২৭ সেপ্টেম্বর ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

দেশের খাদ্যনিরাপত্তার মূল কারিগর কৃষকদের মূল্যায়ন হয় না : কৃষি উপদেষ্টা

-

অন্তর্বর্তীকালীন সরকারের কৃষি ও স্বরাষ্ট্র উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল (অব:) মো: জাহাঙ্গীর আলম চৌধুরী বলেছেন, দেশের খাদ্যনিরাপত্তা নিশ্চিতকরণ ও কৃষির সাফল্যের মূল কারিগর আমাদের কৃষকরা। কিন্তু তাদের কোনো মূল্যায়ন হয় না। এটা থেকে বের হয়ে আসতে হবে। কৃষকদের মূল্যায়ন করতে হবে।
গতকাল রাজধানীর দিলকুশাস্থ বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি) পরিদর্শনকালে কর্মকর্তা-কর্মচারীদের সাথে মতবিনিময় সভায় উপদেষ্টা এসব কথা বলেন।
মতবিনিময়কালে উপদেষ্টা সার ও বীজ সরবরাহ, সেচ ব্যবস্থা, প্রান্তিক পর্যায়ে কৃষকদের সেবা প্রদান, অনিয়ম ও দুর্নীতি প্রতিরোধ বিষয়ে আলোকপাত করেন এবং বিএডিসির কর্মকাণ্ড সম্পর্কে অবহিত হন।
কৃষি উৎপাদন প্রসঙ্গে উপদেষ্টা বলেন, কৃষকরা ওই ফসলই চাষ করে যাতে তারা লাভবান হয়। উৎপাদন খরচের তথ্যগত ভুল কৃষকদের ক্ষতিগ্রস্ত করে। তারা ন্যায্যমূল্য থেকে বঞ্চিত হয়। উৎপাদন খরচের সঠিক তথ্য বের করতে হবে। পরিসংখান সঠিক হতে হবে, তাতে কৃষক উপকৃত হবেন।
তিনি বলেন, প্রয়োজনের অতিরিক্ত সার ও কীটনাশক ব্যবহার রোধ করতে হবে। ইউরিয়া সারের মাত্রাতিরিক্ত ব্যবহার জমির দীর্ঘমেয়াদে ক্ষতি করে এ বিষয়টি কৃষকদের বোঝাতে হবে। ইউরিয়া সারের ব্যবহার সীমিত করতে হবে। উপদেষ্টা সার ও বীজ সময় মতো কৃষকদের কাছে পৌঁছে দেয়ার জন্য বিএডিসির কর্মকর্তাদের নির্দেশ দেন।
কর্মকর্তা-কর্মচারীদের উদ্দেশে উপদেষ্টা বলেন, এখন কাজ করার সুন্দর পরিবেশ বিদ্যমান। এই সময়ে ভালো কাজ উপহার দিতে হবে। তিনি বলেন, আলু বীজের ক্ষেত্রে যাতে কোনো সমস্যা না হয় সে বিষয় খেয়াল করতে হবে। আর্থিক বিধিবিধান মেনে কাজ করতে হবে। ছাত্রদের বৈষম্যবিরোধী আন্দোলনের কথা উল্লেখ করে কৃষি উপদেষ্টা বলেন, ঘুষ, চাঁদাবাজি, দুর্নীতি, দ্রব্যমূল্য বৃদ্ধিসহ সব প্রকার বৈষম্যের বিরুদ্ধে আন্দোলন হয়েছে। ঘুষ ও দুর্নীতি থেকে সরে না আসলে আমাদের দেশের উন্নতি হবে না। আমাদের নিজেদেরকে আগে পরিশুদ্ধ হতে হবে। আমরা যাদের করের টাকায় চলি সে সব জনগণের সেবা করতে হবে। মতবিনিময় শেষে কৃষি উপদেষ্টা বিএডিসির বিভিন্ন বিভাগ পরিদর্শন করেন এবং মূল্যবান পরামর্শ প্রদান করেন।
এ সময় কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. নূরুন্নাহার চৌধুরী, বিএডিসির চেয়ারম্যান আবদুল্লাহ সাজ্জাদ এনডিসি উপস্থিত ছিলেন।


আরো সংবাদ



premium cement
তুলে নিয়ে বেঁধে মারধর, মৃত ভেবে দুই ছাত্রদল নেতাকে ফেলে গেল দুর্বৃত্তরা সাকিবের নিরাপত্তার দায়িত্ব নেবে না বিসিবি সার্চ কমিটি থেকে বুলবুলকে অব্যহতি শান্তির জন্য জাতিসঙ্ঘের উদ্যোগে বাংলাদেশ প্রতিশ্রুতিবদ্ধ : পররাষ্ট্র উপদেষ্টা দুই বন্দর দিয়ে ৬১ টন ইলিশ গেল ভারতে রাষ্ট্র সংস্কার করে গ্রহণযোগ্য নির্বাচন সময়ের দাবি: সৈয়দ ফয়জুল করীম মোদির সাথে ট্রাম্পের সাক্ষাৎ কেন হলো না মিত্রদের যুদ্ধবিরতির প্রস্তাব প্রত্যাখ্যান, লেবাননে সর্বশক্তি দিয়ে হামলার নির্দেশ নেতানিয়াহুর গোলাপগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ১ হাবিপ্রবি থেকেই দ্রুত ভিসি নিয়োগের দাবিতে আবারো মানববন্ধন দুর্বল ব্যাংকে রাখা আমানতকারীদের টাকা কতটা ঝুঁকিতে

সকল