০১ অক্টোবর ২০২৪, ১৬ আশ্বিন ১৪৩১, ২৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

দেড় মাসী ‘চাঁদ’ পৃথিবীর

-

পিটি-৫ এক দলছুট গ্রহাণু। এর নামকরণ করেছে ইন্টারন্যাশনাল অ্যাস্ট্রোনমিক্যাল ইউনিয়ন (আইএইউ)। গত রোববার রাত থেকেই চাঁদের সঙ্গ দিচ্ছে সে। ব্যাস মোটে ১০ মিটার। এখন থেকে চাঁদের সাথে গুটি গুটি পায়ে পৃথিবীর চার পাশে ঘুরছে সেও! চাঁদের সঙ্গী এই খুদে উপগ্রহের নাম ‘পিটি-৫ ২০২৪’। রোববার রাত থেকে এই নয়া উপগ্রহ পেয়েছে পৃথিবী। তবে এর জীবৎকাল মাত্র মাসদেড়েক।
মাত্র ৫৩ দিন পৃথিবীর কক্ষপথে থাকার পরেই কর্মজীবনে ইতি টানবে সে। তারপর মহাজগতের বুকে হারিয়ে যাবে ‘পিটি-৫’। যদিও ইসরো জানাচ্ছে, খালি চোখে খুঁজেই পাওয়া যাবে না এই খুদেকে। চাঁদের ব্যাস ৩৪৭৬ কিলোমিটার। সেই তুলনায় ১০ মিটারের পিটি-৫ সাড়ে তিন লাখ গুণ ছোট! তাই একে খুঁজে পেতে গেলে লাগবে বিশেষ টেলিস্কোপ। রোবাবার রাত দেড়টার পর থেকেই বিশেষ টেলিস্কোপের সাহায্যে দেখতে পাওয়া যাচ্ছে এই নতুন উপগ্রহকে।
যেকোনো গ্রহের চার পাশে প্রদক্ষিণরত গোলাকার মহাজাগতিক বস্তুকে উপগ্রহ বা ‘চাঁদ’ বলা হয়। শনির ১৪৬টি এমন ‘চাঁদ’ রয়েছে, বৃহস্পতির রয়েছে ৯৫টি, আবার শুক্রের কোনো উপগ্রহ নেই। তবে পৃথিবীর কপালে জুটেছে একটিমাত্র উপগ্রহ! এবার ৫৩ দিনের জন্য হলেও আরো এক সঙ্গী পেল চাঁদ।
তবে পিটি-৫ কিন্তু কোনো কৃত্রিম উপগ্রহ নয়। এটি একটি গ্রহাণু। মহাকাশে ইতস্তত ঘুরতে ঘুরতেই হঠাৎ করে পৃথিবীর কক্ষপথে এসে পড়েছে সে। আগস্ট মাসে প্রথম এর সন্ধান পান বিজ্ঞানী কার্লোস মার্কোস ও রাউল মার্কোস। যদিও তারা বলছেন, ‘এটি খুবই সাধারণ একটি বিষয়। যেকোনো নিয়ার আর্থ অবজেক্ট (এনইও) যদি পৃথিবীর খুব কাছ দিয়ে অতি ধীর আপেক্ষিক গতি নিয়ে অশ্বক্ষুরাকার কক্ষপথ বরাবর এগোয়, তা হলে এমন ঘটনা ঘটতেই পারে। সে ক্ষেত্রে পৃথিবীর কক্ষপথে কিছু দিনের জন্য নতুন উপগ্রহ হিসেবে জায়গা করে নিতেই পারে ওই গ্রহাণু।’ কার্লোস জানাচ্ছেন, এর আগেও ১৯৯৭, ২০১৩ ও ২০১৮ সালে পৃথিবীর কক্ষপথে দিনকয়েকের জন্য এমন খুদে উপগ্রহের সংযোজন হয়েছিল।
সৌরজগতে যে সব গ্রহাণু রয়েছে, তাদের পাঁচটি গোষ্ঠীতে ভাগ করা যায়। এই দলগুলো হলো, অর্জুন, অ্যাপোলো, অ্যাটেন, আমোর ও অ্যাটিরা। ইসরোর নেটওয়ার্ক ফর স্পেস অবজেক্ট ট্র্যাকিং অ্যান্ড অ্যানালিসিসের (এনইটিআরএ বা নেত্রা) প্রধান অনিল কুমার জানাচ্ছেন, এই পিটি-৫ হল অর্জুন গোত্রেরই এক দলছুট গ্রহাণু। এর নামকরণ করেছে ইন্টারন্যাশনাল অ্যাস্ট্রোনমিক্যাল ইউনিয়ন (আইএইউ)। গত রোববার রাত থেকেই চাঁদের সঙ্গ দিচ্ছে সে। এখন সেই দিকেই তাকিয়ে গোটা দুনিয়া। আনন্দবাজার পত্রিকা।

 


আরো সংবাদ



premium cement
খেলাপি ঋণে আর ছাড় নয় রাষ্ট্র সংস্কারের আগে রাজনৈতিক দলগুলোর সাথে বসবে সরকার স্থল হামলা মোকাবেলায় প্রস্তুত হিজবুল্লাহ শফিক রেহমানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা প্রত্যাহার আশুলিয়ায় শ্রমিক ও আইনশৃঙ্খলা বাহিনীর সংঘর্ষ, নিহত ১ অনুপস্থিত থাকায় ইউপি চেয়ারম্যানরা অপসারণ হচ্ছেন সাগর-রুনি হত্যা মামলার তদন্তে টাস্কফোর্স গঠনের নির্দেশ সাইবার আইনের মামলা প্রত্যাহার হচ্ছে, মুক্তি পাবেন গ্রেফতারকৃতরা উত্তরবঙ্গে বন্যার্তদের পাশে দাঁড়াতে সরকারের প্রতি তারেক রহমানের আহ্বান অটোমেটেড ব্যবস্থা অপচয় ও দুর্নীতি কমাচ্ছে : অর্থ উপদেষ্টা ২০ হাজার ভিসা আবেদনকারীর পাসপোর্ট ফেরত দিল ভারতীয় হাইকমিশন

সকল