২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

ডিবির আলোচিত ডিসি মশিউর সাত দিনের রিমান্ডে

-

রাজধানীর নিউমার্কেট এলাকায় ব্যবসায়ী আবদুল ওয়াদুদকে গুলি করে হত্যার অভিযোগে করা মামলায় গ্রেফতার করে সাত দিনের রিমান্ডে নেয়া হয়েছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের প্রভাবশালী ডিসি মশিউর রহমানকে। গত বৃহস্পতিবার রাতে রাজধানীর একটি বাসা থেকে তাকে গ্রেফতার করা হয়। তিনি সাবেক ডিবি প্রধান আলোচিত হারুন আর রশীদের ডান হাতে হিসেবে কাজ করতেন। ব্যবসায়ী ওয়াদুদ হত্যা মামলায় গ্রেফতার দেখানো হলেও তার বিরুদ্ধে মামলা রয়েছে আটটি।
গতকাল ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সাদ্দাম হোসেনের আদালত হাজির করে তার বিরুদ্ধে ১০ দিনের রিমান্ড আবেদন করেন মামলার তদন্ত কর্মকর্তা রমনা জোনাল টিমের পরিদর্শক জাহাঙ্গীর আরিফ। এ সময় আসামিপক্ষ রিমান্ড বাতিল ও জামিন চেয়ে আবেদন করেন। অন্য দিকে রাষ্ট্রপক্ষ জামিনের বিরোধিতা করেন। উভয়পক্ষের শুনানি শেষে আদালত জামিন নামঞ্জুর করে তার সাত দিনের রিমান্ড মঞ্জুর করেন।
বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় গত ১৯ জুলাই বিকেলে নিউমার্কেট থানার নীলক্ষেত এলাকায় পুলিশের গুলিতে ব্যবসায়ী আবদুল ওয়াদুদ মারা যান। এ ঘটনায় তার শ্যালক আবদুর রহমান সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরসহ ১৩০ জনের বিরুদ্ধে হত্যা মামলা দায়ের করেন।
জানা গেছে, পুলিশের সাবেক দাপুটে অফিসার মশিউর রহমান আইনের তোয়াক্কা না করে ইচ্ছামতো অভিযান চালাতেন। মোটা অঙ্কের টাকা দাবি করে ব্যবসায়ীদের জিম্মি করে ফেলতেন। টাকা না দিলে তাকে আটক করে ডিবি কার্যালয়ে নিয়ে যেতেন। এরপর ইচ্ছামতো গল্প সাজিয়ে সংবাদ সম্মেলনের মাধ্যমে মিডিয়ার কাছে উপস্থান করত। কিন্তু বেশির ভাগ ক্ষেত্রেই মিডিয়ার কাছে করা অভিযোগ মামলায় লিখতেন না। সেখানে তিনি অল্প সাজা হয় এমন ধারা দিয়ে আদালতে পাঠাতেন। অভিযোগ রয়েছে, আটককৃত যেসব ব্যক্তি তার চাহিদামতো টাকা দিতে পারতেন তাদের ক্ষেত্রে এমনটি করা হকো। তবে এদের সংখ্যাই ছিল বেশি।
গত ২৭ জুলাই সন্ধ্যায় কেরানীগঞ্জের আটিবাজার এলাকা থেকে নামাজরত অবস্থায় তুলে আনেন বেকারি ব্যবসায়ী নাজিম উদ্দিনকে। পরদিন তার স্ত্রী ডিবি কার্যালয়ের সামনে স্বামীর সন্ধানে এসে চিৎকার দিয়ে কাদছিলেন আর আল্লাহর কাছে মশিউরের বিচারের জন্য ফরিয়াদ করছিলেন। শারমিন আক্তার বলেন, তার অসুস্থ স্বামী বেকারি ব্যবসায়ী নাজিম উদ্দিনকে নামাজরত অবস্থায় ধরে নিয়ে আসছে মশিউর। মাগরিবের তিন রাকাত নামাজের দুই রাকাত হয়ে হয়েছিল। মাত্র এক রাকাত বাকি ছিল সেটাও শেষ করতে দেননি তিনি।
ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) গোয়েন্দা লালবাগ বিভাগের উপপুলিশ কমিশনার ছিলেন মশিউর রহমান।
২০২২ সালে মশিউর রহমানকে গোয়েন্দা গুলশান বিভাগ থেকে সরিয়ে লালবাগ বিভাগের দায়িত্ব দেয়া হয়। সেখানে তিনি ডিসি-অতিরিক্ত ডিআইজি পদে পদোন্নতি পান। সরকার পতনের পর সর্বশেষ গত ১৩ আগস্ট মশিউর রহমানকে ডিবি থেকে বদলি করে সংযুক্ত করা হয় চট্টগ্রাম রেঞ্জ ডিআইজি কার্যালয়ে পুলিশ সুপার হিসেবে। এর আগে মশিউর রহমান দীর্ঘ সময় ঢাকা মহানগর পুলিশের ডিবিতে কর্মরত ছিলেন।


আরো সংবাদ



premium cement
রাজধানীতে সংঘর্ষে ২ যুবক নিহত জাতিসঙ্ঘে বাংলাদেশের গণঅভ্যুত্থানের বীরত্বগাথা তুলে ধরবেন ড. ইউনূস কুড়িগ্রামের উলিপুরে বিদ্যুৎস্পৃষ্টে যুবকের মৃত্যু তোফাজ্জল হত্যা : ঢাবির ৬ শিক্ষার্থীর দায় স্বীকার কুমিল্লা-১০ বিনির্মাণে আমাদেরকে কাজ করতে হবে : ইয়াছিন আরাফাত উন্নয়নের নামে দুর্নীতির মহোৎসবে মেতেছিল আ’লীগ : হামিদ আজাদ ভাইকে হত্যা করাতে ১৪ মাসের ষড়যন্ত্র ভান্ডালজুড়ি শোধনাগার প্রকল্পের কাজ শেষ পর্যায়ে ঢাবি ও জাবিতে পিটিয়ে হত্যার প্রতিবাদে খুলনায় শিক্ষার্থীদের মানববন্ধন নিরাপত্তাহীনতায় ভুগছেন সাংবাদিক রনো ও তার পরিবার চট্টগ্রাম পানগাঁও নৌরুট জনপ্রিয় করার উদ্যোগ

সকল