২৮ সেপ্টেম্বর ২০২৪, ১৩ আশ্বিন ১৪৩১, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

চীনে পাণ্ডা ফেরত পাঠাচ্ছে ফিনল্যান্ড

-

ফিনল্যান্ডের আহতারি চিড়িয়াখানা দুটি জায়ান্ট পান্ডাকে ফেরত পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে। কারণ, তাদের লালন-পালনের খরচ ব্যাপকভাবে বেড়ে যাওয়ায় তা বহন করা আর সম্ভব হচ্ছে না। খবর অনুসারে, লুমি এবং পিরি নামের এই দুটি পান্ডা ২০১৮ সালে চীনের সাথে চুক্তির আওতায় ফিনল্যান্ডে এসেছিল। যদিও তাদের ১৫ বছর থাকার কথা ছিল, কিন্তু অর্থনৈতিক সঙ্কট ও মহামারীর কারণে আগামী নভেম্বরেই তাদের চীনে ফেরত পাঠানো হবে।
চিড়িয়াখানার কর্তৃপক্ষ জানিয়েছে, পান্ডাদের রক্ষণাবেক্ষণের জন্য প্রতি বছর ১.৫ মিলিয়ন ইউরো ব্যয় হয়, যার মধ্যে রয়েছে চীন থেকে আমদানিকৃত বাঁশের খাদ্য, সংরক্ষণ ফি এবং কর্মীদের বেতন। এ ছাড়া পান্ডাদের বাসস্থান তৈরিতে ৮ মিলিয়ন ইউরো খরচ হয়েছে। কিউরেটর মারহকো হাইকস্কি বলেন, পান্ডাদের জন্য ব্যয় অন্যান্য প্রাণীদের তুলনায় অনেক বেশি। দর্শনার্থী আকর্ষণ বাড়ার আশা থাকলেও, সেটি তেমন সফল হয়নি।
পান্ডা দুটি ফেরত পাঠানোর আগে এক মাসের কোয়ারেন্টাইনে রাখা হবে বলে চিড়িয়াখানা কর্তৃপক্ষ জানিয়েছে। ফিনল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রণালয় এবং চীনা দূতাবাস এ বিষয়টি কেবল একটি ব্যবসায়িক সিদ্ধান্ত বলে উল্লেখ করেছে। তারা এটাও জানিয়েছে যে, এই সিদ্ধান্ত ফিনল্যান্ড ও চীনের সম্পর্ককে প্রভাবিত করবে না। উল্লেখ্য, চীন ‘পান্ডা কূটনীতি’ নামে পরিচিত এই কৌশলের মাধ্যমে বিভিন্ন দেশে পান্ডা পাঠিয়ে আন্তর্জাতিক সম্পর্ক শক্তিশালী করে থাকে। ইন্টারনেট।

 


আরো সংবাদ



premium cement