২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

শ ম রেজাউল ও হেনরীর দেশত্যাগে নিষেধাজ্ঞা

-

সাবেক মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম ও সাবেক সংসদ সদস্য জান্নাত আরা হেনরীর দেশত্যাগে নিষেধাজ্ঞার আদেশ দিয়েছেন আদালত। গতকাল অনুসন্ধানকারী কর্মকর্তা দুদকের পরিচালক মোনায়েম হোসেন এবং সহকারী পরিচালক আসিফ আল মাহমুদ তাদের দেশত্যাগে নিষেধাজ্ঞা চেয়ে আবেদন করেন। শুনানি শেষে ঢাকা মহানগর সিনিয়র স্পেশাল জজের আদালত এ আদেশ দেন।
দুদকের জনসংযোগ বিভাগ জানায়, দেশত্যাগে নিষেধাজ্ঞার আবেদনে বলা হয়, শ ম রেজাউল করিমের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার, বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে সরকারি অর্থ আত্মসাৎপূর্বক নিজ নামে ও পরিবারের সদস্যদের নামে জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে দুর্নীতি দমন কমিশনের অনুসন্ধান চলমান আছে।
দুদকের কর্মকর্তা আদালতে তার আবেদনে আরো জানান, অভিযোগ-সংশ্লিষ্ট ব্যক্তি শ ম রেজাউল করিমের নিজের ও পরিবারের সদস্যদের নামে নাজিরপুর, পিরোজপুর এবং ঢাকার বিভিন্ন স্থানে কোটি কোটি টাকার স্থাবর ও অস্থাবর সম্পদের তথ্য পাওয়া গিয়েছে। অনুসন্ধানকালে প্রাপ্ত তথ্যাবলি এবং সংশ্লিষ্ট ব্যক্তিদের বক্তব্য বিশ্লেষণে প্রতীয়মান হয় যে, সংশ্লিøষ্ট ব্যক্তিরা গুরুত্বপূর্ণ আলামত এবং অবৈধ টাকাসহ যেকোনো মুহূর্তে দেশ ত্যাগ করতে পারেন। তাই সুষ্ঠু অনুসন্ধানের স্বার্থে অভিযুক্ত ব্যক্তির বিদেশ যাওয়া বন্ধ করা আবশ্যক।
অপর দিকে সিরাজগঞ্জ-২ আসনের সাবেক সংসদ সদস্য জান্নাত আরা হেনরী, তার স্বামী শামীম তালুকদার ও মেয়ে মুনতাহা রিদায়ী লামের দেশত্যাগে নিষেধাজ্ঞার নির্দেশ দিয়েছেন আদালত।
মামলার অনুসন্ধানকারী কর্মকর্তা দুদকের সহকারী পরিচালক আসিফ আল মাহমুদ এই আবেদন করেন। আবেদনে বলা হয়, জান্নাত আরা হেনরী তার পোষ্যরা জ্ঞাত আয়বহির্ভূত টাকা বা অন্য স্থাবর, অস্থাবর সম্পদসহ আত্মগোপন করেছেন।
অনুসন্ধানকালে পাওয়া তথ্যাদি এবং সংশ্লিষ্টরা গুরুত্বপূর্ণ আলামত এবং অবৈধ টাকাসহ যেকোনো মুহূর্তে দেশত্যাগ করতে পারেন। এ জন্য তাদের বিদেশ যাওয়া থামানো আবশ্যক।
এ দিকে গত বুধবার সাবেক কমিশনার ওয়াহিদা রহমান চৌধুরীরও দেশত্যাগে নিষেধাজ্ঞার আবেদন করেন কমিশনের সহকারী পরিচালক শাহআলম শেখ। একই আদালত শুনানি শেষে তারও দেশত্যাগে নিষেধাজ্ঞার আদেশ দেন।


আরো সংবাদ



premium cement