বাদি হয়ে কিশোরগঞ্জের আমল গ্রহণকারী জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত-৪ এর অধীনে গত সোমবারে তথ্যপ্রমাণাদির ভিত্তিতে একটি লিখিত অভিযোগ দায়েরের প্রেক্ষিতে মামলাটি আদালত সরাসরি আমলে নেন।
মামলার এজাহারে উল্লেখ ২০২৪ সালের জুলাই মাসের বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কোটা সংস্কার দাবির বিরুদ্ধে প্রধান আসামি শেখ হাসিনা সংবাদ সম্মেলনে চলতি বছরের ১৪ জুলাই বিকেল ৪টা ৪৫ মিনিটে সারা দেশের ছাত্রসমাজকে রাজাকার বলে উসকানিমূলক বক্তব্য দেন এমনকি পরবর্তীতে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক উবায়দুল কাদেরও ছাত্রলীগ দিয়ে পিটিয়ে সোজা করবে বলে বক্তব্য দেন। এতে সারা দেশে নৈরাজ্যের সৃষ্টি হয়। এরই ধারাবাহিকতায় সারা দেশের ন্যায় কিশোরগঞ্জের নিকলীতেও বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলতে থাকে। ওই ছাত্র আন্দোলনকে দমন করতে মামলার এজাহারে উল্লিখিত আসামিরা ব্যাপকভাবে গুলি চালায়। এছাড়াও রামদা, ছুরি, বল্লম, ইট ও আগ্নেয়াস্ত্র নিয়ে আঘাত করে। এতে তখন মামলার সাক্ষী গুলিবিদ্ধ সাদেক হোসেন ভলুসহ কমপক্ষে ৫০ থেকে ৬০ জন আহত হয়।
এই মামলায় তথ্য প্রমাণাদির ভিত্তিতে বাদি পক্ষের আইনজীবীর মাধ্যমে সঠিক যুক্তি দাঁড় করালে অবশেষে গতকাল ৭ অক্টোবর আমল গ্রহণকারী জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত মামলাটি আমলে নেয়। মামলা হওয়ার পরপরই আসামিরা এলাকা ছেড়ে পালিয়ে বেড়াচ্ছেন বলে স্থানীয়রা জানান।

 


আরো সংবাদ



premium cement

সকল