০২ অক্টোবর ২০২৪, ১৭ আশ্বিন ১৪৩১, ২৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`
রাষ্ট্র সংস্কার আন্দোলনের দাবি

পুলিশকে স্বাধীন স্থানীয় সরকারের অধীনে ন্যস্ত করতে হবে

জাতীয় প্রেস ক্লাবে রাষ্ট্র সংস্কার আন্দোলনের আলোচনা সভায় অতিথিরা : নয়া দিগন্ত -

পুলিশের কেন্দ্রীয় কাঠামো বাতিল করে স্বাধীন স্থানীয় সরকারের অধীনে পুলিশকে ন্যস্ত করার দাবি জানিয়েছে রাষ্ট্র সংস্কার আন্দোলন। গতকাল জাতীয় প্রেস ক্লাবে ‘জুলাই গণঅভ্যুত্থানের আকাক্সক্ষায় পুলিশি ব্যবস্থার সংস্কার’ শীর্ষক এক আলোচনা সভায় রাষ্ট্র সংস্কার আন্দোলনের নেতৃবৃন্দ এ দাবি করেন।
দলের অর্থনৈতিক সমন্বয়ক দিদারুল ভূঁঁইয়ার সঞ্চালনায় এবং প্রধান সমন্বয়ক হাসনাত কাইয়ূমের সভাপতিত্বে আলোচনা সভায় লিখিত বক্তব্য তুলে ধরেন উত্তরা বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক সামজীর আহমেদ। বক্তব্য রাখেন মানবাধিকারকর্মী অধ্যাপক সি আর আবরার, পুলিশের সাবেক ডিআইজি খান সাঈদ হাসান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক কাজী মারুফুল ইসলাম, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সৈয়দ নিজার, সাবেক পুলিশ কর্মকর্তা মোহাম্মদ মাহবুবুর রহমান, আলাপনের ওয়ালিউল্লাহ বাশার, আইনের ইতিহাস গবেষক রাশেদ রাহম প্রমুখ।
সভাপতির বক্তব্যে হাসনাত কাইয়ূম বলেন, কেন্দ্রীয় স্ট্রাকচার ভেঙে দিয়ে পুলিশকে সত্যিকারের স্বাধীন স্থানীয় সরকার গঠন করে তাদের অধীনে ন্যস্ত করতে হবে। রাষ্ট্রের সংস্কার না করে শুধু পুলিশকে সংস্কার করা যাবে না। আমরা খুব দ্রুতই আবারো এ আলোচনা করবো এবং পুলিশ সংস্কার কমিশনের জন্য একটা সংস্কার প্রস্তাব তৈরি করে উপস্থাপন করবো।
সভায় লিখিত বক্তব্য পাঠান সাবেক আইজিপি ড. এনামুল হক। লিখিত বক্তব্যে তিনি বলেন, পুলিশ আইন ও পিআরবির অসামঞ্জস্য দূর করতে হবে। ওসি নিয়োগের ক্ষেত্রে খুবই গুরুত্ব দিতে হবে। ভ্রাম্যমাণ আদালতে পুলিশকে ব্যবহার বন্ধ করতে হবে। পুলিশের আর্থিক হিসাব-নিকাশের জবাবদিহিতা নিশ্চিত করতে হবে। যারা এখনো যোগদান করেনি দ্রুত নোটিশ করে তাদেরকে চাকরিতে যোগদানের তাড়া দিতে হবে।

 


আরো সংবাদ



premium cement
ইসরাইলে ক্ষেপণাস্ত্র হামলা ইরানের ফিলিস্তিনের প্রতি সমর্থন অব্যাহত রাখবে বাংলাদেশ : প্রধান উপদেষ্টা অন্তর্বর্তী সরকারের মেয়াদ নিয়ে কোনো সিদ্ধান্ত নেইনি কারাগারে কেমন আছেন ‘ভিআইপি’ বন্দীরা রাষ্ট্রদ্রোহ মামলায় খালাস পেলেন তারেক রহমান সংস্কারের পরই নির্বাচনী রোডম্যাপ নির্ধারণ হবে এমডির সহযোগিতায় ৭৫ কোটি টাকা লোপাট : পর্ষদ ভেঙে দেয়ার দাবি ব্রহ্মপুত্র অববাহিকায় বন্যার পানি কমলেও বাড়ছে ভাঙন রেমিট্যান্সে সেপ্টেম্বরে রেকর্ড প্রবৃদ্ধি ৮০.২১ শতাংশ ‘ন্যায্যতাই’ কেবল বাংলাদেশ-ভারত সম্পর্ক টেকসই করবে বিক্ষোভকারীদের ওপর ক্র্যাকডাউনে জড়িতদের জবাবদিহি করতে হবে : মার্কিন পররাষ্ট্র দফতর

সকল