০৫ অক্টোবর ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১,
`
শহীদ মিনারে গণসমাবেশ

সম্মিলিত সংখ্যালঘু জোটের ৮ দফা দাবি

রাজধানীতে বাংলাদেশ সম্মিলিত সংখ্যালঘু জোটের সমাবেশ : নয়া দিগন্ত -


দেশের বিভিন্ন স্থানে সনাতন ধর্মাবলম্বীদের বাসভবনে অগ্নিসংযোগ ও মন্দিরে হামলার ঘটনায় ৮ দফা দাবিতে রাজধানীর কেন্দ্রীয় শহীদ মিনারে গণসমাবেশ করেছে বাংলাদেশ সম্মিলিত সংখ্যালঘু জোট।
গতকাল শুক্রবার বিকেল সাড়ে ৩টায় কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে শঙ্খ ও জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে ওই সমাবেশ শুরু হয়ে। সন্ধ্যা সাড় ৬টায় সমাপনী বক্তব্যের মধ্য দিয়ে শেষ হয়।
সমাবেশে অন্তর্বর্তীকালীন সরকারের কাছে ৮ দফা উত্থাপন করেন আন্দোলনকারীরা। দাবিগুলো হলো : ১) সংখ্যালঘু নির্যাতনের বিচারের জন্য ‘দ্রুত বিচার ট্রাইব্যুনাল’ গঠন করে দোষীদের দ্রুততম সময়ে উপযুক্ত শাস্তি প্রদান, ক্ষতিগ্রস্তদের যথোপযুক্ত ক্ষতিপূরণ প্রদান ও পুনর্বাসনের ব্যবস্থা, ২) অবিলম্বে সংখ্যালঘু সুরক্ষা আইন প্রণয়ন, ৩) সংখ্যালঘু বিষয়ক মন্ত্রণালয় গঠন, ৪) সংখ্যালঘু হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টকে হিন্দু ফাউন্ডেশনে এবং বৌদ্ধ ও খ্রিষ্টান ধর্মীয় কল্যাণ ট্রাস্টকে ফাউন্ডেশনে উন্নীত করা, ৫) দেবত্তোর সম্পত্তি পুনরুদ্ধার ও সংরক্ষণ আইন প্রণয়ন এবং অর্পিত সম্পত্তি প্রত্যর্পণ আইন যথাযথব্যবস্থা গ্রহণ, ৬) সরকারি বেসরকারি বিশ্ববিদ্যালয় ও বিশ্ববিদ্যালয় কলেজের সংখ্যালঘু শিক্ষার্থীদের জন্য উপাসনালয় নির্মাণ এবং প্রতিটি হোস্টেলের প্রার্থনা কক্ষ বরাদ্দ ও সংস্কৃত পালি শিক্ষা বোর্ড আধুনিকায়ন, ৭) দুর্গাপূজায় পাঁচ দিন ছুটি এবং ৮) প্রতিটি সংখ্যালঘু সম্প্রদায়ের প্রধান প্রধান ধর্মীয় উৎসবের প্রয়োজনীয় ছুটি প্রদান।

সমাবেশে বাংলাদেশ সম্মিলিত সংখ্যালঘু জোটের প্রতিনিধি প্রদীপ ক্রান্তি দে বলেন, আমাদের ওপর যে অত্যাচার হচ্ছে তা বন্ধের দাবিতে গত ৯ আগস্ট থেকে আমরা আন্দোলন করে যাচ্ছি কিন্তু এখন পর্যন্ত কোনো দৃশ্যমান পদক্ষেপ নেয়া হয়নি। আমাদের উদ্দেশ্য দেশকে অস্থিতিশীল করার নয়। আমরা কেবল অধিকারের জন্য এসেছি। আমরা এ দেশে নিরাপদে বাঁচতে চাই। সেই সাথে অবিলম্বে আমাদের আট দফা দাবি বাস্তবায়নের জন্য সরকারের প্রতি আহ্বান জানাই।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সুদীপ্ত প্রামাণিক বলেন, এমন একটা অবস্থা হয়েছে যে আমরা শিক্ষার্থীরা এক দিকে নিজেদের বাড়ি যেতে ভয় পাই, আবার অন্য দিকে বাড়ির লোকজনের নিরাপত্তা নিয়ে শঙ্কিত। যতদিন আমাদের জন্য বিশেষ সুরক্ষা ব্যবস্থা গ্রহণ করা না হবে, অপরাধীদের শাস্তির আওতায় না আনা হবে তত দিন পর্যন্ত আমরা ভয় নিয়ে থাকব।

সরকার পতনের পর সংখ্যালঘুদের ওপর লুটপাট ও হামলার অভিযোগ তুলে সমাবেশ অংশ নেয়া অ্যাডভোকেট সুশান্ত অধিকারী বলেন, সরকার পতনের পর থেকেই যেভাবে সংখ্যালঘুদের ওপর হামলা, লুটপাট শুরু হয়েছে তাতে বোঝা যায় এ দেশের সংখ্যালঘুরা কতটা অনিরাপদ! অবিলম্বে বৈষম্য নিরসন করে আট দফার বাস্তবায়নে দৃশ্যমান পদক্ষেপ গ্রহণ দেখতে চাই।
সংখ্যালঘুদের নিরাপত্তা দিতে স্বরাষ্ট্র উপদেষ্টার দৃষ্টি আর্কষণ করে সনাতনী অধিকার আন্দোলনের প্রতিনিধি প্রসেনজিৎ কুমার হালদার হুঁশিয়ারি দিয়ে বলেন, আট দফা দাবি না মানলে এবং দুর্গাপূজায় নিরাপত্তার প্রয়োজনীয় ব্যবস্থা না করলে কঠোর কর্মসূচি ঘোষণা করা হবে।

 


আরো সংবাদ



premium cement