০৮ অক্টোবর ২০২৪, ২৩ আশ্বিন ১৪৩১, ৪ রবিউস সানি ১৪৪৬
`

অ্যান্টার্কটিকা সবুজ হচ্ছে

-

অ্যান্টার্কটিকা মহাদেশটির বিস্তীর্ণ অঞ্চল শ্বেত। সেখানে কিছু কিছু স্থানে প্রচণ্ড ঠাণ্ডার তীব্রতা কোনো প্রাণীরও অস্তিত্বও নেই। বরফাচ্ছাদিত সেই অ্যান্টার্কটিকাও ক্রমেই সবুজ হয়ে উঠছে।
গবেষকরা বলছেন, গত ৪০ বছরে মহাদেশটিতে গাছপালার সংখ্যা বেড়েছে ১০ গুণেরও বেশি। অ্যান্টার্কটিকা উপদ্বীপের স্যাটেলাইট ডাটা বিশ্লেষণ করে এ গবেষণাটি করেছেন ব্রিটিশ অ্যান্টার্কটিকা সার্ভের বিজ্ঞানীরা। গবেষণাটি প্রকাশিত হয়েছে ‘ন্যাচার জিওসায়েন্স’ জার্নালে।
গবেষকরা বলছেন, ১৯৮৬ সালে অ্যান্টার্কটিকায় উদ্ভিদ ছিল মোট এক বর্গ কিলোমিটারেরও কম। ২০২১ সালে তা বেড়ে দাঁড়ায় প্রায় ১২ বর্গ কিলোমিটারে। ২০১৬ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত সবুজায়ন বেড়েছে ৩০ শতাংশেরও বেশি।
গবেষকরা বলেন, ‘অ্যান্টার্কটিকায় যে ধরনের উদ্ভিদ দেখা যায় তার বেশির ভাগই শ্যাওলা। পৃথিবীর সবচেয়ে কঠিন পরিস্থিতিতে বেড়ে উঠেছে এগুলো। এখনো প্রায় সম্পূর্ণভাবে তুষার, বরফ ও শিলায় আবৃত অ্যান্টার্কটিকার ক্ষুদ্র অংশে বেড়ে উঠেছিল উদ্ভিদের জীবন। তবে এই ক্ষুদ্র অংশটি নাটকীয়ভাবে বেড়ে উঠেছে, যা থেকে ইঙ্গিত মেলে, অ্যান্টার্কটিকা মহাদেশের মতো বিশাল ও বিচ্ছিন্ন প্রান্তরেও জলবায়ু পরিবর্তনের প্রভাব পড়ছে।
বিজ্ঞানীদের ধারণা, উদ্ভিদের সংখ্যা ধারাবাহিকভাবে বৃদ্ধি পেলে সেখানকার মাটিতে জৈব পদার্থ যোগ হবে, যা মাটির মানকে আরো ভালো করবে। ফলে আরো সহজ হবে অ্যান্টার্কটিকা উপদ্বীপে অন্যান্য গাছপালা জন্মানোর পথ। সিএনএন।


আরো সংবাদ



premium cement