০৬ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১, ২ রবিউস সানি ১৪৪৬
`
হেলথ টিপস

ভাইরাল জ্বর থেকে রক্ষায়

-

ঋতু পরিবর্তনের সময় ভাইরাল জ্বর সংক্রমণ খুবই সাধারণ বিষয়। তবে বাবা-মায়েরা তাদের শিশুদের সংক্রমণের ঝুঁকি কমাতে বিভিন্ন পদক্ষেপ নেন। চিকিৎসকরা বলছেন, ঋতু পরিবর্তনের সাথে সাথে শিশুদের মধ্যে ভাইরাল সংক্রমণ বৃদ্ধি পাওয়া সাধারণ ব্যাপার। এই সময়কাল প্রায়ই জ্বর, সর্দি, কাশি, লুজ মোশন ও বমিসহ অনেক উপসর্গ দেখা যায়। এই উপসর্গগুলো শিশুদের এবং তাদের বাবা-মায়ের জন্য কষ্টকর হতে পারে। তবে লক্ষণগুলো বোঝা ও প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ করলে এর প্রভাব অনেকাংশে কমে যায়।
ভাইরাল সংক্রমণের লক্ষণ ও উপসর্গ
জ্বর : এটি সাধারণত ভাইরাল সংক্রমণের প্রথম লক্ষণ। জ্বর নি¤œ-গ্রেড থেকে উচ্চ পর্যন্ত হতে পারে এবং এর সাথে ঠাণ্ডা লাগা বা ঘাম হতে পারে।
লুজ মোশন : ভাইরাল সংক্রমণ গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ট্র্যাক্টকে প্রভাবিত করতে পারে, যার ফলে ডায়রিয়া হতে পারে। এর ফলে ঘন ঘন, জলযুক্ত মল হতে পারে এবং সঠিকভাবে পরিচালনা না করলে ডিহাইড্রেশনও হতে পারে।
বমি : ডায়রিয়ার পাশাপাশি শিশুদের বমি বমি ভাব এবং বমিও হতে পারে। এটি আরো ডিহাইড্রেশনে অবদান রাখে এবং তাৎক্ষণিক মনোযোগ প্রয়োজন। নাহলে সমস্যা আরো বাড়তে পারে।
কাশি : একটি ক্রমাগত কাশি, হয় শুষ্ক বা শ্লেষ্মাযুক্ত কফ দিয়ে প্রায়ই সর্দি শুরু হয়। এটি শিশুদের জন্য বিশেষ করে অস্বস্তিকর হতে পারে, তাদের ঘুম এবং দৈনন্দিন কাজকর্ম ব্যাহত করতে পারে। এ ছাড়াও শিশুরাও মাথাব্যথা এবং ক্লান্তির সাধারণ অনুভূতি অনুভব করতে পারে।
যেসব পদক্ষেপ নিবেন
হাইড্রেশন : নিশ্চিত করুন যাতে আপনার শিশু ভালোভাবে হাইড্রেটেড থাকে। বিশেষ করে যদি জ্বর, ডায়রিয়া বা বমির মতো লক্ষণগুলো অনুভব করে। পানি, স্যুপ ও ওরাল রিহাইড্রেশন সলিউশন তরল ভারসাম্য বজায় রাখতে সাহায্য করতে পারে।
প্রোটিন : ইমিউন ফাংশনের জন্য প্রোটিন অপরিহার্য। আপনার শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে তার খাদ্যে চর্বিহীন গোশত, ডিম, মটরশুটি এবং বাদাম অন্তর্ভুক্ত করুন। ইন্টারনেট

 


আরো সংবাদ



premium cement