০৫ অক্টোবর ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১,
`
শিক্ষক সমাবেশে বক্তারা

আত্মত্যাগের মাধ্যমে দেশে পরিবর্তনের সুযোগ সৃষ্টি হয়েছে

-


বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষে বাংলাদেশ কিন্ডারগার্টেন শিক্ষক সমিতির উদ্যোগে রাজধানীতে ‘শিক্ষক মহাসমাবেশ’ অনুষ্ঠান উদযাপিত হয়।
অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন শিক্ষক-কর্মচারী ঐক্যজোটের চেয়ারম্যান অধ্যক্ষ সেলিম ভূঁইয়া। তিনি বলেন- বৈষম্যবিরোধী আন্দোলনে যাদের আত্মত্যাগের মাধ্যমে সমাজ, রাষ্ট্র ও দেশ পরিবর্তনের সুযোগ সৃষ্টি হয়েছে, তারা অঘোষিত স্বাধীন বাংলাদেশের জাতীয় বীরদের মধ্যে অন্যতম। কিন্ডারগার্টেন শিক্ষাব্যবস্থা ও সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষাব্যবস্থা সমান অংশীদার। দেশে বিশালসংখ্যক বেকার কর্মসংস্থান বিশেষ করে মেয়েদের বেকারত্ব দূরীকরণে গুরুত্বপূর্ণ ভূমিকার পাশাপাশি আর্থিক সচ্ছলতার পথ সৃষ্টি করেছে কিন্ডারগার্টেন স্কুল। মাতৃত্বসুলভ, আধুনিক, যুগোপযোগী ও গবেষণাভিত্তিক শিক্ষা ব্যবস্থার শুরু এই কিন্ডারগার্টেন থেকে। তিনি বলেন- বিএনপি সরকার গঠন করলে কিন্ডারগার্টেন শিক্ষক সমিতির সব যৌক্তিক দাবি মেনে নেয়া হবে বিশেষ করে কিন্ডারগার্টেন শিক্ষা বোর্ড ও নিবন্ধনের বিকল্প নেই।
অনুষ্ঠানের উদ্বোধক বিএনপি কেন্দ্রীয় কমিটির বিভাগীয় সহসাংগঠনিক সম্পাদক আকন কুদ্দুসুর রহমান বলেন- আজকের এই চমৎকার অনুষ্ঠানে শিক্ষক ও শিক্ষিকাদের উপস্থিতিই বলে দেয় কিন্ডারগার্টেন শিক্ষাব্যবস্থার বিকল্প নেই। সরকারের সুযোগ সুবিধা না পেয়ে, নিজেদের টাকায় শিক্ষা উদ্যোক্তা হয়ে সরকারকে যেভাবে নিঃস্বার্থভাবে শিশু শিক্ষার মানোন্নয়নে কাজ করছে রাষ্ট্রের উচিত তাদের দাবি মেনে নেয়া, পাশাপাশি সম্মান দেখানো ও সহযোগিতা করা।

অনুষ্ঠান সঞ্চালক হিসেবে সংগঠনের মহাসচিব মো: আরিফুর রহমান তুহিন স্বাগত বক্তব্যে নিবন্ধন গেজেট-২০২৩ রহিতকরণ এবং বাংলাদেশ কিন্ডারগার্টেন শিক্ষক সমিতি কর্তৃক বৈষম্যময় শিশু শিক্ষা সংস্কারের অংশ হিসেবে কিন্ডারগার্টেন স্কুলের নিবন্ধনের কিছু কিছু সাংঘর্ষিক বিষয় বাদ দিয়ে সহনীয় বিধিমালা পুনরায় প্রজ্ঞাপনে অন্তর্ভুক্তির মাধ্যমে কিন্ডারগার্টেন নিবন্ধন বিধিমালা প্রণয়নের জন্য সুপারিশমালা তুলে ধরেন। তিনি সব কেন্দ্রীয় কমিটির ও দেশের বিভিন্ন থানা থেকে আগত নেত্রীবৃন্দের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং প্রয়োজনে সামনের রাজপথের আন্দোলনে যুক্ত হওয়ার জন্য আহ্বান করেন।
অনুষ্ঠানের সভাপতি শেখ মিজানুর রহমান তার সমাপনী বক্তব্যে কিন্ডারগার্টেন স্কুল পরিচালনার স্বার্থে গুরুত্বপূর্ণ দাবিগুলো তুলে ধরেন অনুষ্ঠানে আমন্ত্রিত বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন অধ্যক্ষ মো: আলমগীর হোসেন (সদস্য, জাতীয় নির্বাহী কমিটি, বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি), আবু নাসের মুহাম্মাদ রহমাতুল্লাহ (সদস্য, জাতীয় নির্বাহী কমিটি, বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি), প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন মো: জাকির হোসেন (অতিরিক্ত মহাসচিব, শিক্ষক-কর্মচারী ঐক্যজোট), নেত্রীবৃন্দ হিসাবে মো: ফিরোজ আহমেদ, মো: মোশারেফ হোসেন, মো: সালেহ আহমেদ, মো: ওমর ফারুখ, মোসা: পারভিন আক্তার, মো: আবুল বাশার, মোসা: নুরুন নাহার শিলা, এইচ, এম আফজাল হোসেন, মো: আতিকুর রহমান, মো: ইব্রাহিম হোসেন, এম এইচ জুয়েল, মো: আসাদুজ্জামান, মো: সুলতান মাহমুদ, শেখ শরিফুল ইসলাম, মো: ইসমাঈল হোসেন, মো: এনামুল হক, মো: ফখরুল আমিন, মো: মাহবুবুর রহমান, মো: ইসমাঈল, মো: আমির হোসেন, মো: শাহজালাল, এস এম নূরে আলম, মো: মেহেদুল ইসলাম, মো: ইসমাঈল নাহিন প্রমুখ বক্তব্য রাখেন। বিজ্ঞপ্তি।

 


আরো সংবাদ



premium cement