০৬ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১, ২ রবিউস সানি ১৪৪৬
`
শিক্ষক সমাবেশে ফখরুল

প্রয়োজনে ফের আন্দোলনে নামতে হবে

-

জনগণের শাসন প্রতিষ্ঠায় প্রয়োজনে আবারো আন্দোলনে নামতে হতে পারে মন্তব্য করে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, অনেকেই বলে আমাদের কী অর্জন হলো? হাসিনা পালিয়ে গেছে, পার্লামেন্ট ভেঙে গেছে, ম্যাডাম মুক্তি পেলেন এই পর্যন্ত তো হলো। এখন পরিবর্তন আনতে হবে। এর জন্য দরকার হলে আবার রাজপথে নামতে হবে, দরকার হলে আবার বুকের রক্ত দিতে হবে। জনগণের শাসন প্রতিষ্ঠা করতে হবে, খালেদা জিয়ার স্বপ্ন বাস্তবায়ন করতে হবে, তারেক রহমানের স্বপ্ন বাস্তবায়ন করতে হবে।
গতকাল শনিবার দুপুরে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে এক শিক্ষক সমাবেশে তিনি এসব কথা বলেন।
মির্জা ফখরুল বলেন, আমরা সবাই মিলে অন্তর্বর্তী সরকারকে দায়িত্ব দিয়েছি দেশকে সঠিক দিকে নিয়ে যাওয়ার জন্য। আমরা তাদেরকে অবশ্যই সময় দিচ্ছি, সময় দেবো; কিন্তু বারবার প্রশ্ন আসে যে, কতদিন সময় দেবেন? আমরা সেই পর্যন্ত সময় দেবো যে পর্যন্ত একটা যৌক্তিক সময়ে একটা নির্বাচনের ব্যবস্থা তৈরি করতে পারে। আমরা রাজনীতি করি, আন্দোলন করেছি, জান দিয়েছি একটা লক্ষ্যে যে, জনগণের ভোটের অধিকার প্রতিষ্ঠা করতে চাই, আমরা গণতন্ত্রকে প্রতিষ্ঠা করতে চাই।
তিনি বলেন, আমরা কোনো বিরাজনীতিকীরণের রাজনীতিতে বিশ্বাস করি না। আবার মাইনাস টু দেখতে চাই না। আমরা আবার মৌলবাদ বা জঙ্গিবাদকে দেখতে চাই না। আমরা আবার সন্ত্রাসকে দেখতে চাই না। আমরা সত্যিকার অর্থে দেশে একটা উদারপন্থী গণতান্ত্রিক ব্যবস্থা দেখতে চাই। তার জন্যে আমরা আন্তর্বর্তী সরকারকে দায়িত্ব দিয়েছি। আমরা মনে করেছি যে, এরা যোগ্য মানুষ তারা কাজ করছেন। তাদেরকে অতিদ্রুততার সাথে কাজ করার জন্য আহ্বান জানাচ্ছি।

ফখরুল আশাবাদ ব্যক্ত করে বলেন, আমরা কখনোই ব্যর্থ হইনি, আমরা ’৫২ সালে জয়ী হয়েছি, ’৬৯-এ জয়ী হয়েছি, আমরা ’৭১-এ জয়ী হয়েছি, আমরা ’৯০-এ জয়ী হয়েছি বেগম খালেদা জিয়ার নেতৃত্বে। আমাদের বর্তমান আন্দোলন শুরু হয়েছিল ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নেতৃত্বে। আমরা ইনশা আল্লাহ এবারও জয়ী হবো। প্রশাসনের মধ্যে ‘স্বৈরাচারের ভূত’ বসে আছে অভিযোগ করে এদেরকে তাড়াতে না পারলে অন্তর্বর্তীকালীন সরকারের কোনো প্রচেষ্টা সফল হবে না বলে মন্তব্য করেন মির্জা ফখরুল।
রমনার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে শিক্ষক-কর্মচারী ঐক্যজোটের উদ্যোগে বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষে এই শিক্ষক সমাবেশ হয়। প্রতিকূল আবহাওয়া উপেক্ষা করে সারা দেশ থেকে কয়েক হাজার শিক্ষক এই সমাবেশে যোগ দেন।
শিক্ষকদেরকে দলকানা হলে চলবে না মন্তব্য করে মির্জা ফখরুল বলেন, শিক্ষকদেরকে দলীয় রাজনীতি থেকে একটু দূরে থাকতে হবে। তা না হলে শিক্ষাপ্রতিষ্ঠান থাকবে না। কথাটা আপনাদের ভালো লাগবে না আমি জানি। আওয়ামী লীগ যে অবস্থা তৈরি করে দিয়ে গেছে সেই পিয়ন থেকে গভার্নিং বডির প্রেসিডেন্ট পর্যন্ত আওয়ামী লীগের লোক। এই অবস্থা থেকে আমাদেরকে বের করে নিয়ে আসতে হবে।
শিক্ষক-কর্মচারী ঐক্যজোটের সভাপতি অধ্যক্ষ সেলিম ভূঁইয়ার সভাপতিত্বে সমাবেশে গণ অধিকার পরিষদের আহ্বায়ক নুরুল হক নুর, শিক্ষক-কর্মচারী ঐক্যজোটের চৌধুরী মূগিস উদ্দিন মাহমুদ, জাকির হোসেনসহ নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।

 

 


আরো সংবাদ



premium cement