০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

বিনামূল্যে সাড়ে ৪ শতাধিক রোগীর চোখের অপারেশন সম্পন্ন

- ছবি : নয়া দিগন্ত

‘অন্ধত্ব প্রতিরোধ করুন’ শ্লোগান নিয়ে বাগেরহাটে বিনামূল্যে দিনব্যাপী চক্ষু শিবির আয়োজন করে ঢাকা মেগা সিটি লায়ন্স ক্লাব। গত ১৭ মে রামপালে বড়দিয়া হাজী আরিফ মাদরাসায় এ চক্ষু শিবিরের আয়োজন করা হয়।

ঢাকা মেগা সিটি লায়ন্স ক্লাবের সভাপতি ও বাগেরহাট জেলা বিএনপি যুগ্ম আহ্বায়ক লায়ন ড. শেখ ফরিদুল ইসলামের আর্থিক সহযোগিতায় এই চক্ষু চিকিৎসা দেয়া হয়।

এটি শিবিরে মোংলা, রামপাল, ফকিরহাট, বাগেরহাট, মোড়েলগঞ্জ, শরনখোলা, বটিয়াঘাটা, দাকোপসহ আশপাশ উপজেলা থেকে আগত রোগীদের মধ্য থেকে ছানি অপারেশনের জন্য ৫৩০ জন রোগীকে বাছাই করা হয়। বাছাই করা ছানি রোগীদের ২৫ মে থেকে ১৩ জুন ঢাকায় ৩৭৩ জনকে ‘ডাস আই হাসপাতালে’ বিনামূল্যে অপারেশন, লেন্স সরবরাহ, ওষুধ ও সেবা দেয়া হয়। বাছাই করা ছানি রোগীদের মধ্যে যারা ঢাকায় এসেছিলেন, তাদের অনেকের ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপ থাকায় অপারেশন করা সম্ভব হয়নি।

চক্ষু শিবিরে নেত্রনালী ও মাংসবৃদ্ধি অপারেশনের জন্য বাছাইকৃত ১২৩জন রোগীর মধ্য থেকে ৮২ জন রোগীকে খুলনার স্বাস্থ্যসেবা ক্লিনিকে ৩০ জুন থেকে ১১ জুলাই ২০২৪ আমাদের তত্ত্বাবধানে অপারেশন সম্পন্ন করা হয়েছে। এ বছর মোট ৪৫৫ জন রোগীর অপারেশন করা হয়েছে।

বাগেরহাট জেলা বিএনপি যুগ্ম আহ্বায়ক লায়ন ডক্টর শেখ ফরিদুল ইসলাম বলেন, একটি ক্লাবের পক্ষেও এত রোগী প্রতি বছর অপরেশন করানো অত্যন্ত কঠিন কাজ। তাই সমাজের বিত্তশালী মানুষের কাছে অনুরোধ, এই সেবা কাজে আমাদের পাশে দাঁড়ান। অন্যান্য লায়ন্স এবং রোটারি ক্লাবের কাছে আমাদের আবেদন, বাগেরহাটের রামপাল-মোংলার এই প্রত্যন্ত অঞ্চলে মানুষের জন্য কয়েকটি চক্ষু ক্যাম্প করুন।

উল্লেখ্য, ২০০৯ সাল থেকে শুরু করে প্রতি বছর এই অঞ্চলের সুবিধাবঞ্ছিত মানুষের জন্য ঢাকা মেগাসিটি লায়ন্স ক্লাব চক্ষু শিবির আয়োজন করছে। এ পর্যন্ত ছয় হাজারের অধিক ছানি, নেত্রনালী ও মাংসবৃদ্ধি রোগী অপারেশনের মাধ্যমে সুস্থ ও অন্ধত্বের হাত থেকে রক্ষা পেয়েছে। সেবা প্রাপ্ত শিশুরা বা ছাত্ররা তাদের লেখাপড়া চালিয়ে যাচ্ছে, কর্মক্ষম রোগীরা তাদের সংসারে আয়-রোজগার করে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন। বৃদ্ধরাও আমৃত্যু চোখের আলোতে চলাফেরা করতে পারছেন।


আরো সংবাদ



premium cement