২৭ সেপ্টেম্বর ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`
লেবাননে ইসরাইলি বোমা হামলায় হতাহত বাড়ছে

বাংলাদেশীদের নিরাপদে থাকার পরামর্শ দূতাবাসের

শেল্টারহোমের তালিকা প্রকাশ
-

দক্ষিণ ও পূর্ব লেবানন এবং বৈরুতে অবস্থানরত প্রবাসী বাংলাদেশীদের নিরাপদ অবস্থানে থেকে সতকর্তা অবলম্বন করার পরামর্শ দেয়া হয়েছে। এ ছাড়া দূতাবাস থেকে প্রকাশিত ওই দেশের আশ্রয় কেন্দ্রগুলোতে গিয়ে প্রবাসীদের আশ্রয় নেয়ারও পরামর্শ দেয়া হয়েছে। লেবাননে ইসরাইলি বিমান দিয়ে বোমা হামলায় হতাহতের ঘটনা বাড়তে থাকায় বাংলাদেশ দূতাবাস এমন পদক্ষেপের কথা জানিয়েছে।
গতকাল লেবাননের বৈরুতে থাকা বাংলাদেশ দূতাবাসের এক জরুরি বিজ্ঞপ্তিতে জানানো হয়, লেবাননের পরিস্থিতি দিন দিন অবনতি হওয়ার বিবেচনায় দক্ষিণ ও পূর্ব লেবাননের বৈরুতে সংশ্লিষ্ট সব প্রবাসী বাংলাদেশীকে নিরাপদ অবস্থানে থেকে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করার জন্য বিশেষভাবে পরামর্শ প্রদান করা যাচ্ছে। প্রয়োজনে দূতাবাস কর্তৃক প্রকাশিত আশ্রয় কেন্দ্রগুলোতে যাওয়ার পরামর্শ দেয়া হলো।
দূতাবাসের ওই বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, লেবাননে কর্মরত এনজিও মাইগ্রেশন সার্ভিসেস অ্যান্ড ডেভেলপমেন্ট প্রবাসী কর্মীদের আর্থিক সহায়তা করে। সহায়তা পেতে হটলাইনে (৭৬৫৮৮১৮২) যোগাযোগ করার জন্য অনুরোধ করা হয়েছে। এ ছাড়া জরুরি প্রয়োজনে দূতাবাসের ফ্রন্টডেস্ক ৭১২১৭১৩৯ এবং হটলাইন নম্বরে (৭০৬৩৫২৭৮) যোগাযোগ করার জন্য প্রবাসী বাংলাদেশীদের অনুরোধ করা হয়েছে।
আশ্রয়কেন্দ্রে হবে এমন বিদ্যালয়ের একটি তালিকা লেবানন কর্তৃপক্ষ ইতোমধ্যে প্রকাশ করেছে। ওই তালিকা দূতাবাসের নিজস্ব ফেসবুক পেইজে দেয়া হয়েছে।
উল্লেখ্য, লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয়ের উদ্ধৃতি দিয়ে এএফপি পবিবেশিত এক সংবাদে জানানো হয়েছে, ইসরাইলি বিমান হামলায় গতকাল ৭২ জন নিহত হয়েছেন। এ ছাড়া দফায় দফায় বোমা হামলার ঘটনায় নিহতের সংখ্যা ক্রমেই বাড়ছে।
এ দিকে বৈরুতসহ লেবাননে কী পরিমাণ প্রবাসী বাংলাদেশী অবস্থান করছেন তার কোনো পরিসংখ্যান দূতাবাস থেকে জানানো হয়নি। তবে বৈরুতে যুদ্ধের আগে অনেক প্রবাসী বাংলাদেশী দেশে ফেরার জন্য আকুতি জানিয়ে দূতাবাসের কাছে অনুরোধ জানিয়ে আসছিলেন। লেবাননে থাকা বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে জরুরি ঘোষণা দেয়ার পরিপ্রেক্ষিতে ওয়াসিম আল হাসান নামে এক ব্যক্তি মন্তব্য করেছেন, ‘মজার বিষয় এটাই যে, অন্য দেশের অ্যাম্বাসি খোলা, স্বাভাবিক কাজ চলতেছে। আর আমাদেরটা যুদ্ধ শুরুই হয়নি, তার আগেই বন্ধ।’ কবির হোসেন নামে এক প্রবাসী ক্ষুব্ধ প্রক্রিয়া ব্যক্ত করে বলেন, আপনাদের হটলাইন আর হেল্পলাইন আদৌ কোনো প্রবাসীদের কাজে লাগে কি না সন্দেহ আছে। ১০০ বার ট্রাই করার পরও যোগাযোগ করা সম্ভব হয় না। শুধু শব্দ শুনি রিং রিং ক্রিং ক্রিং হাস্যকর।


আরো সংবাদ



premium cement
তুলে নিয়ে বেঁধে মারধর, মৃত ভেবে দুই ছাত্রদল নেতাকে ফেলে গেল দুর্বৃত্তরা সাকিবের নিরাপত্তার দায়িত্ব নেবে না বিসিবি সার্চ কমিটি থেকে বুলবুলকে অব্যহতি শান্তির জন্য জাতিসঙ্ঘের উদ্যোগে বাংলাদেশ প্রতিশ্রুতিবদ্ধ : পররাষ্ট্র উপদেষ্টা দুই বন্দর দিয়ে ৬১ টন ইলিশ গেল ভারতে রাষ্ট্র সংস্কার করে গ্রহণযোগ্য নির্বাচন সময়ের দাবি: সৈয়দ ফয়জুল করীম মোদির সাথে ট্রাম্পের সাক্ষাৎ কেন হলো না মিত্রদের যুদ্ধবিরতির প্রস্তাব প্রত্যাখ্যান, লেবাননে সর্বশক্তি দিয়ে হামলার নির্দেশ নেতানিয়াহুর গোলাপগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ১ হাবিপ্রবি থেকেই দ্রুত ভিসি নিয়োগের দাবিতে আবারো মানববন্ধন দুর্বল ব্যাংকে রাখা আমানতকারীদের টাকা কতটা ঝুঁকিতে

সকল