২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

সাড়ে ৩ মাস পর ক্লাসে ঢাবি শিক্ষার্থীরা

ঢাকা বিশ্ববিদ্যালয়ে গতকাল পাঠদান শুরু হয় : নয়া দিগন্ত -


শিক্ষক আন্দোলন, কোটাসংস্কার থেকে সরকার পতনের আন্দোলনের ফলে তৎকালীন সময়ে স্থবির হয়ে পড়েছিল পাবলিক বিশ্ববিদ্যালয়সহ দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান। সেই স্থবিরতা কাটিয়ে দীর্ঘ সাড়ে ৩ মাস পর ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ক্লাস শুরু হয়েছে। শিক্ষক-শিক্ষার্থীদের সমাগমে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রাণচাঞ্চল্য ফিরে পেয়েছে।
এর আগে, সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবির আন্দোলন এবং শিক্ষকদের সর্বজনীন পেনশন কাঠামোর একটি স্কিম নিয়ে ডাকা কর্মসূচির কারণে কার্যত গত ১ জুলাই থেকে বন্ধ হয়ে যায় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কার্যক্রম। কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের ডাকা আন্দোলনে ছাত্রলীগ ও পুলিশি হামলা হলে তৎকালীন প্রশাসন আনুষ্ঠানিকভাবে ১৭ জুলাই থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করে। অভিযোগ রয়েছে, আন্দোলন স্তিমিত করার জন্যই তৎকালীন বিশ্ববিদ্যালয় আওয়ামীপন্থী প্রশাসন এই সিদ্ধান্ত নেয়।

দীর্ঘ একমাস রক্তক্ষয়ী গণঅভ্যুত্থানের ফলে গত ৫ আগস্ট স্বৈরাচার সরকারের পতন হয়। এরপর গত ৮ আগস্ট অন্তর্বর্তী সরকার গঠিত হয়। সেই সাথে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন ক্যাম্পাসে আওয়ামীপন্থী শিক্ষকদের পদত্যাগ চায় স্ব স্ব শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। এরই প্রেক্ষিতে আন্দোলনের তোপে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি, প্রো-ভিসি, প্রক্টর পদত্যাগ করেন। তদস্থলে ২৭ আগস্ট অধ্যাপক নিয়াজ আহম্মেদ খানকে ভিসি হিসেবে নিয়োগ দেয়া হয়। দুজন প্রো-ভিসি নিয়োগ দেয়া হয়েছে। অধ্যাপক নিয়াজ আহম্মেদ খানের নির্দেশে বিশ্ববিদ্যালয় খোলার সিদ্ধান্তে ব্যাপারে গত ১৩ সেপ্টেম্বর অনুষ্ঠিত জরুরি সিন্ডিকেট সভায় গতকাল রোববার একাডেমিক কার্যক্রমের শুরুর সিদ্ধান্ত হয়। তারই ধারাবাহিকতায় গতকাল ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্লাস কার্যক্রম শুরু হয়েছে। বিশ্ববিদ্যালয়ের আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের প্রথম বর্ষের ক্লাস ছাড়া অন্য সব বর্ষের ক্লাস গতকাল শুরু হয়েছে। ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের ১ম বর্ষের ক্লাস আগামী ৩০ সেপ্টেম্বর সোমবার থেকে শুরু হবে।

এদিকে ক্লাস শুরুর প্রাক্কালে গতকাল রোববার সকাল সাড়ে ৯টার দিকে নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন চত্বরে ২০২৪ সালের ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে শহীদদের স্মরণে ১ মিনিট নীরবতা কর্মসূচি পালন করা হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. নিয়াজ আহমদ খান কর্মসূচিতে নেতৃত্ব দেন। প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. মামুন আহমেদ, প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. সায়মা হক বিদিশা, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মোহাম্মদ জাহাঙ্গীর আলম চৌধুরী, প্রক্টর সহযোগী অধ্যাপক সাইফুদ্দীন আহমদ এবং বিভিন্ন অনুষদের ডিন এই কর্মসূচিতে অংশগ্রহণ করেন। এ সময় শান্তির প্রতীক হিসেবে পায়রা উড়ানো হয়। এ ছাড়াও, সকাল সাড়ে ১০টায় উপাচার্য অধ্যাপক ড. নিয়াজ আহমদ খান বিভিন্ন অনুষদের ক্লাসরুম পরিদর্শন করেন এবং শিক্ষক ও শিক্ষার্থীদের সাথে কথা বলেন। সৌহার্দ্যপূর্ণ, হৃদ্যতাপূর্ণ ও শান্তিপূর্ণ পরিবেশে ক্লাস অনুষ্ঠিত হওয়ায় তিনি সন্তোষ প্রকাশ করেন।

গতকাল সকাল থেকেই সামাজিক বিজ্ঞান অনুষদ, আইন অনুষদ, ফার্মেসি অনুষদ, জীববিজ্ঞান অনুষদসহ বিভিন্ন ইনস্টিটিউটের ক্লাস কার্যক্রম শুরু হয়েছে। ক্লাস শুরুর প্রথম দিনেই উল্লেখযোগ্য শিক্ষক-শিক্ষার্থীদের উল্লেখযোগ্য উপস্থিতি ছিল। দীর্ঘদিন পর একাডেমিক কার্যক্রম শুর হওয়ায় প্রাণচাঞ্চল্য ফিরে পেয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। আবারো দেখা যাচ্ছে সেই চিরচেনা ক্লাসের ফাঁকে বটতলার আড্ডা এবং ভিসি চত্বর ও কার্জন হল এলাকায় দোতলা লাল বাসের দীর্ঘসারি। শিক্ষকরাও ক্লাস নিতে পেরে খুশি। এদিকে সমাজবিজ্ঞান বিভাগে চেয়ারম্যানসহ ৩ শিক্ষক পদত্যাগ না করায় আন্দোলন করছে শিক্ষার্থীরা। অভিযুক্ত শিক্ষকরা হলেন, অধ্যাপক জিনাত হুদা, অধ্যাপক সাদেকা হালিম, অধ্যাপক মশিউর রহমান, অধ্যাপক আকম জামাল উদ্দীন। তারা জানিয়েছেন, অভিযুক্ত শিক্ষক পদত্যাগ না করা পর্যন্ত ক্লাসে ফিরবেন না।

এদিকে সমাজবিজ্ঞান বিভাগের ১৬ ব্যাচের শিক্ষার্থীদের বরাতে রওনক জাহান রিফা বলেন, আমরা দীর্ঘদিন ধরেই আমাদের বিভাগ সংস্কারের জন্য আন্দোলন করে যাচ্ছি। কিন্তু এখনো কোনো যৌক্তিক সমাধান আমরা পাইনি। ইতোমধ্যেই অনেক বিভাগের ক্লাস শুরু হয়ে গেছে কিন্তু আমরা এখনো শুরু করতে পারিনি। এমতাবস্থায় ক্লাস শুরু এবং ৪ দফা দাবি আদায়ের লক্ষ্যে আমরা অবস্থান কর্মসূচি পালন করব এবং ভিসি স্যারের কাছে দ্রুত সময়ের মধ্যে সমাধান দাবি করব। আজ সোমবার ভিসি স্যারের সাথে আলোচনা শেষ করে আমরা বিভাগে আসব এবং শিক্ষকদের (অভিযুক্তরা ব্যতীত) সাথে আলোচনা করব কীভাবে ক্লাস শুরু করা যায়।

ক্লাস শুরুকে কেন্দ্র করে উৎসব পালন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা। রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মেহেদি হাসান মাহী বলেন, দীর্ঘ ১১২ দিন পর আবারো ঢাকা বিশ্ববিদ্যালয় ফিরল তার চিরচেনা নতুনরূপে। শিক্ষার্থীদের ফুল দিয়ে বরণ করে নেয়া হচ্ছে নবীনদের মতো। আজ থেকে শুরু হলো ক্লাস কার্যক্রম। প্রতিটি শিক্ষার্থী অনেক উৎফুল্লচিত্তে ক্লাসে ফিরেছে। সবার মধ্যেই বিজয়ের আমেজ বয়ে বেড়াচ্ছে। বন্ধুরা মেতে উঠেছি নতুন দিনের আড্ডায়। স্বাধীন ক্যাম্পাসে প্রত্যেকেই মুক্ত পাখির মতো উড়ে বেড়াচ্ছে।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের শিক্ষার্থী সুলতানুল আরেফিন বলেন, প্রথম বর্ষের প্রথম ক্লাসের মতো আমার অনুভূতি হচ্ছে। কতদিন পর সবাই একসাথে হয়েছি। সবার আন্দোলন-সংগ্রামের অভিজ্ঞতার কথা শুনছি। বেশ ভালোই লাগছে। কতদিন পড়াশোনা থেকে পুরোপুরি বিচ্ছিন্ন ছিলাম। আবারো সেই ক্যাম্পাসের চিরচেনা রূপ ফিরে পেয়ে ভালো লাগছে। বিশ্ববিদ্যালয়ে সবসময় স্বাভাবিক পড়াশোনার পরিবেশ বজায় থাকুক। এতটুকুই আমাদের চাওয়া।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. নিয়াজ আহমদ খান বলেন, শিক্ষক-শিক্ষার্থীসহ বিশ্ববিদ্যালয়ের সব অংশীজনের সাথে আলোচনা করে ক্লাস শুরুর সিদ্ধান্ত নেয়া হয়েছে। সুষ্ঠু, শান্তিপূর্ণ ও কার্যকরভাবে শিক্ষা কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে তিনি শিক্ষক, শিক্ষার্থী, গণমাধ্যম কর্মীসহ সংশ্লিষ্ট সব অংশীজনের সহযোগিতা কামনা করেন।
তিনি বলেন, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনকে কেন্দ্র করে উদ্ভূত পরিস্থিতিতে শিক্ষার্থীরা এক ধরনের মানসিক ট্রমার মধ্যে রয়েছে। এই ট্রমা নিরসন এবং শিক্ষক ও শিক্ষার্থীদের মধ্যে দ্বন্দ্ব নিরসনের লক্ষ্যে আমরা কাজ করে যাচ্ছি। শিক্ষার্থীদের পড়াশোনার ঘাটতি পুষিয়ে নিতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

 


আরো সংবাদ



premium cement
মুন্সিগঞ্জে টেক্সটাইল মিলে বিদ্যুৎস্পৃষ্টে শ্রমিকের মৃত্যু শ্রীপুরে আরো ৩ শহীদ পরিবারকে জামায়াতের অর্থ সহায়তা গাজার আল-শিফা হাসপাতাল ইসরাইলি ধ্বংসযজ্ঞের প্রতীক কুলাউড়ায় বিয়ের প্রলোভন দেখিয়ে কিশোরীকে ধর্ষণ, যুবক গ্রেফতার ছাত্রলীগের পদ নিয়ে যে ব্যাখ্যা দিলেন শিবিরের ঢাবি সেক্রেটারি ইবির ১৪তম ভিসি হলেন অধ্যাপক ড. নকীব পাকুন্দিয়ায় বাস-অটোরিকশা মুখোমুখি সংঘর্ষে আহত ৪ ভারতে গুরুতর অপরাধে যুক্ত নাবালকদের ‘সাজা’ নিয়ে কেন বারবার বিতর্ক পিরোজপুরে হত্যার দেড় মাস পর কবর থেকে লাশ উত্তোলন জবি শিক্ষক মিল্টন বিশ্বাসের পদত্যাগ এবং স্থায়ী বহিষ্কারের দাবিতে বিক্ষোভ সেনাবাহিনীর নারী সদস্যদের হিজাব পরিধানের বাধা কাটল

সকল