২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

সংস্কারের আগে এফবিসিসিআইয়ের নির্বাচন নয়

-


ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইর সংস্কারের আগে আমরা কোনো নির্বাচন চাই না বলে দাবি করেছেন সাধারণ পরিষদের সদস্যবৃন্দ। এর সাথে সদস্যরা এফবিসিসিআইর সাধারণ পরিষদের অধিকার আদায়ে সব পদে সরাসরি নির্বাচন চান।
গত শনিবার সন্ধ্যায় রাজধানীর ফার্স হোটেলে অনুষ্ঠিত এক মতবিনিময় সভায় এই দাবি জানান এফবিসিসিআইর সাধারণ পরিষদের সদস্যরা।
সভায় সাধারণ পরিষদের সদস্যবৃন্দ বলেন, বিগত ১৫ বছর এফবিসিসিআইর কার্যক্রম, বাবসাবাণিজ্য, শিল্প ও সেবা খাতের স্বার্থ সার্বিকভাবে পরিচালিত হয়নি; বরং অনির্বাচিত ও একদলীয় স্বৈরাচার সরকারের তোষামোদি, ব্যক্তিগত স্বার্থ হাসিলসহ রাজনৈতিক এজেন্ডা বাস্তবায়নে তৎপর ছিল। রাজনৈতিক মদদপুষ্ট কিছু অসাধু, অব্যবসায়ী এফবিসিসিআইর অফিসকে দলীয় কার্যালয়ে পরিণত করে বিভিন্ন বাজার সিন্ডিকেটের মাধ্যমে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের মূল্য অস্বাভাবিক বৃদ্ধি করে দেশের আপামর সাধারণ মানুষের জীবন দুর্বিষহ করে তুলেছিল।
তারা জানান, আমাদের দাবির মুখে অন্তর্বর্তীকালীন সরকার ইতোমধ্যে এফবিসিসিআইর পর্ষদ বাতিল করে প্রশাসক নিয়োগ দিয়েছে। আমাদের প্রত্যাশা, এফবিসিসিআইর সর্বস্তরে প্রয়োজনীয় সংস্কার সাধনের মাধ্যমে সাধারণ পরিষদের সব সদস্যের অধিকার আদায় ও প্রতিনিধিত্ব বাস্তবায়িত হবে। আমাদের দাবি- আগে এফবিসিসিআই সংস্কার পরে নতুন নির্বাচন।

এফবিসিসিআইর সাধারণ পরিষদের সদস্যদের কাছে সংগঠন সংস্কারের মতামত দেয়ার আহ্বান জানিয়েছেন সদস্যবৃন্দ। তারা বলেন, সদস্যদের মতামত কর্তৃপক্ষের কাছে উপস্থাপন করা হবে। মতবিনিময় সভায় অংশ নিয়ে ব্যবসাবাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণ এবং অর্থনীতির চাকাকে গতিশীল রাখার লক্ষ্যে বৈষম্যহীন এফবিসিসিআই গড়ার প্রয়োজনীয়তা তুলে ধরেন আলোচকরা। তারা জানান, আমরা এমন এফবিসিসিআই প্রতিষ্ঠা করতে চাই যেখানে সাধারণ পরিষদের সব সদস্যকে সমানভাবে মূল্যায়ন করা হবে। এ লক্ষ্যে, এফবিসিসিআইর সাধারণ পরিষদের সব পদে সরাসরি নির্বাচন ও মনোনীত পরিচালক প্রথা বাতিলের বিকল্প নেই বলে উল্লেখ করেন ব্যবসায়ী নেতৃবৃন্দ। সভায় উপস্থিত ছিলেন- এফবিসিসিআইর সাধরণ পরিষদের সদস্য আবুল কাসেম হায়দার, মোহাম্মদ জাকির হোসেন (নয়ন), গিয়াসউদ্দিন চৌধুরী, জাকির হোসেন, আতিকুর রহমান, আনিসুর রহমান বাদশা, মিসেস সাঈদা আক্তার, মো: সাহিদুর রহমান খান সাঈদ, ডা: মাহবুব হাফিজ, কে এম আরিফ-উল কবির, আল মামুন আহমেদসহ অন্য নেতৃবৃন্দ।

 


আরো সংবাদ



premium cement