২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`
বিদ্যুৎ খাতে অনিয়ম-দুর্নীতি

আরইবির সাবস্টেশন নির্মাণে এমপির কোম্পানিকে বাড়তি পরিশোধ ২২৭ কোটি টাকা

-


বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের (আরইবি) পরতে পরতে দুর্নীতির মহাচিত্র বের হয়ে আসছে। স্মার্ট মিটারের পর এবার সাবস্টেশন নির্মাণেও মহাদুর্নীতির অভিযোগ উঠেছে। সরকারদলীয় সংসদ সদস্যের কোম্পানিকে কাজ দিতে নানা অনিয়মের আশ্রয় নিয়েছে একশ্রেণীর অসাধু কর্মকর্তাও। সাবস্টেশন নির্মাণে প্রাক্কলতি মূল্যের চেয়ে ৩০ শতাংশ বেশি মূল্যে কাজ দেয়া হয় সরকারদলীয় সংসদ সদস্যকে। এভাবে ৭৭৩ কোটি টাকার কাজ হয়ে যায় হাজার কোটি টাকা। এতে আরইবিকে বাড়তি পরিশোধ করতে হচ্ছে ২২৭ কোটি টাকা।

সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংকের (এসবিএসি) চেয়ারম্যান হলেন আবু জাফর মোহাম্মদ শফিউদ্দীন (শামীম) যিনি কুমিল্লা-৮(বরুরা) আসনের সংসদ সদস্য। তারই কোম্পানিকে কাজ দেয়ার জন্য মরিয়া ছিল একশ্রেণীর কর্মকর্তা। সর্বনিম্ন দরদাতা থেকে কাজ না দিয়ে সর্বনিম্ন দরদাতা থেকে ৩০ শতাংশ বাড়িয়ে কাজ দেয়ার অভিযোগ ছিল কিছু কর্মকর্তার বিরুদ্ধে। ৫ আগস্টে স্বৈরাচারী শেখ হাসিনা বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের মুখে পদত্যাগ করে দেশ থেকে পালিয়ে যাওয়ার পর তার সাথে মন্ত্রী, এমপিরাও গা ঢাকা দিয়েছেন। কিন্তু ব্যাংক কোম্পানি আইন অনুযায়ী পর পর তিনটি পর্ষদ সভায় হাজির না হলে তার পরিচালক পদ থাকবে না। ইতোমধ্যে আবু জাফর মোহাম্মদ শফিউদ্দীন (শামীম) দুটি পর্ষদ সভায় হাজির হননি। আগামী মাসে হাজির না হলে আপনা আপনিই এসবিএসি ব্যাংক থেকে শামীমের পরিচালক পদ বাতিল হয়ে যাবে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।

আরইবির এক দায়িত্বশীল সূত্র জানিয়েছে, ২০২২ সালে ৮টি প্যাকেজের আওতায় ৩৭টি জিআইএস সাবস্টেশন নির্মাণের দরপত্র চাওয়া হয়। দ্বৈত খাম পদ্ধতির ওই দরপত্রে ৯টি প্রতিষ্ঠান দরপত্র জমা দিলেও নানা ছুঁতোয় ৬ প্রতিষ্ঠানকে বাতিল করে দেয়া হয়। এ জন্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের পক্ষ থেকে কারণ জানতে চাইলে নানা রকম ভয়-ভীতি দেখানো হয়। বিশ্বখ্যাত অনেক কোম্পানি দরপত্র জমা দিলেও যৌক্তিক কারণ ছাড়াই দরপত্র বাতিল করা হয়। ওই সূত্র জানিয়েছে, আরইবিতে শামীমের দাপট এতটাই ছিল যে তার ভয়ে কেউ মুখ খুলতে পারতো না। অনেক কিছুই তার ইচ্ছেমতো চলতো। আর এ কারণে তার প্রতিষ্ঠানকে কাজ দেয়ার জন্য প্রকল্প পরিচালক মাহবুবুর রহমান দরপত্র মূল্যায়ন কমিটির মাধ্যমে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেছেন বলে অভিযোগ রয়েছে।

সূত্র জানায়, প্যাকেজ কেডি ডব্লিউ-১ এর আওতায় ছিল ৫টি উপকেন্দ্র। প্যাকেজের প্রাক্কলিত মূল্য ছিল ৯৭ লাখ ৩৯ হাজার ২৮৪ ইউএস ডলার। কিন্তু টিএস ট্রান্সফর্মার জেভি এনার্জি প্যাককে ১ কোটি ২৭ লাখ ৬১ হাজার ৬৯ ইউএস ডলারে কার্যাদেশ দেয়া হয়, যা প্রক্কলিত মূল্যের চেয়ে ৩০ শতাংশ বেশি। টিএস ট্রান্সফর্মার জেভি এনার্জি প্যাককে মোট ৫টি প্যাকেজে ৩৫টি সাবস্টেশন নির্মাণের কাজ দেয়া হয়, যার প্রত্যেকটিতে ৩০ শতাংশ দর বাড়িয়ে দেয়া হয়। এভাবে ৭৭৩ কোটি টাকার দরপত্রে ১ হাজার কোটি টাকা বিল প্রদান করতে হচ্ছে আরইবিকে।
আরইবির কর্মকর্তারা জানিয়েছেন, উপকেন্দ্র আধুনিকায়নের এই প্রকল্পেই ২২৭ কোটি টাকা বাড়তি বিল গুনতে হচ্ছে আরইবিকে। আগের কাজ শেষ না হতেই আরো একটি লটে ওই কোম্পানিকে অস্বাভাবিক দরে কাজ দেয়ার প্রক্রিয়া চূড়ান্ত করে এনেছিল আওয়ামী লীগ সরকার। এখন যেহেতু পরিস্থিতি পরিবর্তন হয়েছে সে কারণে নতুন লটের যাচাই-বাছাইয়ের দাবি উঠেছে। প্রতিযোগিতামূলক দর নিশ্চিত করা গেলে কমপক্ষে ১০০ কোটি টাকা সাশ্রয় হওয়ার সুযোগ রয়েছে বলে মনে করেন খোদ পল্লী বিদ্যুৎ সমিতির (পবিস) লোকজন। একাধিক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে জানিয়েছেন, পল্লী বিদ্যুতায়ন বোর্ডের উপকেন্দ্র নির্মাণ দরপত্রে প্রাক্কলিত মূল্যের চেয়ে এত বেশি বাড়িয়ে দেয়ার ঘটনা নজিরবিহীন।

আবু জাফর মোহাম্মদ শফিউদ্দিনের ব্যাংক হিসাব তলব
আরইবির বিতর্কিত ঠিকাদার, সাউথ বাংলা অ্যাগ্রিকালচার অ্যান্ড কমার্স (এসবিএসি) ব্যাংকের চেয়ারম্যান ও আওয়ামী লীগের সাবেক সংসদ সদস্য (কুমিল্লা-৮) আবু জাফর মোহাম্মদ শফিউদ্দিন শামীমের ব্যাংক হিসাব তলব করা হয়েছে। একই সাথে ঠিকাদারি খাতে তার ব্যবসায়ী সহযোগী ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের ভাতিজা ফজলুল করিম তমাল এবং শফিউদ্দিনের ভাই সোহেল আহমেদের নামের ব্যাংক হিসাবের সবধরনের তথ্য পাঠাতে বলা হয়েছে। সোহেল আহমেদও এসবিএসি ব্যাংকের পরিচালক। বাংলাদেশ ব্যাংকের আর্থিক গোয়েন্দা সংস্থা বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) দেশের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কাছে এ-সংক্রান্ত নির্দেশনা পাঠিয়ে অ্যাকাউন্ট তলব করা হয়েছে। বিএফআইইউর সংশ্লিষ্ট এক ঊর্ধ্বতন কর্মকর্তা ঢাকা পোস্টকে এ তথ্য নিশ্চিত করেছেন। লেনদেন তলব করার এ নির্দেশের ক্ষেত্রে মানি লন্ডারিং প্রতিরোধ বিধিমালা সংশ্লিষ্ট ধারা প্রযোজ্য হবে বলে বিএফআইইউর চিঠিতে বলা হয়েছে। চিঠিতে তলব করা ব্যক্তিদের নাম, জাতীয় পরিচয়পত্রের তথ্য দেয়া হয়েছে।

বিএফআইইউর নির্দেশনায় আরো বলা হয়েছে, হিসাব তলব করা ব্যক্তিদের সংশ্লিষ্ট তথ্য বা দলিল যেমন হিসাব খোলার ফরম, কেওয়াইসি ও লেনদেন বিবরণী ইত্যাদি চিঠি দেয়ার তারিখ থেকে পাঁচ কার্যদিবসের মধ্যে বিএফআইইউতে পাঠানোর জন্য ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে বলা হয়েছে। জানা গেছে, শফিউদ্দিন এবং তার ভাই সোহেল আহমেদ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের ভাতিজা ফজলুল করিমসহ এই তিনজন মিলে বিএমআইটি সল্যুশনস নামে একটি ঠিকাদারি প্রতিষ্ঠান গড়ে তোলেন। এর মাধ্যমে তারা বিদ্যুৎ, জ্বালানি ও তথ্যপ্রযুক্তি খাতের হাজার হাজার কোটি টাকার কাজ করেছেন। যেখানে বিপুল অঙ্কের দুর্নীতির অভিযোগ রয়েছে। ছাত্র-জনতার অবিস্মরণীয় অভ্যুত্থানের মুখে গত ৫ আগস্ট প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে দেশ ছাড়েন শেখ হাসিনা। এর মাধ্যমে টানা ১৬ বছরের আওয়ামী লীগের নজিরবিহীন দুঃশাসন ও স্বেচ্ছাচারিতার অবসান ঘটে। তার আগেই শফিউদ্দিন গত ৩১ জুলাই দেশ ছেড়ে অস্ট্রেলিয়া চলে যান। এরপর আর ফেরেননি। ফজলুল করিমও দেশ ছেড়েছেন বলে জানা গেছে।


আরো সংবাদ



premium cement