০৬ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১, ২ রবিউস সানি ১৪৪৬
`

গণহত্যাকারীদের বিচার বাংলার মাটিতেই হবে : জাতীয় নাগরিক কমিটি

-

জুলাই বিপ্লবে হত্যাকাণ্ডে জড়িতদের বিচার বাংলার মাটিতেই হবে বলে মন্তব্য করেছেন জাতীয় নাগরিক কমিটির আহ্বায়ক নাসিরুদ্দিন পাটোয়ারী।
গতকাল সকালে বাংলাদেশ জাতীয় জাদুঘরের সামনে আয়োজিত এক সমাবেশে এ মন্তব্য করেন তিনি। সমাবেশে জুলাই হত্যাকাণ্ডের বিচার, শহীদদের পুনর্বাসন ও আহতদের চিকিৎসা, আইনশৃঙ্খলা পরিস্থিতির উন্নয়নসহ দ্রব্যমূলের ঊর্ধ্বগতি নিয়ন্ত্রণের দাবি জানান সংগঠনটির নেতাকর্মীরা। এ ছাড়া, হত্যাকারীদের বিচার ও মামলা পরিচালনার জন্য সারা দেশে সাত সদস্যের আইনজীবী প্যানেল গঠন করা হয়েছে বলে জানান তারা।
সমাবেশে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, জাতীয় নাগরিক কমিটির সদস্য সচিব আখতার হোসাইন, সদস্য মশিউর রহমান, আশরাফ মাহাদী, ‘মায়ের ডাক’ সংগঠনের সংগঠক সানজিদা তুলিসহ জুলাই বিপ্লবে শহীদদের স্বজনরা ।
জাতীয় নাগরিক কমিটির আহ্বায়ক নাসিরুদ্দিন পাটোয়ারী বলেন, দ্বিতীয় মুক্তিযুদ্ধ ঘোষিত জুলাই বিপ্লবের মধ্য দিয়ে দেশে ফ্যাসিবাদের পতন হয়েছে। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকে হাজার হাজার মানুষ আত্মাহুতি দিয়েছে। কিন্তু জুলাই বিপ্লবের ২ মাস পরও শহীদদের পুনর্বাসনে সরকার উল্লেখযোগ্য কিছু করেনি। আহতরা চিকিৎসার জন্য দ্বারে দ্বারে ঘুরছে কিন্তু চিকিৎসাসেবা পাচ্ছে না। অতি দ্রুত শহীদদের পুনর্বাসন ও আহতদের সুষ্ঠু চিকিৎসা ব্যবস্থা করতে হবে।

দ্রব্যমূলের নিয়ন্ত্রণের আহ্বান জানিয়ে জাতীয় নাগরিক কমিটির আহ্বায়ক বলেন, শত শত শহীদের রক্তের উপর দিয়ে অন্তর্বর্তীকালীন সরকার গঠিত হয়েছে। বর্তমান বাস্তবতায় একটি বিপ্লবী সরকার যে ধরনের ভূমিকা থাকার কথা সেখানে অন্তর্বর্তীকালীন সরকার সেই ভূমিকা রাখতে ব্যর্থ হয়েছে। নিত্যপণ্যের দাম অস্বাভাবিক হারে বেড়েছে। আওয়ামী আমলের যে সিন্ডিকেট এখনো তৎপর রয়েছে, তাদের সেই কালো হাতকে ভেঙে দিতে হবে।
সমাবেশে শহীদ মমিনুল ইসলামের বাবা সাইফুল ইসলাম কান্নাঝরা কণ্ঠে বলেন, আমার ছেলে গত ১৯ জুলাই মিরপুর ১০ নম্বরে শহীদ হয়েছিল। সে ছিল আমার এক মাত্র ছেলে। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকে যখন শিক্ষার্থীরা রাস্তায় নামে তখন আমার ছেলেও ঘরে বসে থাকতে পারেনি। আমার নিষেধ সত্ত্বেও সে আন্দোলনে গিয়েছিল। আজ আমাকে আর বাবা বলার মতো কেউ নেই। এই ফ্যাসিস্ট হাসিনাকে ক্ষমতাচ্যুত করতে আমার মতো অনেকেই সন্তান হারাতে হয়েছে। আমি চাই, যাদের কারণে পিতা তার ছেলেকে হারিয়েছে তাদের বিচার যেন আমরা দেখে যেতে পারি।

 


আরো সংবাদ



premium cement