০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

বেনাপোল বন্দর দিয়ে ২৪ ঘণ্টার আমদানি-রফতানি কার্যক্রম বন্ধ করল ভারত

- ছবি - নয়া দিগন্ত

বেনাপোল-পেট্রাপোল বন্দরের মধ্যে দুই দেশের মধ্যে কোনো সিদ্ধান্ত ছাড়াই সপ্তাহে সাত দিন ২৪ ঘণ্টার বাণিজ্য কার্যক্রম বন্ধ করল ভারতের পেট্রাপোল বন্দর কর্তৃপক্ষ। কোনো চিঠিপত্র না দিয়েই সকাল-সন্ধ্যা ১০ ঘণ্টা আমদানি-রফতানি কার্যক্রম চালু করেছে তারা। এতে করে আবারো পেট্রাপোল বন্দরে পণ্যজটের কবলে পড়তে যাচ্ছে আমদানিকারকেরা।

গত বৃহস্পতিবার (১১ জুলাই) সন্ধ্যা থেকে এই নিয়ম শুরু করেছে ভারতীয় পেট্রাপোল বন্দর কর্তৃপক্ষ। অথচ এর আগের দিনও রাত-দিন ২৪ ঘণ্টা আমদানি রফতানি কার্যক্রম স্বাভাবিক নিয়মে চলেছে দুই দেশের বন্দরের মধ্যে।

বেনাপোল বন্দর কর্তৃপক্ষ বন্ধের কারণ জানাতে অনুরোধ করেছে পেট্রাপোল পোর্ট কর্তৃপক্ষের কাছে। তারা গতকাল শনিবার সন্ধ্যা পর্যন্ত সময়েও কোনো খবর জানায়নি।

বন্দর সূত্র জানায়, বাণিজ্য ঘাটতি পূরণ ও সম্প্রসারণের লক্ষে ২০১৭ সালের ১ আগস্ট দুই দেশের রাষ্ট্রীয় পর্যায়ের সিদ্ধান্তের ভিত্তিতে বেনাপোল ও পেট্রাপোলের মধ্যে শুরু হয় ২৪ ঘণ্টার বাণিজ্য পরিসেবা। এর আগে সকাল থেকে সন্ধ্যা বাণিজ্য কার্যক্রম পরিচালিত হতো। ২৪ ঘণ্টা পণ্য পরিবহনের সুযোগে রাত-দিন, এমনকি জরুরি মুহূর্তে শুক্রবারও আমদানি-রফতানি ও পণ্য খালাস কার্যক্রম চলত। এতে দৈনিক আমদানির পরিমাণ তিন শ’ ট্রাক থেকে বেড়ে পাঁচ শ’ ট্রাক পর্যন্ত হয়। বছরে রাজস্ব আয় তিন হাজার কোটি টাকা থেকে বেড়ে ছয় হাজার কোটি টাকা পর্যন্ত পৌঁছেছে। ভারতের পেট্রাপোল বন্দর কর্তৃপক্ষ কোনো আলোচনা ছাড়াই হঠাৎ করে এমন কার্যক্রম পরিচালনা করছে। এতে করে খাদ্যদ্রব্য জাতীয় পণ্য, শিল্পকলকারখানার কাঁচামালসহ বিভিন্ন জরুরি পণ্যবাহী ট্রাক আটকা পড়ছে দুই পারের বন্দরে।

পণ্যবাহী ট্রাক চালক মিঠু জানান, তিনি রফতানি পণ্য নিয়ে গত বৃহস্পতিবার বিকেলে বেনাপোল বন্দরে আসেন। সন্ধ্যার পর ভারতীয় কর্তৃপক্ষ পণ্যবাহী ট্রাকের গেট পাস না দেয়ায় ভারতের পেট্রাপোল বন্দরে ঢুকতে পারেননি তিনি।

বেনাপোল বন্দরের আমদানি-রফতানি অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক জিয়াউর রহমান বলেন, এ নিয়ম চলতে থাকলে পচনশীল খাদ্যদ্রব্য জাতীয় পণ্য নিয়ে বেশি ক্ষতির মুখে পড়তে হবে। হয়তো এ জাতীয় পণ্য আমদানি অনেকাংশে কমে যাবে। সরকার হারাবে রাজস্ব। বাড়বে বাণিজ্য ঘাটতি।

বেনাপোল বন্দরের আমদানিকারক ইদ্রিস আলী বলেন, চলতি ২০২৪-২৫ অর্থবছরে বেনাপোল বন্দর দিয়ে আমদানি হওয়া পণ্য থেকে জাতীয় রাজস্ব বোর্ড রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে ছয় হাজার ৭০৫ কোটি টাকা। সপ্তাহে সাত দিন ২৪ ঘণ্টা পণ্য আমদানি-রফতানির সুবিধা উঠে গেলে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা পূরণ হবে না।

বেনাপোল বন্দর পরিচালক রেজাউল করিম বিষয়টি নিশ্চিত করে বলেন, পেট্রাপোল বন্দর কর্তৃপক্ষের সাথে এ ব্যাপারে যোগাযোগ করা হলে তারা স্পষ্টভাবে কিছু জানাতে পারেননি। বর্তমানে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত পণ্য আমদানি রফতানি হচ্ছে। আমরা পুনরায় ২৪ ঘণ্টার বাণিজ্য সেবা বন্ধের কারণ জানতে চেয়ে পেট্রাপোল বন্দর কর্তৃপক্ষের সাথে বসার চেষ্টা করছি। সংশ্লিষ্ট ব্যক্তিদের সাথে আলোচনা করে বিস্তারিত জানাবেন বলে তিনি জানান।


আরো সংবাদ



premium cement