২৪ সেপ্টেম্বর ২০২৪, ৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

দুই মাসে রাজস্ব আদায়ে ৭ শতাংশ প্রবৃদ্ধি

-

চলতি ২০২৪-২৫ অর্থবছরের প্রথম দুই মাসে (জুলাই-আগস্ট) সরকারের রাজস্ব আদায় হয়েছে ৪১ হাজার কোটি। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের মুখে ৫ আগস্ট স্বৈরাচারী শেখ হাসিনা দেশ থেকে পালানোর পর ব্যবসা, বাণিজ্যে গতি ফিরে আসার কারণে রাজস্ব আদায় বেড়েছে বলে সংশ্লিষ্টরা মনে করছেন।
জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) তথ্যে দেখা যায়, চলতি অর্থবছরের (২০২৪-২৫) প্রথম দুই মাসে (জুলাই-আগস্ট) সরকারের রাজস্ব আদায় হয়েছে ৪১ হাজার কোটি টাকা। রাজস্ব আদায়ের ক্ষেত্রে চলতি ধারা অব্যাহত থাকলে বছর শেষে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা পূরণ সম্ভব হবে বলে সংশ্লিষ্টরা মনে করছেন।
সূত্র জানায়, অর্থ মন্ত্রণালয়ের ইন্টিগ্রেটেড বাজেট অ্যান্ড অ্যাকাউন্টিং সিস্টেম (আইবিএএস++) তথ্যানুসারে, এনবিআর চলতি অর্থবছরের প্রথম দুই মাসে প্রায় ৪১ হাজার কোটি টাকার রাজস্ব সংগ্রহ করেছে। চলতি অর্থবছরের প্রথম দুই মাসের জন্য এনবিআরের রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ৫১ হাজার কোটি টাকা। উল্লেখিত সময়ে লক্ষ্যমাত্রার চেয়ে আদায় প্রায় ১০ হাজার কোটি টাকা কম হলেও বছর শেষে গিয়ে এ ঘাটতি পূরণ সম্ভব হবে বলে মনে করা হচ্ছে।
এনবিআরের আয়কর কর্মকর্তা বলছেন, দেশের রাজনৈতিক অবস্থা স্থিতিশীল হচ্ছে। এর প্রভাব ইতিবাচকভাবে পড়েছে রাজস্ব আদায়ে। বর্তমান তত্ত্বাবধায়ক সরকার ক্ষমতায় আসার পর ব্যবসা, বাণিজ্যসহ সামগ্রিক অর্থনৈতিক কর্মকাণ্ডে ইতিবাচক ধারায় ফিরে এসেছে। রাজনৈতিক স্থিতিশীলতার কারণে রাজস্ব আদায়ে গতি ফিরে এসেছে বলে এনবিআর কর্মকর্তারা মনে করছেন।

রাজস্ব বোর্ডের কর্মকর্তারা বলছেন, চলতি অর্থবছরের জুলাই এবং আগস্ট মাসের রাজস্ব আয়ের হিসাব এখনো শেষ হয়নি। হিসাব শেষ হলে রাজস্ব সংগ্রহের পরিসংখ্যান আরো বাড়তে পারে। সাধারণত অর্থবছরের প্রথম দিকে রাজস্ব আদায় কিছুটা মন্থর থাকে। তবে বছরের মাঝামাঝি সময়ে রাজস্ব আদায়ে পুরোদমে গতি পায় বলে এনবিআর কর্মকর্তারা মনে করছেন।
২০২৪-২৪ অর্থবছরের জন্য ৪.৮০ লক্ষ কোটি টাকা রাজস্ব সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। প্রথম দুই মাসের জন্য রাজস্বের লক্ষ্যমাত্র নির্ধারণ করা হয়েছে ৫১ হাজার কোটি টাকা।
সম্প্রতিক অর্থ ও বাণিজ্য উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ বলেছেন, রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা কমানো হবে না। আমাদের ঘাটতি বাজেট থাকে, বড় অংশ বাইরে থেকে ঋণ হিসেবে আনতে হয়। দিন দিন ঋণের বোঝা বাড়ছে। আমরা চেষ্টা করব নিজেদের অর্থের সংস্থান নিজেরা করতে। তবে এটা ঠিক যে নিজেদের অর্থে হবে না, বাইরে থেকেও আনতে হবে। তবে লক্ষ্য খেয়াল রাখতে হবে, আমরা যেন পরমুখাপেক্ষী না হই।

 


আরো সংবাদ



premium cement