০১ অক্টোবর ২০২৪, ১৬ আশ্বিন ১৪৩১, ২৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

সবচেয়ে পুরনো জিনিস কফিনে!

-

২০০৩ সালে চিনের শিনজিয়াং প্রদেশের শিয়াওহে সমাধিস্থল থেকে এক তরুণীর কফিন উদ্ধার করেছিলেন প্রতœতত্ত্ববিদেরা। তরুণীর কঙ্কালের গলার কাছে চিজের টুকরো খুঁজে পান তারা।
দু’দশক আগে সমাধিস্থল থেকে উদ্ধার করা হয়েছিল কফিনবন্দী এক তরুণীর দেহ। প্রতœতত্ত্ববিদ ও বিজ্ঞানীরা দু’দশক ধরে তা নিয়ে গবেষণার কাজে ব্যস্ত ছিলেন। তরুণীর কফিনের মধ্যে চিজের টুকরো পাওয়া গিয়েছে যা বিশ্বের সবচেয়ে পুরনো চিজ বলে দাবি করেছেন প্রতœতত্ত্ববিদেরা।
ওজন কমে যাওয়ায় দুশ্চিন্তা! নিজেকে বিয়ে করার এক বছরের মধ্যে আত্মঘাতী তরুণী প্রভাবী তাদের দাবি, কফিনের ভেতর যে চিজটি রয়েছে তা ৩৬০০ বছরের পুরনো। ২০০৩ সালে চিনের শিনজিয়াং প্রদেশের শিয়াওহে সমাধিস্থল থেকে তরুণীর কফিন উদ্ধার করেছিলেন প্রতœতত্ত্ববিদেরা। তরুণীর কঙ্কালের গলার কাছে চিজের টুকরো খুঁজে পান তারা।
বেজিংয়ের চাইনিজ অ্যাকাডেমি অব সায়েন্সের এক প্রতœতত্ত্ববিদ ফু কিয়াওমেই বলেন, ‘এই চিজটি সাধারণ চিজ নয়। এটি কেফির চিজ। তরুণীর কঙ্কালে চিজটি ধুলার মতো জমাট বেঁধে রয়েছে।’ শুধু গলার কাছে নয়, কফিনের মধ্যে আরো কয়েকটি চিজের টুকরো পাওয়া গিয়েছে। তার সাথে ছিল তরুণীর বুট এবং একটি টুপি। প্রতœতত্ত্ববিদদের দাবি- সমাধিস্থ করার সময় তরুণীর প্রিয় জিনিসগুলো কফিনে রেখেছিলেন তার আত্মীয়রা। ইনটারনেট।

 

 

 

 

 


আরো সংবাদ



premium cement
খেলাপি ঋণে আর ছাড় নয় রাষ্ট্র সংস্কারের আগে রাজনৈতিক দলগুলোর সাথে বসবে সরকার স্থল হামলা মোকাবেলায় প্রস্তুত হিজবুল্লাহ শফিক রেহমানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা প্রত্যাহার আশুলিয়ায় শ্রমিক ও আইনশৃঙ্খলা বাহিনীর সংঘর্ষ, নিহত ১ অনুপস্থিত থাকায় ইউপি চেয়ারম্যানরা অপসারণ হচ্ছেন সাগর-রুনি হত্যা মামলার তদন্তে টাস্কফোর্স গঠনের নির্দেশ সাইবার আইনের মামলা প্রত্যাহার হচ্ছে, মুক্তি পাবেন গ্রেফতারকৃতরা উত্তরবঙ্গে বন্যার্তদের পাশে দাঁড়াতে সরকারের প্রতি তারেক রহমানের আহ্বান অটোমেটেড ব্যবস্থা অপচয় ও দুর্নীতি কমাচ্ছে : অর্থ উপদেষ্টা ২০ হাজার ভিসা আবেদনকারীর পাসপোর্ট ফেরত দিল ভারতীয় হাইকমিশন

সকল