২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

ভারতে ইলিশ রফতানি নিয়ে বিরূপ মন্তব্যের অবকাশ নেই : ড. সালেহউদ্দিন

অর্থ উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদের সাথে ফ্রান্সের রাষ্ট্রদূত মারি মাসদুপুয়ের সাক্ষাৎ : নয়া দিগন্ত -


ভারতে ইলিশ রফতানি নিয়ে বিরূপ মন্তব্য করার কোনো অবকাশ নেই বলে জানিয়েছেন অর্থ ও বাণিজ্য উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ। তিনি বলেন, এখানে ইমোশনাল কথাবার্তার কোনো সুযোগ নেই।
গতকাল রোববার সচিবালয়ে বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা ও রাষ্ট্রদূতদের সাথে বৈঠক শেষে সংবাদমাধ্যমের প্রতিনিধিদের সাথে আলোচনাকালে তিনি এ কথা বলেন।
উল্লেখ্য, আসন্ন দুর্গাপূজা উপলক্ষে বাণিজ্য মন্ত্রণালয় ভারতে তিন হাজার টন ইলিশ রফতানির অনুমতি দিয়েছে। এ নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে সালেহউদ্দিন আহমেদ বলেন, যারা ভারতে ইলিশ রফতানির বিপক্ষে অবস্থান নিয়েছিলেন তাদের চেয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সিদ্ধান্তে ইলিশ রফতানি করা হচ্ছে। এ নিয়ে বিরূপ মন্তব্য করার কোনো অবকাশ আছে বলে আমি মনে করি না। বিষয়টিতে প্রতিবেশী রাষ্ট্রের পাশাপাশি বাণিজ্যিক দিকও রয়েছে।
ভারতে ইলিশ রফতানি করায় দেশের বাজারে দাম বাড়বে কি না- এমন প্রশ্নে সালেহউদ্দিন আহমেদ বলেন, দাম তো এমনিই বাড়ায় ব্যবসায়ীরা। এটির জন্য বাড়িয়ে দেবে কেন? যাই হোক, আমি মনে করি ডিসিশন হয়েছে গ্রেটেস্ট ইন্টারেস্ট। হ্যাঁ, কিছু লোকের সমস্যা হচ্ছে। কিন্তু আমি মনে করি না এটি বিরাট ক্ষতিকারক। আমরা প্রতিবেশী হিসেবে থাকতে চাই।

তিনি বলেন, ওদের (ভারতের) পেঁয়াজ আসছে না সস্তা দরে। তাহলে মানা করে দেন তাদের পেঁয়াজ খাবেন না। এগুলো ইমোশনাল কথাবার্তা, এগুলো বলে লাভ নেই। ওরা পেঁয়াজের শুল্ক কমিয়ে দিয়েছে। পেঁয়াজ তো আসছে।
অর্থ উপদেষ্টা দাবি করেন, এত দিন ইলিশ রফতানি না হলেও চোরাইপথে ঠিকই দেশটিতে ইলিশ যাচ্ছে। এতে দেশ রফতানি আয় থেকে বঞ্চিত হচ্ছিল। এখন বৈধ পথে রফতানি হওয়াতে আমাদের আয় বাড়বে। অনেক বিষয় বিবেচনা করেই ইলিশ রফতানির অনুমোদন দেয়া হয়েছে। ড. সালেহউদ্দিন বলেন, আমরা তিন হাজার মেট্রিক টন ইলিশ রফতানি অনুমোদন দিয়েছি। যা আমাদের মোট উৎপাদনের মাত্র শূন্য দশমিক ৫ শতাংশ। বৃহত্তর স্বার্থে এবং ঊর্ধ্বতন কর্তৃপক্ষের অনুমোদনে রফতানির অনুমোদন দেয়া হয়েছে। আসন্ন দুর্গাপূজা উপলক্ষে ভারতে তিন হাজার টন ইলিশ মাছ রফতানির অনুমোদন দিয়ে গত শনিবার (২১ সেপ্টেম্বর) এক আদেশ জারি করেছে বাণিজ্য মন্ত্রণালয়। আগামী ৮ অক্টোবর দুর্গাপূজা শুরু হবে।
বাণিজ্য মন্ত্রণালয়ের ওই আদেশে বলা হয়েছে, দুর্গাপূজা উপলক্ষে রফতানিকারকদের আবেদনের পরিপ্রেক্ষিতে নির্ধারিত শর্তাবলি পূরণ সাপেক্ষে তিন হাজার মেট্রিক টন ইলিশ মাছ রফতানির অনুমোদন দেয়া হলো।

এ লক্ষ্যে রফতানিকারকদের ২৪ সেপ্টেম্বর দুপুর ১২টার মধ্যে বাণিজ্য মন্ত্রণালয় বরাবর আবেদন করতে বলা হয়েছে। ওই তারিখের পর করা আবেদন গ্রহণযোগ্য হবে না। ভারতে ইলিশ মাছ রফতানির জন্য যারা আগেই আবেদন করেছেন, তাদের নতুন করে আবেদনের প্রয়োজন নেই বলে বাণিজ্য মন্ত্রণালয়ের আদেশে বলা হয়েছে। বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, কলকাতা ফিশ ইমপোর্টার্স অ্যাসোসিয়েশন সম্প্রতি কলকাতায় বাংলাদেশ উপ-হাইকমিশনে দুর্গাপূজা উপলক্ষে ইলিশ চেয়ে আবেদন করেছে। পরে উপহাইকমিশন বিষয়টি বাণিজ্য ও পররাষ্ট্র মন্ত্রণালয়কে জানায়। এর আগে মৎস্য ও প্রাণিসম্পদ উপদেষ্টা ফরিদা আক্তার সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বলেছিলেন, চলতি বছর ভারতে ইলিশ রফতানি করা যাবে না।
উল্লেখ্য, ইলিশ বাংলাদেশের ভৌগোলিক নির্দেশক পণ্য বা জিআই পণ্য হিসেবে ২০১৭ সাল থেকে স্বীকৃত। টানা পাঁচ বছর ধরে ভারতে ইলিশ রফতানি করে আসছে বাংলাদেশ। ২০১২ থেকে ২০১৮ সাল পর্যন্ত রফতানি বন্ধ ছিল। প্রায় প্রতি বছর দুর্গাপূজা উপলক্ষে পাঁচ হাজার টন ইলিশের চাহিদার কথা জানিয়ে থাকেন ভারতের ব্যবসায়ীরা।

 


আরো সংবাদ



premium cement
মুন্সিগঞ্জে টেক্সটাইল মিলে বিদ্যুৎস্পৃষ্টে শ্রমিকের মৃত্যু শ্রীপুরে আরো ৩ শহীদ পরিবারকে জামায়াতের অর্থ সহায়তা গাজার আল-শিফা হাসপাতাল ইসরাইলি ধ্বংসযজ্ঞের প্রতীক কুলাউড়ায় বিয়ের প্রলোভন দেখিয়ে কিশোরীকে ধর্ষণ, যুবক গ্রেফতার ছাত্রলীগের পদ নিয়ে যে ব্যাখ্যা দিলেন শিবিরের ঢাবি সেক্রেটারি ইবির ১৪তম ভিসি হলেন অধ্যাপক ড. নকীব পাকুন্দিয়ায় বাস-অটোরিকশা মুখোমুখি সংঘর্ষে আহত ৪ ভারতে গুরুতর অপরাধে যুক্ত নাবালকদের ‘সাজা’ নিয়ে কেন বারবার বিতর্ক পিরোজপুরে হত্যার দেড় মাস পর কবর থেকে লাশ উত্তোলন জবি শিক্ষক মিল্টন বিশ্বাসের পদত্যাগ এবং স্থায়ী বহিষ্কারের দাবিতে বিক্ষোভ সেনাবাহিনীর নারী সদস্যদের হিজাব পরিধানের বাধা কাটল

সকল