১৮ অক্টোবর ২০২৪, ২ কার্তিক ১৪৩০, ১৪ রবিউস সানি ১৪৪৬
`

কমপ্লিট শাটডাউনে অচল খুলনা

খুলনা শিববাড়ি মোড়ে জাতীয় পতাকা নিয়ে শিক্ষার্থীদের অবস্থান - ছবি : নয়া দিগন্ত

বৈষম্য বিরোধী শিক্ষার্থীদের ডাকা কমপ্লিট শাটডাউনে সারাদেশের মত খুলনাতেও স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের স্বতঃস্ফুর্ত অংশগ্রহণে প্রতিবাদের ঢেউ আছড়ে পড়ে খুলনার রাজপথে।

কুয়েট, খুলনা বিশ্ববিদ্যালয়, বিএল কলেজ, নর্দার্ন বিশ্ববিদ্যালয়সহ সব সরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা সকাল সাড়ে ১০টায় নগরীর পিটিআই মোড়ে অবস্থান নেয়। সেখান থেকে হাজার হাজার শিক্ষার্থী মিছিল নিয়ে আন্দোলনের কেন্দ্রস্থল শিববাড়ি মোড়ে অবস্থান নেয়। এ সময় স্লোগানে স্লোগানে উত্তাল হয়ে ওঠে পুরো এলাকা। সময় বাড়ার সাথে সাথে শিক্ষার্থীরা জড়ো হতে থাকে শিববাড়ী মোড়ে। এ সময় খুলনা-যশোর মহাসড়ক, শিববাড়ি থেকে সোনাডাঙ্গা, ময়লাপোতা, রূপসা-বাগেরহাট-সাতক্ষীরা সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়।

দুপুরে খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অদম্য বাংলা চত্বরে বিক্ষোভ মিছিল করে অদম্য বাংলাকে কালো পতাকা দিয়ে ঢেকে দেয়। বিকেল সাড়ে ৫টার দিকে পুলিশ-শিক্ষার্থী-সংঘর্ষ বাধলে একপর্যায়ে শিক্ষার্থীদের ধাওয়ায় পুলিশ পিছু হটে। এর ফলে এলাকায় উত্তেজনা ছড়িয়ে পড়ে। এ সময় শিক্ষার্থীরা শিবাড়ী মোড়ে অবস্থান ধরে রাখে। আজকের কর্মসূচীতে সংহতি জানাতে অনেকে শুকনা খাবার ও পানি পান করান আন্দোলনরত শিক্ষার্থীদেরকে। প্রতীকী প্রতিবাদী সেজে ক্ষুদে শিক্ষাথীরাও অংশগ্রহণ করে।

আন্দোনকারী শিক্ষার্থীরা বলেন, কোটা সংস্কারের যোক্তিক দাবিতে আমরা শান্তিপূর্ণ আন্দোলন করে আসছি। অথচ দেশের বিভিন্ন স্থানে সাধারণ শিক্ষার্থীদের ওপর হামলা চালানো হয়েছে। হত্যা করা হয়েছে আন্দোলরত শিক্ষার্থীদের। এই ন্যাক্কারজনক হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। এছাড়া হামলায় আমাদের অনেক ভাই ও বোনেরা আহত হয়েছেন৷ তাদের রক্ত ঝড়েছে। এ ঘটনায় বিচারের দাবি জানাই এবং দাবি আদায় না হওয়া পর্যন্ত তারা ঘরে ফিরে যাবে না।

একই দাবিতে বিকেলে পাওয়ার হাউজ মোড়ে বিক্ষোভ করে ইসলামী ছাত্র আন্দোলনের নেতা-কর্মীরা। এদিকে কমপ্লিট শাটডাউনে খুলনায় বিজিবি মোতায়েন করা হয়েছে। নিরাপত্তা নিশ্চিত করতে মাঠে রয়েছে পুলিশ। শিববাড়ি মোড়ে পুলিশের সাজোয়া যান রয়েছে।


আরো সংবাদ



premium cement