০৮ অক্টোবর ২০২৪, ২৩ আশ্বিন ১৪৩১, ৪ রবিউস সানি ১৪৪৬
`
বুয়েটছাত্র আবরার হত্যা

মামলার আপিল ও ডেথ রেফারেন্স দ্রুত শুনানির উদ্যোগ নেয়া হয়েছে : অ্যাটর্নি জেনারেল

-

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) বহুল আলোচিত শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যা মামলার মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিদের আপিল ও ডেথ রেফারেন্স দ্রুত শুনানির উদ্যোগ নেয়া হয়েছে। গতকাল সোমবার সুপ্রিম কোর্টে নিজ কার্যালয়ে অ্যাটর্নি জেনারেল মো: আসাদুজ্জামান সাংবাদিকদের এ তথ্য জানান।
তিনি বলেন, শিগগিরই হাইকোর্টে আপিল শুনানির প্রস্তুতির অংশ হিসেবে দ্রুত পেপার বুক তৈরির জন্য রাষ্ট্রপক্ষ থেকে উদ্যোগ নেয়া হয়েছে।
২০১৯ সালের ৬ অক্টোবর রাতে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শেরেবাংলা হলে ছাত্রলীগের একদল নেতাকর্মীর নির্মম নির্যাতনে নিহত হন আবরার ফাহাদ। তিনি বুয়েটের ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিকস ইঞ্জিনিয়ারিং বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র ছিলেন। বুয়েটের শেরেবাংলা হলের সিঁড়ি থেকে ২০১৯ সালের ৭ অক্টোবর তার লাশ উদ্ধার করে পুলিশ। আলোচিত এই হত্যা মামলায় ২০ জনকে মৃত্যুদণ্ডাদেশ দিয়েছেন বিচারিক আদালত। এরপর এ মামলার ডেথ রেফারেন্স এবং আসামিদের আপিল এখন হাইকোর্টে বিচারাধীন রয়েছে।
২০১৯ সালের ৬ অক্টোবর আবরারকে পিটিয়ে হত্যার ঘটনায় ১৯ জনকে আসামি করে পরের দিন ৭ অক্টোবর চকবাজার থানায় একটি হত্যা মামলা করেন আবরার ফাহাদের বাবা বরকত উল্লাহ। মাত্র ৩৭ দিনে তদন্ত শেষ করে একই বছরের ১৩ নভেম্বর চার্জশিট দাখিল করেন মামলার তদন্ত কর্মকর্তা গোয়েন্দা পুলিশের (ডিবি) পরিদর্শক মো: ওয়াহিদুজ্জামান।

বিচার শেষে ২০২১ সালের ৮ ডিসেম্বর ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১-এর বিচারক আবু জাফর মো: কামরুজ্জামান রায় ঘোষণা করেন।
ফৌজদারি কার্যবিধি অনুসারে বিচারিক আদালতে মৃত্যুদণ্ডাদেশ হলে তা অনুমোদনের জন্য মামলার যাবতীয় কার্যক্রম উচ্চ আদালতে পাঠাতে হয়। সে অনুসারে মামলার যাবতীয় কার্যক্রম (ডেথ রেফারেন্স) ২০২২ সালের ৬ জানুয়ারি পাঠানো হয়। পাশাপাশি কারাবন্দী আসামিরা আপিল করেছেন।
মৃত্যুদণ্ডাদেশপ্রাপ্ত আসামিরা হলেন- মেহেদী হাসান রাসেল, মো: অনিক সরকার ওরফে অপু, মেহেদী হাসান রবিন ওরফে শান্ত, ইফতি মোশাররফ সকাল, মো: মনিরুজ্জামান মনির, মেফতাহুল ইসলাম জিয়ন, মো: মাজেদুর রহমান মাজেদ, মো: মুজাহিদুর রহমান মুজাহিদ, খন্দকার তাবাকারুল ইসলাম ওরফে তানভির, হোসেন মোহাম্মদ তাহো, মো: শামীম বিল্লাহ, মো: সাদাত এ এস এম নাজমুস সাদাত, মুনতাসির আল জেমী, মো: মিজানুর রহমান মিজান, এস এম মাহমুদ সেতু, সামসুল আরেফিন রাফাত, মো: মোর্শেদ ওরফে মোর্শেদ অমর্ত্য ইসলাম, এহতেশামুল রাব্বি ওরফে তানিম (পলাতক), মোহাম্মদ মোর্শেদ উজ্জামান মণ্ডল প্রকাশ জিসান (পলাতক), মুজতবা রাফিদ (পলাতক)। যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন- অমিত সাহা, ইসতিয়াক আহমেদ মুন্না, মো: আকাশ হোসেন, মুহতাসিম ফুয়াদ ও মো: মোয়াজ ওরফে মোয়াজ আবু হোরায়রা।

 


আরো সংবাদ



premium cement