০৬ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১, ২ রবিউস সানি ১৪৪৬
`
গোলটেবিলে বক্তারা

নতুন বাংলাদেশে নতুন সংবিধানই মানুষের প্রত্যাশা

-

৫ আগস্টের গণ-অভ্যুত্থানের পর নতুন বাংলাদেশে নতুন একটি সংবিধানই সাধারণ মানুষের প্রত্যাশা। যে সংবিধান গণমানুষের ভাষায় গণমানুষের কথা বলবে। যে সংবিধান ৯০ ভাগ মুসলমানের দেশের ধর্মীয় অবস্থানকে তুলে ধরবে, পাশাপাশি অন্যান্য ধর্মেরও থাকবে সমান মর্যাদা। যে সংবিধানে থাকবে সব শ্রেণীর, সব ধর্মের ও সব মানুষের সমান অধিকার।
গতকাল শনিবার জাতীয় প্রেস ক্লাবের তোফাজ্জল হোসেন মানিক মিয়া হলে বাংলাদেশ ইসলামিক ল রিসার্চ অ্যান্ড লিগাল এইড সেন্টার আয়োজিত ‘বিপ্লবোত্তর বাংলাদেশের সংবিধান : গণপ্রত্যাশা’ শীর্ষক গোলটেবিল আলোচনায় বক্তারা এসব কথা বলেন।
আলোচনায় বক্তারা উল্লেখ করেন, ৫ আগস্টে পালিয়ে যাওয়া ফ্যাসিস্ট সরকার বাংলাদেশের সংবিধান ও নির্বাচনী ব্যবস্থাকে এতটাই দলীয়করণ করেছিল যে, এই সংবিধানকে বহাল রেখে নতুন বাংলাদেশকে সাজানো সম্ভব নয়। বর্তমানের অন্তর্বর্তী সরকার বাংলাদেশের গণমানুষের আকাক্সক্সক্ষাকে আমলে নিয়ে জনবান্ধব একটি সংবিধান উপহার দেবেন বলে বক্তারা আশাবাদ ব্যক্ত করেন।
ইসলামিক ল রিসার্চ অ্যান্ড লিগ্যাল এইড সেন্টারের নির্বাহী পরিচালক মাওলানা শহীদুল ইসলামের সভাপতিত্বে এবং সিনিয়র সাংবাদিক, চিন্তাবিদ মোবায়েদুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন- অধ্যাপক ডক্টর আবদুল লতিফ মাসুম, অধ্যাপক ডক্টর মাইমুল আহসান খান, সংবিধান বিশেষজ্ঞ, সাবেক বিচারক ইকতেদার আহমেদ, সাবেক বিচারক, সংবিধান বিশেষজ্ঞ মাজদার হোসেন, ব্যারিস্টার বেলায়েত হোসেন, ব্যারিস্টার সানী আবদুল হক, সুপ্রিম কোর্টের আইনজীবী আবদুর রহমান, অ্যাডভোকেট সাজ্জাদ সারোয়ার, ইসলামিক স্কলার মুফতি আল-আমীন কাসেমী, ইসলামিক স্কলার ডক্টর মীর মানজুর মাহমুদ এবং কলামিস্ট, সমাজচিন্তক ডক্টর নুরুল আমিন। অনুষ্ঠানে জুলাই-আগস্ট বিপ্লবের শহীদদের স্মরণ করে তাদের জন্য মাগফিরাত কামনা করা হয়। বিজ্ঞপ্তি।


আরো সংবাদ



premium cement