২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`
বিদ্যুৎ খাতে অনিয়ম-দুর্নীতি: ৮

আরইবির স্মার্ট মিটার প্রকল্পে হরিলুট : ৩০০ কোটি টাকার বাড়তি বিল আদায়

-

বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের (আরইবি) চার লাখ ৯০ হাজার সিঙ্গেল ফেজ মিটার ক্রয় ও স্থাপনে প্রায় ৩০০ কোটি টাকা হরিলুটের অভিযোগ উঠেছে। আর এ অর্থ লুটপাটের অভিযোগ উঠেছে আওয়ামী লীগের সদ্যবিদায়ী সংসদ সদস্য আবু জাফর মোহাম্মদ শফিউদ্দীনের (শামীম) বিরুদ্ধে। যিনি ২০২৪ সালের নির্বাচনে কুমিল্লা-৮ (বরুরা) আসন থেকে নির্বাচিত হন। চার লাখ ৯০ হাজার সিঙ্গেল ফেজের মিটার ক্রয়ে প্রতিটির দাম নিয়েছেন ১২ হাজার ২৫৩ টাকা, সেখানে একই মিটারের বিপরীতে পরের লটের দাম রাখা হয়েছে ছয় হাজার ৩৮২ টাকা। প্রতি মিটিারে বাড়তি দাম রাখা হয়েছে পাঁচ হাজার ৮৭১ টাকা। এ হিসাবে চার লাখ ৯০ হাজার মিটারে হাতিয়ে নেয়া হয়েছে প্রায় ৩০০ কোটি টাকা।

জানা গেছে, সংসদ সদস্য শফিউদ্দীনের প্রতিষ্ঠান এসকিউ ওয়্যার অ্যান্ড ক্যাবলস ২০২২ সালে আরএফ মডিউলসহ সিঙ্গেল ফেজ মিটার ১২ হাজার ২৫৩ টাকা দরে বিল তুলেছেন। ওই টেন্ডারের ১০ মাস পর ঢাকা পল্লী বিদ্যুৎ সমিতি-১ এ (প্যাকেজ ২৩-২৪ ঢাকা পিবিএস-১.০অ্যান্ড এম-১) খোলা দরপত্রে একই মিটার মাত্র ছয় হাজার ৩৮২ টাকায় দর জমা দেন। এমন সব অসঙ্গতি থাকলেও আরইবি তৎকালীন চেয়ারম্যান এবং অন্যরা ছিলেন চোখ বন্ধ করে। আওয়ামী লীগ সরকারের আস্থাভাজন হিসেবে তৎকালীন চেয়ারম্যানকে প্রাইজ পোস্টিং দিয়ে সচিব করা হয় বলে অভিযোগ রয়েছে।

আরইবির কর্মকর্তারা জানিয়েছেন, এমপি শফিউদ্দীনের দাপটে আরইবিতে কেউ কথা বলতে পারতেন না। বিদায়ী সরকারের বিদ্যুৎ জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদের ঘনিষ্ঠতা ছিল চোখে পড়ার মতো। কোনো কর্মকর্তা কথা শুনতে না চাইলে খোদ প্রতিমন্ত্রীর নাম করে হুমকি দেয়া হতো। ক্ষেত্র বিশেষে ভিন্ন রাজনৈতিক মতাদর্শের ট্যাগ লাগানোর চেষ্টা হতো। শুধু বিদ্যুৎ প্রতিমন্ত্রীর সখ্য নয়, শেখ রেহানার ছেলে ববি ও তার বন্ধুর সাথে দহরম-মহরম ছিল বলে তিনি জাহির করতেন। ববির জন্মদিনে উইশ করতে হাস্যোজ্জ্বল ছবিযুক্ত ফটোকার্ড পোস্ট করেন। তাতে ইংরেজিতে লেখেন ‘হ্যাপি বার্থ ডে রেদওয়ান মুজিব সিদ্দিক। নিচে ছোট করে লেখা আবু জাফর মোহাম্মদ শফিউদ্দীন এমপি কুমিল্লা-৮, বরুরা।’

বিগত আওয়ামী লীগ সরকারের পুরো ১৬ বছর ধরে আরইবিতে ছিল তার একক আধিপত্য। নানা কৌশলে কয়েক বছর ধরে টেন্ডারবাজি করে হাজার কোটি টাকা হাতিয়ে নিয়েছেন আবু জাফর মোহাম্মদ শফিউদ্দীন। দ্বিগুণ দর আদায়সহ নানাবিধ অনিয়ম ও দুর্নীতির তথ্য প্রমাণ পাওয়া গেছে তার কোম্পানির বিরুদ্ধে। আরইবির একটি চক্র ছিল যারা টিএস ট্রান্সফরমারের সহযোগী হিসেবে কাজ করেছেন। এ বিষয়ে স্মার্ট মিটার প্রকল্পের পরিচালক রেজাউল ইসলামকে কয়েক দফা ফোন করা হয়েছে তার বক্তব্য নেয়ার জন্য। কিন্তু তিনি ফোন রিসিভ করেননি।

আরইবির খুলনা জোনের বিদ্যুৎ বিতরণ ব্যবস্থার আধুনিকায়ন ও ক্ষমতাবর্ধন প্রকল্পে হরিলুটেরও অভিযোগ উঠেছে। আর ওই হরিলুটের প্রকল্পেরও কাজ পেয়েছেন টিএস ট্রান্সফরমার। যার প্রধান মালিকানায় রয়েছেন আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য আবু জাফর মোহাম্মদ শফিউদ্দীন (শামীম)। ২০২২ সালে আটটি প্যাকেজের আওতায় ৩৭টি জিআইএস সাবস্টেশন নির্মাণের দরপত্র চাওয়া হয়। দ্বৈত খামপদ্ধতির ওই দরপত্রে ৯টি প্রতিষ্ঠান দরপত্র জমা দিলেও নানা ছুতোয় ছয় প্রতিষ্ঠানকে বাতিল করে দেয়া হয়। এ জন্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের পক্ষ থেকে কারণ জানতে চাইলে নানা রকম ভয়-ভীতি দেখানো হয়। বিশ্বখ্যাত অনেক কোম্পানি দরপত্র জমা দিলেও যৌক্তিক কারণ ছাড়াই দরপত্র বাতিল করা হয়। কাজ পাবে নির্ধারিত প্রতিষ্ঠান, সেটি নিশ্চিত করতে যা প্রয়োজন তাই করেছেন প্রকল্প পরিচালক মাহবুবুর রহমান ও দরপত্র মূল্যায়ন কমিটি (টিইসি)।

প্যাকেজ কেডি ডব্লিউ-১ এর আওতায় ছিল পাঁচটি সাবস্টেশন। প্যাকজের প্রাক্কলিত মূল্য ছিল ৯৭ লাখ ৩৯ হাজার ২৮৪ ইউএস ডলার। কিন্তু টিএস ট্রান্সফরমার জেভি এনার্জি প্যাককে এক কোটি ২৭ লাখ ৬১ হাজার ৬৯ ইউএস ডলারে কার্যাদেশ দেয়া হয়। যা প্রাক্কলিত মূল্যের চেয়ে ৩০ শতাংশ বেশি। টিএস ট্রান্সফরমার জেভি এনার্জি প্যাককে মোট পাঁচটি প্যাকেজে ৩৫টি সাবস্টেশন নির্মাণের কাজ দেয়া হয়, যার প্রত্যেকটিতে ৩০ শতাংশ দর বাড়িয়ে দেয়া হয়। একাধিক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে জানিয়েছেন, পল্লী বিদ্যুতায়ন বোর্ডের সাবস্টেশন নির্মাণে দরপত্রে প্রাক্কলিত মূল্যের চেয়ে এত বেশি বাড়িয়ে দেয়ার ঘটনা নজিরবিহীন।

এ বিষয়ে বক্তব্য জানতে প্রকল্পের পরিচালক মাহবুবুর রহমানকে কয়েক দফা ফোন করা হয় কিন্তু তিনি ফোন রিসিভ করেননি। পাশাপাশি কুমিল্লা-৮ আসনের সংসদ সদস্য আবু জাফর মোহাম্মদ শফিউদ্দীনকেও একাধিকবার ফোন করে তাকে পাওয়া যায়নি। তবে, তার ঘনিষ্ঠ একটি সূত্র জানিয়েছে, ৫ আগস্ট শেখ হাসিনা দেশ থেকে পালিয়ে যাওয়ার পর আবু জাফর মোহাম্মদ শফিউদ্দীনও গা ঢাকা দিয়েছেন।

 


আরো সংবাদ



premium cement
গাজার আল-শিফা হাসপাতাল ইসরাইলি ধ্বংসযজ্ঞের প্রতীক কুলাউড়ায় বিয়ের প্রলোভন দেখিয়ে কিশোরীকে ধর্ষণ, যুবক গ্রেফতার ছাত্রলীগের পদ নিয়ে যে ব্যাখ্যা দিলেন শিবিরের ঢাবি সেক্রেটারি ইবির ১৪তম ভিসি হলেন অধ্যাপক ড. নকীব পাকুন্দিয়ায় বাস-অটোরিকশা মুখোমুখি সংঘর্ষে আহত ৪ ভারতে গুরুতর অপরাধে যুক্ত নাবালকদের ‘সাজা’ নিয়ে কেন বারবার বিতর্ক পিরোজপুরে হত্যার দেড় মাস পর কবর থেকে লাশ উত্তোলন জবি শিক্ষক মিল্টন বিশ্বাসের পদত্যাগ এবং স্থায়ী বহিষ্কারের দাবিতে বিক্ষোভ সেনাবাহিনীর নারী সদস্যদের হিজাব পরিধানের বাধা কাটল চৌগাছায় বিদ্যুৎস্পৃষ্টে এক কৃষকের মৃত্যু নাঙ্গলকোট প্রেসক্লাবে সভাপতি মজিব, সম্পাদক সাইফুল

সকল