০৮ অক্টোবর ২০২৪, ২৩ আশ্বিন ১৪৩১, ৪ রবিউস সানি ১৪৪৬
`

৯৬ কোটি টাকার মসুর ডাল কিনছে সরকার, কেজি ৯৬.৩৯ টাকা

-

১০ হাজার মেট্রিক টন মসুর ডাল কিনছে সরকার। প্রতি কেজি ৯৬ টাকা ৩৯ পয়সা দরে এই পরিমাণ মসুর ডাল কিনতে সরকারের ব্যয় হবে ৯৬ কোটি ৩৯ লাখ টাকা। সর্বনিম্ন দরদাতা চট্টগ্রামের খাতুনগঞ্জের পায়েল ট্রেডার্স ৫০ কেজি বস্তায় করে এই ডাল সরবরাহ করবে। সমগ্র বাংলাদেশে (সিটি করপোরেশন ও পৌরসভা) এক কোটি ফ্যামিলি কার্ডধারীর জন্য সাশ্রয় মূল্যে এই ডাল বিক্রি করা হবে। কাল বুধবার সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে মসুর ডাল কেনার প্রস্তাব অনুমোদনের জন্য উত্থাপন করা হতে পারে বলে জানা গেছে।
বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, চলতি ২০২৪-২০২৫ অর্থবছরে মোট দুই লাখ ৮৮ হাজার মেট্রিক টন মসুর ডাল কেনার পরিকল্পনা রয়েছে। এখন পর্যন্ত ২৩ হাজার মেট্রিক টন মসুর ডাল কেনার চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এখন আবার ১০ হাজার মেট্রিক টন মসুর ডাল কেনার জন্য দেশের একটি বাংলা ও ইংরেজি দৈনিকে দরপত্র আহ্বান করা হয়। দরপত্রে সাড়া দিয়ে মোট চারটি প্রতিষ্ঠান ডাল সরবরাহ করতে ইচ্ছে প্রকাশ করে। এর মধ্যে চট্টগ্রামের পায়েল ট্রেডার্স প্রতি কেজি ডাল ৯৬ টাকা ৩৯ পয়সা, ঢাকার কাওরান বাজারের শবনম ভেজিটেবল অয়েল লিমিটেড প্রতি কেজি ৯৬ টাকা ৪৫ পয়সা, রাজশাহীর নাবিল নাবা ফুডস ৯৬ টাকা ৮৮ পয়সা এবং গুলশানের শেখ অ্যাগ্রো প্রতি কেজি ৯৭ টাকা ৮৯ পয়সা দর দেয়।
সূত্র জানায়, দরপত্র মূল্যায়ন কমিটি চারটি দরপত্র বিশ্লেষণ করে সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠান চট্টগ্রামের খাতুনগঞ্জের পায়েল ট্রেডার্সকে ১০ হাজার মেট্রিক টন ডাল সরবরাহ করার অনুমতির দেয়ার জন্য সুরারিশ করে। সরকারের অফিসিয়াল কস্ট ইস্টিমেট অনুযায়ী প্রতি কেজি মসুর ডালের দর নির্ধারিত রয়েছে ১০৩ টাকা ৯১ পয়সা। ফলে অফিসিয়াল প্রাক্কলতি দরের চেয়ে এই প্রতিষ্ঠান সাত টাকা ১২ পয়সা কম দরে ডাল সরবরাহ করবে বলে মূল্যায়ন কমিটি জানায়।
জানা গেছে, এর আগে ভারত থেকে মসুর ডাল কিনতে প্রতি কেজি ১২৪ টাকা ব্যয় করতে হয়েছে। এখন দেশের অভ্যন্তরীণ বাজার থেকে অনেকটা কম দামে ডাল কেনা সম্ভব হচ্ছে।


আরো সংবাদ



premium cement