২৮ সেপ্টেম্বর ২০২৪, ১৩ আশ্বিন ১৪৩১, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

অংশীজনদের সাথে পুঁজিবাজার সংস্কার নিয়ে বসবে বিএসইসি

-

দেশের পুঁজিবাজার সংস্কারের বিষয় নিয়ে স্টেকহোল্ডারদের বা অংশীজনদের সাথে আলোচনায় বসতে যাচ্ছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। আগামী ৩০ সেপ্টেম্বর সোমবার বেলা ১১টায় রাজধানীর আগারগাঁও বিএসইসির মিলনায়তনে এ বৈঠক অনুষ্ঠিত হবে বলে বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে।
বিএসইসির চেয়ারম্যান খন্দকার রাশেদ মাকসুদের সভাপতিত্বে বৈঠকে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই), চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই), সেন্ট্রাল ডিপোজিটরি অব বাংলাদেশ, কাউন্টারপার্টি অব বাংলাদেশ, বাংলাদেশ ইনস্টিটিউট অব ক্যাপিটাল মার্কেট, বাংলাদেশ একাডেমি ফর সিকিউরিটিজ মার্কেট এবং ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ডের প্রতিনিধিরা উপস্থিত থাকবেন বলে জানা গেছে। সভায় স্টেকহোল্ডার প্রতিষ্ঠানগুলোর দুইজন করে প্রতিনিধি অংশ নিতে এবং পুঁজিবাজার সংস্কারের বিষয়ে তাদের লিখিত মতামত উপস্থাপন করতে অনুরোধ করা হয়েছে। নতুন কমিশনারসহ অন্যান্য শীর্ষস্থানীয় বিএসইসি কর্মকর্তারা সভায় উপস্থিত থাকবেন।

বিএসইসির দায়িত্বশীল কর্মকর্তারা বলছেন, গত একদশক ধরে পুঁজিবাজারে দীর্ঘায়িত অনিয়মের কারণে বিনিয়োগকারী, বাজার মধ্যস্থতাকারী এবং অন্যান্য স্টেকহোল্ডারদের আত্মবিশ্বাসে বড় ধরনের চিড় ধরেছে, যা পুঁজিবাজার উন্নয়ন ও প্রবৃদ্ধিতে বাধা সৃষ্টি করেছে। গত ৫ আগস্ট টানা ১৬ বছর ক্ষমতায় থাকা আওয়ামী লীগ সরকারের পতনের পর বিএসইসির নতুন নেতৃত্ব শেয়ারবাজার সংস্কারের জন্য একটি টাস্কফোর্স গঠনের পরিকল্পনা করছে। এই টাস্কফোর্সে শেয়ারবাজারের পেশাদার গ্রুপ ও অভিজ্ঞতাসম্পন্ন ব্যক্তিরা অন্তর্ভুক্ত থাকবেন। টাস্কফোর্স শেয়ারবাজার সংশ্লিষ্ট স্টেকহোল্ডার ও অংশীজনদের সাথে শেয়ারবাজারে প্রয়োজনীয় সংস্কার বিষয়ে ইন-ডেপথ আলোচনা পরিচালনা করবে। তারপর দীর্ঘমেয়াদে শেয়ারবাজার উন্নয়ন বিষয়ে একটি টেকসই প্রস্তাবনা পেশ করবে।

 


আরো সংবাদ



premium cement