০৯ অক্টোবর ২০২৪, ২৪ আশ্বিন ১৪৩১, ৫ রবিউস সানি ১৪৪৬
`

ডিবির হারুন যুক্তরাষ্ট্রে?

-

নিউ ইয়র্কের একটি ভবনের সম্মেলন কক্ষে বসে রয়েছেন হারুন অর রশিদ। এমন একটি ছবি প্রকাশ করেছে দ্য বিজনেস স্ট্যান্ডার্ড (টিবিএস)। তিনি যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক স্টেটের লং আইল্যান্ডে পালিয়ে গেছেন বলে মঙ্গলবার একটি সূত্রের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে মিডিয়াটি।
টিবিএসের প্রতিবেদনে বলা হয়েছে, হারুন সেপ্টেম্বরের শেষের দিকে পুলিশ ও প্রশাসনকে ‘ম্যানেজ’ করে দেশ ছেড়ে চলে গেছেন। ২০০৬ সালে ডিভি লটারি পেয়ে তার স্ত্রী মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব পান। সে সূত্রে তারা নিয়মিত যুক্তরাষ্ট্রে যাতায়াত করতেন। মার্কিন যুক্তরাষ্ট্রের ভিসা থাকায় গণ-অভ্যুত্থানের পর হারুন অর রশিদ নিউ ইয়র্ক স্টেটের লং আইল্যান্ডে পালিয়ে গেছেন।
প্রতিবেদনে আরো বলা হয়েছে, নিউ ইয়র্কের বাংলাদেশী কমিউনিটির কয়েকজনের সহায়তায় হারুন সেখানেই গোপনে অবস্থান করছেন। সেখানকার একটি ভবনের সম্মেলনকক্ষে হারুন অর রশিদ বসে রয়েছেন- এমন একটি ছবি দ্য বিজনেস স্ট্যান্ডার্ডের হাতে এসেছে।
এর আগে ২৯ আগস্ট (বৃহস্পতিবার) ডিবির সাবেক প্রধান হারুন অর রশিদ উত্তরার একটি বাসায় অবস্থান করছেন- এমন খবর পেয়ে তল্লাশি চালায় পুলিশ। যদিও সেখানে হারুনকে পাওয়া যায়নি। উত্তরার ১০ নম্বর সেক্টরের ১২ নম্বর রোডের ৪ নম্বর বাড়িতে এ ঘটনা ঘটে। এরপর পুলিশ ও সেনাবাহিনীর সদস্যরা গিয়ে বাড়িটিতে তল্লাশি চালিয়ে হারুনকে পাননি। পরে উত্তেজিত জনতাকে শান্ত থাকার পরামর্শ দিয়ে তারা ঘটনাস্থল ত্যাগ করেন।

গত ৬ আগস্টও হারুন অর রশিদের আটক হওয়ার গুঞ্জন ওঠে। কিন্তু পরদিন তিনি নিজেই আটক হওয়ার খবরটি গুজব বলে জানান। এরপর থেকে তার আর খোঁজ পাওয়া যায়নি। গত ৩১ জুলাই ডিএমপি থেকে দেয়া এক আদেশে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) অতিরিক্ত পুলিশ কমিশনার মোহাম্মদ হারুন অর রশিদকে ডিএমপির অতিরিক্ত কমিশনার (ক্রাইম) হিসেবে দায়িত্ব দেয়া হয়। ২০২২ সালের ১৩ জুলাই ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের প্রধান হিসেবে দায়িত্ব পান হারুন অর রশিদ। তার আগে ২০২১ সালের মে মাসে যুগ্ম পুলিশ কমিশনার হিসেবে গোয়েন্দা বিভাগে পদায়ন হয় তার। এর আগে ডিএমপির তেজগাঁও বিভাগের উপপুলিশ কমিশনার এবং নারায়ণগঞ্জ ও গাজীপুরে পুলিশ সুপারের দায়িত্ব পালন করেন তিনি।
ছাত্র-জনতার অভ্যুত্থানে শেখ হাসিনা সরকারের পতনের প্রায় দুই মাস পার হলো। ছাত্র আন্দোলনে গুলি ছুড়তে নির্দেশ দেয়া ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তাদের মধ্যে সব থেকে বেশি আলোচিত ঢাকা মহানগর পুলিশের গোয়েন্দা শাখার (ডিবি) সাবেক অতিরিক্ত কমিশনার হারুন অর রশিদ।

 


আরো সংবাদ



premium cement

সকল