০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

কোটা আন্দোলনকারীদের হত্যার প্রতিবাদে ইবি শিক্ষার্থীদের বিক্ষোভ

কোটা আন্দোলনকারীদের হত্যার প্রতিবাদে ইবি শিক্ষার্থীদের বিক্ষোভ - ছবি : নয়া দিগন্ত

সারাদেশে চলমান কোটা সংস্কার আন্দোলনকারী শিক্ষার্থীদের হত্যার প্রতিবাদে বিক্ষোভ মিছিল করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষার্থীরা।

বুধবার (১৮ জুলাই) বিকেল সাড়ে ৩টার দিকে ক্যাম্পাসের বটতলা থেকে এ মিছিল শুরু হয়।

এ সময় হল বন্ধ রাখার সিদ্ধান্তের প্রতিবাদ জানান আন্দোলনকারীরা। এদিকে মিছিল থেকে বিক্ষুদ্ধ শিক্ষার্থীরা শাখা ছাত্রলীগের কার্যালয়ে ভাঙচুর করেন।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে বিক্ষোভ মিছিল নিয়ে পুরো ক্যাম্পাস প্রদক্ষিণ করে ভিসির বাসভবনের সামনে অবস্থান নিয়ে শ্লোগান দিতে থাকে। এ সময় তারা অবিলম্বে হল খোলা, শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করা ও ক্যাম্পাসে ছাত্ররাজনীতি নিষিদ্ধের দাবি জানান। পরে শিক্ষার্থীদের প্রতিনিধি দল ভিসির কাছে তাদের দাবি পূরণে এক দিনের আল্টিমেটাম দেন।

এদিকে ক্যাম্পাসের বটতলায় কোটা সংস্কার আন্দোলনে পুলিশের গুলিতে নিহত শিক্ষার্থীদের গায়েবানা জানাজা করে আন্দোলনকারীরা।

আন্দোলনকারী শিক্ষার্থীরা জানান, কোটা সংস্কারের যৌক্তিক দাবি নিয়ে আমরা আন্দোলন করছি। আমাদের শান্তিপূর্ণ আন্দোলনে আমাদের ভাই-বোনেরা গুলিবিদ্ধ হয়েছেন, অনেকেই মারা গেছেন। হামলা করে শিক্ষার্থীদের দমিয়ে রাখা যাবে না। এখন হল বন্ধ করার যে ঘোষণা দেয়া হয়েছে তা পরিবর্তনের জন্য আল্টিমেটাম দিয়েছি। দাবি না মানলে শিক্ষার্থীরা নিজেদের মতো ব্যবস্থা নিবে।

হল খোলার বিষয়ে ভিসি অধ্যাপক ড. শেখ আবদুস সালাম বলেন, সরকারি সিদ্ধান্তের আলোকে হল বন্ধের সিদ্ধান্ত নেয়া হয়েছে। সিদ্ধান্ত পরিবর্তনটাও সময়সাপেক্ষ ব্যাপার। আমরা এ বিষয়ে সংশ্লিষ্টদের সাথে বসে সিদ্ধান্ত নেব।


আরো সংবাদ



premium cement