০৬ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১, ২ রবিউস সানি ১৪৪৬
`

শিক্ষকরা এখনো অবহেলিত

বিশ্ব শিক্ষক দিবসের অনুষ্ঠানে শিক্ষা উপদেষ্টা
শিক্ষা উপদেষ্টা ওয়াহিদউদ্দিন মাহমুদ বিশ্ব শিক্ষক দিবসে গুণী শিক্ষক সম্মাননা প্রদান করেন : পিআইডি -

শিক্ষা উপদেষ্টা ওয়াহিদ উদ্দিন মাহমুদ বলেছেন শিক্ষকরা সমাজে এখনো নানাভাবে অবহেলিত। অধিকার বঞ্চিত। তাদের আমরা প্রাপ্য মর্যাদাটুকুও দিতে পারছি না। তবে শিক্ষকদের হারানো সেই গৌরব পুনরোদ্ধারে তাদেরই ভূমিকা রাখতে হবে। যেহেতু অন্তর্বর্তীকালীন সরকার একটি অল্প সময়ের জন্য দায়িত্ব দিয়েছে কাজেই এই সময়ের মধ্যে শিক্ষকদের জন্য ইচ্ছা থাকলেও সবকিছু করা সম্ভব নয়। তাই আমি দুঃখ প্রকাশ করছি। তবে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভিসি থেকে শুরু করে অন্যান্য প্রশাসনিক পদে স্বচ্ছতার সাথে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করা হয়েছে বলেও তিনি দাবি করেন। গতকাল শনিবার সকালে বিশ্ব শিক্ষক দিবস উদযাপন উপলক্ষে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ এসব কথা বলেন। শিক্ষক দিবসে এবারের প্রতিপাদ্য ‘শিক্ষকের কণ্ঠস্বর : শিক্ষায় নতুন সামাজিক অঙ্গীকার’।
শিক্ষক দিবসের অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সিনিয়র সচিব ড. শেখ আব্দুর রশীদ। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের উপদেষ্টা অধ্যাপক ডা: বিধান রঞ্জন রায় পোদ্দার, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান প্রফেসর ড. এস এম এ ফায়েজ এবং ইউনেস্কো ঢাকা অফিসের প্রধান ড. সুসান ভাইজ। অনুষ্ঠানে অতিথিরা এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের বেতন-ভাতা আইবাস ডাবল প্লাস সফটওয়্যারের মাধ্যমে ইএফটিতে পাঠানো কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। এ দিকে বিশ্ব শিক্ষক দিবসে পৃথক পৃথকভাবে বিভিন্ন কর্মসূচি পালন করেছে শিক্ষক সংগঠনগুলো। রাজধানী ঢাকায় ও ঢাকার বাইরে বিভিন্ন জেলা পর্যায়েও শিক্ষক সংগঠনের উদ্যোগে কর্মসূচি পালিত হয়েছে। ঢাকার শিক্ষক কর্মচারী ঐক্যজোটের আহ্বানে রমনায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে আয়োজিত শিক্ষক সমাবেশে প্রধান অতিথি ছিলেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। সভাপতিত্ব করে সংগঠনের সভাপতি অধ্যক্ষ সেলিম ভূঁইয়া।

অন্য দিকে জাতীয় প্রেস ক্লাবে আদর্শ শিক্ষক ফেডারেশনের ঢাকা মহানগরী দক্ষিণের উদ্যোগে শিক্ষক সমাবেশে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় নায়েবে আমির ও সাবেক এমপি অধ্যাপক মুজিবুর রহমান। সভাপতিত্ব করেন ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি অধ্যাপক নূর নবী মানিক। বিশ্ব শিক্ষক দিবসে শিক্ষক সমাবেশে শিক্ষকদের চাকরি জাতীয়করণ, শিক্ষক-কর্মচারীদের শতভাগ উৎসবভাতা, ৫০ শতাংশ বাড়িভাড়াসহ ১০ দফা দাবি জানিয়েছে আদর্শ শিক্ষক ফেডারেশনের ঢাকা মহানগর দক্ষিণ শাখা। এ ছাড়াও বিগত সরকারের আমলে অবৈধভাবে চাকরি বঞ্চিত ও বরখাস্তকৃত শিক্ষকদের স্ব স্ব প্রতিষ্ঠানে পুনরায় যোগদানের লক্ষ্যে অন্তর্বর্তীকালীন সরকারকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আহ্বান জানিয়েছে ফেডারেশন।
শিক্ষক সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক মুজিবুর রহমান বলেন, বিগত দিনের শিক্ষাব্যবস্থায় ধর্মীয়, আদর্শ ও নৈতিক শিক্ষার একমাত্র বাধা ছিল আওয়ামী লীগ সরকার। একজন আদর্শ শিক্ষক হতে গেলে অবশ্যই তার নীতি- নৈতিকতা ঠিক থাকতে হবে। একজন শিক্ষক যখন জাল সার্টিফিকেট তৈরির কারসাজির সাথে যুক্ত থাকেন, ভোটকেন্দ্রে ভোট চুরির সাথে যুক্ত থাকেন তখন তিনি কোনোভাবেই আদর্শ শিক্ষক হতে পারেন না। শিক্ষার গুণগত মান ঠিক রাখতে একজন শিক্ষককে অবশ্যই আদর্শ শিক্ষক হতে হবে।

আদর্শ শিক্ষক ফেডারেশনের ১০ দফা
ফেডারেশনের পক্ষ থেকে দেয়া ১০ দফা দাবির মধ্যে রয়েছে শিক্ষক-কর্মচারীদের চাকরি জাতীয়করণ ও বৈষম্য দূর করা, জাতীয়করণ না করা পর্যন্ত শতভাগ উৎসবভাতা, ৫০ শতাংশ বাড়িভাড়া বিধি অনুযায়ী চিকিৎসা ভাতার সুবিধা, বঞ্চিত অন্যায়ভাবে বরখাস্ত শিক্ষক-কর্মচারীদের স্ব স্ব শিক্ষাপ্রতিষ্ঠানে বহাল করতে হবে এবং প্রাপ্য বেতনভাতা পরিশোধ করতে হবে। অবসর সুবিধা বোর্ড ও কল্যাণ ট্রাস্টের কমিটি পুনর্গঠন করতে হবে। চিহ্নিত দুর্নীতিবাজ দলীয় অধ্যক্ষ, উপাধ্যক্ষ ও শিক্ষা প্রশাসনের সর্বস্তরের জনবলকে নির্বাহী আদেশে বহিষ্কার করতে হবে। বেসরকারি কলেজের শিক্ষকদের আট বছর পূর্ণ হওয়ার পর অটো সহকারী অধ্যাপক পদে পদোন্নতি দেয়া, পর্যায়ক্রমে সহযোগী অধ্যাপক ও অধ্যাপকের পদ সৃষ্টি করতে হবে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের মতো সকল পর্যায়ের শিক্ষকদের চাকরির বয়সসীমা ৬৫ বছর করতে হবে। কিন্ডারগার্টেন ও ইবতেদায়ি মাদরাসার নিবন্ধন প্রক্রিয়া সহজ করতে হবে। এবং ইসলামী মূল্যবোধে বিশ্বাসী বিশেষজ্ঞদের সমন্বয়ে পাঠ্যপুস্তক সংশোধন ও পরিমার্জন সমন্বয় কমিটি অবিলম্বে পুনরায় গঠন করতে হবে।

সিরাজগঞ্জে শিক্ষক সমাবেশ
সিরাজগঞ্জ প্রতিনিধি জানান, বিশ্বশিক্ষক দিবস উদযাপন এবং বেসরকারি শিক্ষকদের চাকরি জাতীয়করণ ও বৈষম্য দূরীকরণসহ ৯ দফা দাবিতে সিরাজগঞ্জে বিশাল শিক্ষক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকাল ১০টায় সিরাজগঞ্জ বাজার স্টেশন মুক্তির সোপানে বাংলাদেশ আদর্শ শিক্ষক ফেডারেশনের উদ্যোগে সমাবেশ অনুষ্ঠিত হয়। বাংলাদেশ শিক্ষক ফেডারেশন সিরাজগঞ্জ জেলা শাখার সভাপতি অধ্যাপক শহিদুল ইসলামের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য ও বাংলাদেশ জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় সহকারী সেক্রেটারি জেনারেল মাওলানা রফিকুল ইসলাম খান।
এ সময় প্রধান অতিথি বলেন, বিগত ১৬ বছরে ফ্যাসিস্ট আওয়ামী লীগ সরকার শিক্ষাব্যবস্থা এবং শিক্ষাঙ্গনকে ধ্বংস করে গেছে। সিলেবাস থেকে ইসলামী শিক্ষা বিতরণ করেছে। শিক্ষায় নাস্তিক্যবাদিতা ঢুকিয়ে দিয়ে নৈতিক শিক্ষার যত অবক্ষয় তা তারা করেছে। এখন সময় এসেছে শিক্ষাব্যবস্থাকে ঢেলে সাজাতে হবে। সিলেবাসে ইসলাম ও নৈতিক শিক্ষা বাড়াতে হবে। তা না হলে আদর্শ জাতি গঠন সম্ভব নয়।
এ সময় সভায় বাংলাদেশ আদর্শ শিক্ষক ফেডারেশন কেন্দ্রীয় কমিটির জয়েন্ট সেক্রেটারি অধ্যক্ষ তৌহিদ হোসেন, বাংলাদেশ মাদরাসা শিক্ষক পরিষদের সভাপতি মুফতি শাহাজাহান মাদানী, সিরাজগঞ্জ দারুল ইসলাম ট্রাস্টের চেয়ারম্যান মাওলানা শাহিনুর আলম, অধ্যাপক জাহিদুল ইসলাম প্রমুখ বক্তব্য রাখেন। এ ছাড়া বাংলাদেশ শিক্ষক-কর্মচারী ফেরাম সিরাজগঞ্জ জেলা শাখার উদ্যোগে বেলা ১১টায় ভিক্টোরিয়া হাইস্কুল প্রাঙ্গণে আরো একটি শিক্ষক সমাবেশ অনুষ্ঠিত হয়। অপর দিকে জেলা প্রশাসনের আয়োজনে জেলা প্রশাসকের কার্যালয়ে শহীদ শামসুদ্দিন হলরুমে শিক্ষকদের নিয়ে অপর একটি সভা অনষ্ঠিত হয়।

ঝালকাঠিতে বিশ্ব শিক্ষক দিবস পালিত
ঝালকাঠি প্রতিনিধি জানান, ঝালকাঠিতে বিশ্ব শিক্ষক দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে সকাল ১০টায় জেলা প্রশাসন ও জেলা শিক্ষা অফিসের আয়োজনের র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসকের কার্যালয় চত্বর থেকে একটি র‌্যালি বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন জেলা শিক্ষা অফিসার সুনীল চন্দ্র সেন।
এ সময় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক ও বিজ্ঞ জেলা ম্যাজিস্ট্রেট আশরাফুর রহমান। বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার উজ্জ্বল কুমার রায় ও অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক (শিক্ষা ও আইসিটি) সাদিয়া আফরোজ।
বক্তব্য রাখেন, সরকারি বালক উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক, শিক্ষর যুগ আজিমুন্নেসা স্কুল অ্যান্ড কলেজ অধ্যক্ষ, হেমাযেত উদ্দিন ডিগ্রি কলেজ অধ্যক্ষ, প্রধান শিক্ষক তারুলি মাধ্যমিক বিদ্যালয়, প্রধান শিক্ষক আফসার মাধ্যমিক বিদ্যালয়, প্রধান শিক্ষক উদ্বোধন মাধ্যমিক বিদ্যালয প্রমুখ।

বগুড়ায় বিশ্ব শিক্ষক দিবস পালন
বগুড়া অফিস জানায়, বাংলাদেশ আদর্শ শিক্ষক ফেডারেশন বগুড়া শহর শাখার উদ্যোগে বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষে শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণের দাবিতে র‌্যালি ও আলোচনা সভা সেক্রেটারি অধ্যক্ষ মো: ইকবাল হোসেনের পরিচালনায় ও সভাপতি অধ্যাপক নাসির উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। সভায় বক্তব্য রাখেন মাদরাসা শিক্ষক পরিষদের নেতা মহাস্থান মাহি সাওয়ার ডিগ্রি ফাজিল মাদরাসার অধ্যক্ষ মাওলানা আবু বকর সিদ্দিক, কলেজশিক্ষক পরিষদ বগুড়া শহর শাখার সভাপতি অধ্যাপক আব্দুল ওয়াহাব, সেক্রেটারি অধ্যাপক হাবিবুর রহমান আকন্দ, মাদরাসা শিক্ষক পরিষদের সেক্রেটারি ড. আবু সালেহ মামুন, মাধ্যমিক শিক্ষক নেতা জাহাঙ্গীর আলম, ইবতেদায়ী শিক্ষক পরিষদের শহর শাখার সভাপতি মাওলানা মিজানুর রহমান, আল মামুন, আব্দুল হালিম, রুহুল আমিন, মাওলানা মাসুদুর রহমান, রবিউল ইসলাম সাজু, অধ্যাপক মাওলানা আমানুর ইসলাম মামুনুর রশিদ প্রমুখ।

শরীয়তপুরে বিশ্ব শিক্ষক দিবস পালিত
শরীয়তপুর প্রতিনিধি জানান, শরীয়তপুরে জেলা প্রশাসনের আয়োজনে বিশ্ব শিক্ষক দিবস পালিত হয়েছে।
দিবস উপলক্ষে শনিবার সকাল ১০টায় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালি শেষে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো: সাইফুদ্দিন গিয়াসের সভাপতিত্বে আলোচনা সভায় উপস্থিত ছিলেন জেলা শিক্ষা অফিসার শ্যামল চন্দ্র শর্মা, শরীয়তপুর ইসলামিয়া কামিল মাদরাসার অধ্যক্ষ মাওলানা মুহাম্মদ মিজানুর রহমান, সরকারি গোলাম হায়দার খান মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর মো: ওয়াজেদ কামাল, শরীয়তপুর সরকারি কলেজের প্রফেসর প্রদ্যুৎ কুমার দাস প্রমুখ। এ ছাড়াও বিভিন্ন প্রাথমিক, মাধ্যমিক ও কলেজশিক্ষকরা উপস্থিত ছিলেন।

জাতীয় শিক্ষক ফোরাম
জাতীয় শিক্ষক ফোরামের কেন্দ্রীয় সভাপতি অধ্যাপক নাসির উদ্দিন খান বলেছেন, শিক্ষাক্ষেত্রে বাংলাদেশে ৫৩ বছরের বিরাজমান বৈষম্য দূর করতে শিক্ষাব্যবস্থা জাতীয়করণের কোনো বিকল্প নেই। আগস্টের গণ-অভ্যুত্থানের মাধ্যমে আমরা যে নতুন বাংলাদেশ পেয়েছি। দেশের এমপিওভুক্ত সাড়ে পাঁচ লাখ শিক্ষক-কর্মচারী তাদের প্রাণের দাবি জাতীয়করণ। অন্তর্র্বর্তী সরকার এ বিষয়ে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে জাতীয়করণ করবে। বিশ্ব শিক্ষক দিবসে শিক্ষক সমাজের এটি প্রাণের দাবি।
জাতীয় শিক্ষক ফোরাম ঢাকা মহানগর উত্তর সভাপতি মাওলানা নেছার উদ্দিনের সভাপতিত্বে আয়োজিত আলোচনা সভায় প্রধান বক্তা ছিলেন, সংগঠনের সিনিয়র সহ-সভাপতি মাওলানা এ বি এম জাকারিয়া। বিশেষ অতিথি ছিলেন, ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগর দক্ষিণের সেক্রেটারি ডা: মো: শহিদুল ইসলাম। বক্তব্য রাখেন, ড. মাসুম রব্বানী, মোহাম্মদ ওমর ফারুক, আব্দুর রহিম, মো: আমির হোসেন, সুলতান আহমদ, মনিপুর উচ্চবিদ্যালয়ের শিক্ষক মাওলানা আরিফুল ইসলাম প্রমুখ।

 


আরো সংবাদ



premium cement