০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`
খুলনার ৩ পয়েন্টে শিক্ষার্থীদের অবরোধ

নিহতদের স্মরণে খুবিতে গায়েবানা জানাজা

- ছবি : নয়া দিগন্ত

দেশজুড়ে শিক্ষার্থীদের ওপর পুলিশ ও ছাত্রলীগে নির্বিচার হামলায় শিক্ষার্থী নিহত, প্রধানমন্ত্রীর বক্তব্য প্রত্যাহার ও কোটা প্রথার যৌক্তিক সমাধানের দাবিতে খুলনার তিনটি পয়েন্টে মহাসড়ক অবরোধ করে রাখে শিক্ষার্থীরা।

বুধবার সকাল ১০টার দিকে নগরীর গুরুত্বপূর্ণ নতুন রাস্তা মোড়ে খুলনা-যশোর মহাসড়ক অবরোধ করে বিএল কলেজ, হাজী মুহাম্মদ মুহসীন কলেজসহ বিভিন্ন কলেজের শিক্ষার্থীরা।

বেলা ১১টার দিকে নগরীর শিববাড়ি মোড়ে খুলনা-যশোর মহাসড়ক, শিববাড়ি থেকে সোনাডাঙ্গা, ময়লাপোতা, রূপসা সড়ক অবরোধ করে নর্দান ইউনিভার্সিটি, মেডিকেল কলেজসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজের শিক্ষার্থীরা।

একই দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) এর শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের হাদী চত্বর থেকে বিক্ষোভ মিছিল শুরু হয়ে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস প্রদক্ষিণ করে নগরীর প্রবেশপথ জিরো পয়েন্ট মোড়ে অবস্থান করেন আন্দোলনে অংশগ্রহণকারী শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের অবরোধের কারণে এসব সড়কে যান চলাচল বন্ধ থাকে।

আন্দোলনকারী শিক্ষার্থীরা বলেন, যৌক্তিক দাবি নিয়ে আমরা আন্দোলনে নেমেছি, ন্যায্য অধিকার চাওয়ায় সহপাঠীদের ওপর নির্মমভাবে হামলা চালানো হচ্ছে। গুলি করে ছাত্র মারা হয়েছে। এই হামলার বিচার আর আমাদের কোটা সংস্কারের দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা আন্দোলন চালিয়ে যাব।

এদিকে গুলিতে নিহত শিক্ষার্থীদের স্মরণে খুবির প্রধান ফটক সংলগ্ন হাদী চত্ত্বরে আন্দোলনরত শিক্ষার্থীদের উপস্থিতিতে গায়েবানা জানাজা নামাজ অনুষ্ঠিত হয়। অপরদিকে খুলনা বিশ্ববিদ্যালয়ের জরুরি সিন্ডিকেট সভায় বিকাল ৫টার মধ্যে ছাত্রদের এবং আজ সকাল ১০.৩০ মিনিটের মধ্যে ছাত্রীদের হল ত্যাগের নির্দেশ দেওয়া হলেও শেষ খবর পাওয়া পর্যন্ত শিক্ষার্থীরা এ দাবী প্রত্যাখান করে হলে থাকার সিদ্ধান্ত নেয়।


আরো সংবাদ



premium cement