২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

জীবন্ত চিংড়ির সালাদ

-

থাইল্যান্ডের একটি জনপ্রিয় স্ট্রিটফুড জীবন্ত চিংড়ির সালাদ। সেখানে নানা রকম সসের সাথে মিশিয়ে দেয়া হয় জীবন্ত ছোট্ট ছোট্ট চিংড়ি। খাওয়ার সময় মুখে দিতে গিয়েও চিংড়িগুলো এদিক ওদিক ছিটকে পড়ে।
চিংড়িগুলোকে মরিচ, লেবুর রস, ফিশ সস, পুদিনা, কুচি করা লেটুস, লেমস গ্রাসের সাথে মিশিয়ে পরিবেশন করা হয়। এটি শুধুও খাওয়া যায়, তবে সেখানকার মানুষ এটিকে স্টিকি ভাতের সাথে খেয়ে থাকেন।
এটিকে ডান্সিং স্রিম্প বা গোংটেনও বলা হয়ে থাকে। থাইল্যান্ডে ঘুরতে গেছেন অথচ এই খাবারের স্বাদ নেননি এমন মানুষ কমই আছেন। এটি সেখানকার ঐতিহ্যবাহী অনেক পুরনো খাবারের রেসিপি হলেও অন্যান্য দেশের মানুষের জন্য একেবারেই নতুন অভিজ্ঞতা।
উত্তর-পূর্ব থাইরা কাঁচা খাবার পছন্দ করে। অনেকেই মনে করেন জাপানি সুশির থেকেই তাদের এই খাদ্যাভ্যাস এসেছে। তারা গরুর মাংস, শুকরের মাংস, চিংড়ি, বিভিন্ন ধরনের মাছ, শামুক, ঝিনুক কাঁচা বিভিন্ন মশলার সাথে মেরিনেট করে খেতে পছন্দ করে।
ফুড ব্লগার মার্ক উইনস, স্বীকার করেছেন যে এক চামচ ডান্সিং স্রিম্প মুখে দেয়া আনন্দ এবং সুস্বাদু উভয় অনুভূতি দিতে পারে। একটি কামড় নেয়ার পর চিংড়িটি লবণাক্ততার স্বাদ এবং কুড়মুড়ে একটি স্বাদ পাওয়া যায়। সেই সাথে লবণ, ঝাল, লেবুর টক আপনার মুখের মধ্যে এক অন্যরকম স্বাদের আস্বাদন জোগাবে। ইন্টারনেট।


আরো সংবাদ



premium cement