৩০ সেপ্টেম্বর ২০২৪, ১৫ আশ্বিন ১৪৩১, ২৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

কার্বনমুক্ত শহর!

-

সৌদি আরব তৈরি করছে ‘নেওম’ নামের স্মার্টসিটি। এটি এমন একটি শহর হতে চলেছে যেটি হবে পুরোপুরি কার্বনমুক্ত। সর্বাধুনিক সুযোগ-সুবিধাসহ ১০ লাখ মানুষ এই শহরে বসবাস করতে পারবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। বিশ্বের সব কেন্দ্রেই বিশাল নগরকেন্দ্রিক বসতি গড়ে উঠছে। লাখ লাখ মানুষ সেখানে বসবাস করছেন। কয়েক দশক আগের তুলনায় এমন বসতির আয়োজন আগের চেয়ে তিন গুণ বড় হয়ে উঠেছে। বিশেষ করে এশিয়া মহাদেশে এমন মেগাসিটির সংখ্যা বেড়েই চলেছে। সেই সাথে সমস্যাও বাড়ছে।
বেনইয়ামিন সাইবেল, সিটিল্যাব বার্লিনের প্রধান বলেন, ‘শহরগুলো আসলে সমাজের কেন্দ্রীভূত ক্ষুদ্র সংস্করণ। সেখানে কম জায়গায় অনেক সুযোগ ও চ্যালেঞ্জ রয়েছে। সৌদি আরবে নেওম নামের এক প্রকল্পের আওতায় ১৭০ কিলোমিটার দূরত্বের শহরের চারটি কেন্দ্রস্থল যুক্ত করা হচ্ছে। সৌদি যুবরাজ এই প্রকল্পে ৫০ হাজার কোটি ডলার বিনিয়োগ করতে চান। সেই শহর হবে পুরোপুরি কার্বনমুক্ত। স্থানীয় ও দূরপাল্লার পরিবহনের জন্য পাতাল পথে ইলেট্রিক গাড়ি ও দ্রুতগামী ট্রেন চলবে। নিজস্ব ফাইভ জি নেটওয়ার্কের মাধ্যমে সেগুলো নিয়ন্ত্রণ করা হবে।’
ফ্লোরিয়ান লেনার্ট, মোবিলিটি ডিরেক্টর, নেওম বলেছেন, ‘জায়গাটিতে এখনো মানুষের বসবাস এবং উন্নয়নের চিহ্ন কমন। সেখানে আমরা টেকসই অবকাঠামো গড়ে তুলব। সেই সাথে এমন অর্থনৈতিক প্রণোদনা থাকবে, যার জের ধরে নতুন ধরনের পেশা এবং অর্থনৈতিক সুযোগ তৈরি হয়।’ ইন্টারনেট।


আরো সংবাদ



premium cement