০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

কুষ্টিয়ায় কৌটা বিরোধী বিক্ষোভে শিক্ষার্থীরা, রেল ও সড়ক যোগাযোগ বন্ধ

কুষ্টিয়ায় কৌটা বিরোধী বিক্ষোভে শিক্ষার্থীরা, রেল ও সড়ক যোগাযোগ বন্ধ - ছবি : নয়া দিগন্ত

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে কুষ্টিয়া শহরের শত শত শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল করেছে। এ কারণে কুষ্টিয়ার সাথে ১ ঘণ্টা সড়ক ও রেলপথ বন্ধ হয়ে যায়।

মঙ্গলবার (১৬ জুলাই) বিকেল ৩টার দিকে জেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা কৌটা সংস্কারের দাবিতে শহরের মজমপুরগেটে উপস্থিত হয়।

শত শত শিক্ষার্থীর উপস্থিতেত একটি বিক্ষোভ মিছিল মজমপুর গেট থেকে শুরু হয়ে শহরের পাঁচ রাস্তা মোড় মুজিব চত্বরে পৌঁছায়। সেখান থেকে আবারো মিছিলসহকারে মজমপুর গেটে শিক্ষার্থীরা উপস্থিত হয়। এ সময় শিক্ষার্থীরা মজমপুর গেটে রেল লাইন ও মহাসড়কের ওপরে বসে পড়ে। কুষ্টিয়ার সাথে দেশের সর্বত্র রেল যোগাযোগ যেমন বন্ধ হয়ে পড়ে তেমনিভাবে কুষ্টিয়ার সাথে ঢাকাসহ উত্তরবঙ্গের সড়ক পথের যোগাযোগ বন্ধ হয়ে যায়।

শ্লোগানে ছাত্ররা বলেন, ‘মেধা না কোটা? মেধা, মেধা’, ‘আমার ভাইয়ের রক্ত, বৃথা যেতে দেব না’, ‘আমার বোনের রক্ত, বৃথা যেতে দেব না’, ‘ঢাবিতে হামলা কেন, জবাব চাই, জবাব চাই’, ‘চবিতে হামলা কেন, জবাব চাই, দিতে হবে’, ‘রক্তের বন্যায় ভেসে যাবে অন্যায়’, ‘ভাই তোমার ভয় নাই, রাজপথ ছাড়ি নাই’, ‘বোন তোমার ভয় নাই, রাজপথ ছাড়ি নাই’।

শিক্ষার্থীরা মজমপুর গেট থেকে আবারো বিক্ষোভ মিছিল শুরু করে কুষ্টিয়া-ঝিনাইদহ মহাসড়কর কুষ্টিয়া জিলা স্কুলের সামনে থেকে আবারো মজমপুরগেটে ফিরে আসে। পরে মজমপুরগেটে এসে আবারো রেল ও সড়ক পথের ওপর শিক্ষার্থীরে বসে অবস্থান নেয়। দীর্ঘ ১ ঘণ্টা ধরে সড়কে যানবাহন চলাচল বন্ধ হয়ে মহা সড়কের উভয় পাশে শত শত গাড়ি আটকা পড়ে।

পরে বিকেল ৪টায় রাস্তায় কৌটা সংস্কার আন্দোলনের কুষ্টিয়ার নেতা তৌকির হাসান কর্মসুচীর সমাপ্তি ঘোষনা করে শিক্ষার্থীদের এলাকা ত্যাগ করার নির্দেশ দেন। কুষ্টিয়ায় শিক্ষার্থীদের আন্দোলন কর্মসূচি চলাকালে পুরো এলাকা পুলিশি বেষ্টনিতে ছিল। কুষ্টিয়ার কর্মসূচিতে ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া সরকারি কলেজ ও কুষ্টিয়া মেডিক্যাল কলেজসহ জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা উপস্থিত ছিল।


আরো সংবাদ



premium cement