২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

কৃষক ও কৃষিই দেশের স্থিতিশীলতার ভিত্তি

সেমিনারে অভিমত
জাতীয় প্রেস ক্লাবে ইতিহাস অšে¦ষা আয়োজিত সেমিনারে আলোচকরা: নয়া দিগন্ত -

কৃষক এবং কৃষিই দেশের স্থিতিশীলতার ভিত্তি। কৃষিকে বাদ দিয়ে কোনো দেশের স্থায়ী উন্নয়ন কল্পনাও করা যায় না। ‘বাংলাদেশের কৃষি ও কৃষকের উন্নয়ন’ শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির সাবেক চেয়ারম্যান অধ্যাপক ড. মুহাম্মদ আবদুর রব এ কথা বলেছেন।
গতকাল শনিবার বিকেলে মাসিক ইতিহাস অন্বেষার উদ্যোগে জাতীয় প্রেস ক্লাবে এই সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন কৃষিবিদ গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক কৃষি বিজ্ঞানী ড. আলী আফজাল। বিশেষ অতিথির বক্তব্য রাখেন দিগন্ত মিডিয়া করপোরেশনের চেয়ারম্যান, ঢাকা আহছানিয়া মিশনের নির্বাহী কমিটির সদস্য শিব্বির মাহমুদ, ফ্রেন্ডস অব গ্রামীণের সদস্য সচিব (বাংলাদেশ চ্যাপ্টার) রেদওয়ান হোসেন, হক ভয়েসের প্রতিষ্ঠাতা কর্ণেল (অব:) আবদুল হক, ডুয়েটের সাবেক ডিন ড. আবদুল মান্নান এবং কৃষিবিদ মোহাম্মদ আলমগীর হোসেন।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইতিহাস অন্বেষার সম্পাদক ও প্রকাশক এস এম নজরুল ইসলাম। অনুষ্ঠান পরিচালনা করেন ইতিহাস অন্বেষার সহকারী সম্পাদক জাকির হোসেন।
মূল প্রবন্ধে ড. আলী আফজাল প্রথমেই স্বৈরাচারী সরকারের পতন ঘটানোর জন্য বিপ্লবী ছাত্র যুব জনতাকে অভিনন্দন জানান। তিনি আন্দোলনে শহীদদের রূহের মাগফিরাত কামনা করেন এবং আহতদের দ্রুত আরোগ্য কামনা করেন। তিনি কৃষি খাতের সমস্যা ও সম্ভাবনা বিষয়ক ২৮টি প্রস্তাব পেশ করেন। এর মধ্যে অন্যতম হচ্ছে- সরকারকে কৃষিতে বিনিয়োগ করতে শিল্পপতিদের উৎসাহিত করতে হবে এবং ঐতিহ্যবাহী কৃষিকে আধুনিক কৃষি-শিল্পভিত্তিক কৃষি-খাদ্য ব্যবস্থায় পরিণত করতে হবে।
প্রধান অতিথির বক্তব্যে ড. মুহাম্মদ আবদুর রব বলেন, কৃষক এবং কৃষিই দেশের স্থিতিশীলতার ভিত্তি। যে দেশের কৃষির অবস্থা যত মজবুত সে দেশের অবকাঠামো ততই শক্তিশালী।
বিশেষ অতিথির বক্তব্যে শিব্বির মাহমুদ বলেন, কৃষি ছাড়া কোন দেশের উন্নয়ন সম্ভব নয়। কৃষি হলো একটি দেশের উন্নয়নের ভিত্তি। দেশের উন্নয়ন করতে হলে কৃষিকে প্রাধান্য দিতে হবে। কৃষির উন্নয়ন ঘটাতে হবে।
সভাপতির বক্তব্যে এস এম নজরুল ইসলাম সুষ্ঠু বাজার ব্যবস্থাপনার অনুপস্থিতি, মধ্যস্বত্বভোগী ও সিন্ডিকেটের দৌরাত্ম্য দূর করে কৃষি ও কৃষকের উন্নয়নে সুষ্ঠু পরিকল্পনা প্রণয়ন ও যথাযথ বাস্তবায়নের জন্য সরকারের কাছে দাবি জানান।
অনুষ্ঠানে কৃষি বিশেষজ্ঞরা বাংলাদেশের কৃষি খাতের সাফল্য, সম্ভাবনা ও যথাযথ অগ্রগতি না হওয়ার কারণ ও প্রতিকার সম্পর্কে বিশ্লেষণ করেন। তারা নিজ নিজ অভিজ্ঞতার আলোকে কৃষি উন্নয়নে পরামর্শ দেন।


আরো সংবাদ



premium cement