৩০ সেপ্টেম্বর ২০২৪, ১৫ আশ্বিন ১৪৩১, ২৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

জাতিসঙ্ঘের ফ্যাক্ট ফাইন্ডিং মিশনকে তথ্য দেবে পুলিশ

-

মানবাধিকার লঙ্ঘনের ঘটনা তদন্তের জন্য পুলিশের কাছ থেকে বেশ কিছু তথ্য চেয়েছে জাতিসঙ্ঘের ফ্যাক্ট ফাইন্ডিং মিশন। পুলিশ সদর দফতরের মুখপাত্র এআইজি ইনামুল হক সাগর জানিয়েছেন, তারা তথ্য সরবরাহ করতে তৈরি।
মিরর এশিয়ার প্রতিবেদনে বলা হয়েছে, জাতিসঙ্ঘ ১ জুলাই থেকে ১৫ আগস্টের মধ্যে মানবাধিকার লঙ্ঘনের ঘটনার তদন্ত করছে। তারা জানতে চায়, গণ-অভ্যুত্থানের সময় কতজন মারা গেছেন, আহত হয়েছেন, কতটি মামলা হয়েছে এবং কতজনকে গ্রেফতার করা হয়েছে। এছাড়া আন্দোলনের সময় পুলিশ কত রাউন্ড গুলি করেছে এবং গুলির নির্দেশকরা কে ছিলেন, তাও জানতে চাওয়া হয়েছে।
পুলিশ সদর দফতর এরই মধ্যে সারা দেশের ইউনিটগুলোতে তথ্য সংগ্রহের জন্য চিঠি পাঠিয়েছে। সংগ্রহকৃত তথ্য পরবর্তীতে ফ্যাক্ট ফাইন্ডিং মিশনের কাছে হস্তান্তর করা হবে।
এছাড়া ৫ আগস্টের পর পুলিশ অভ্যন্তরীণ আটটি পৃথক সংস্কার কমিটি গঠন করেছে এবং সংস্কারের প্রস্তাবনা নিয়ে বৈঠক করেছে।
জানা গেছে, জাতিসঙ্ঘের ফ্যাক্ট ফাইন্ডিং দলের সদস্যরা মানবাধিকার লঙ্ঘনের অভিযোগের সত্যতা উদ্ঘাটন এবং দায়দায়িত্ব চিহ্নিতকরণের জন্য ক্ষতিগ্রস্ত ব্যক্তিরা, আইন প্রয়োগকারী সংস্থার কর্মকর্তা, চিকিৎসক ও প্রত্যক্ষদর্শীদের সাক্ষাৎকার নেবে। তদন্তের প্রক্রিয়া গোপনীয় থাকবে এবং এই বিষয়ে তদন্ত দলের সদস্যরা গণমাধ্যমের সাথে কথা বলবেন না।
জাতিসঙ্ঘের হাইকমিশনার দফতরের এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের প্রধান রোরি মুঙ্গোভেন ফ্যাক্ট ফাইন্ডিং দলের নেতৃত্বে রয়েছেন।

 


আরো সংবাদ



premium cement