০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

মোংলা বন্দরে এক বছরে রাজস্ব আয় ৩১৯ কোটি টাকা

- ছবি : নয়া দিগন্ত

দেশের দ্বিতীয় বৃহত্তম আন্তর্জাতিক সমুদ্র বন্দর মোংলার আধুনিকায়নে বর্তমান সরকারের সুদূরপ্রসারী বিভিন্ন উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন হওয়ায় বন্দরে বেশি সংখ্যক জাহাজ আগমনের পাশাপাশি বিদেশী রিকন্ডিশন গাড়ি আমদানি, কন্টেনার হ্যান্ডলিং, কার্গো ক্যান্ডলিং এবং রাজস্ব আদায়ে ২০২৩-২৪ অর্থ বছরে মোংলা বন্দরের সাফল্য ছিল চোখে পড়ার মতো।

পদ্মা সেতু ও মোংলা-খুলনা রেল নেটওয়ার্কে মোংলা বন্দরযুক্ত হওয়ায় উন্নত হিন্টারল্যান্ড যোগাযোগ ও অবকাঠামো সক্ষমতার সুযোগে পণ্য আমদানি-রফতানিতে মোংলা বন্দরের ওপর ব্যবহারকারীদের নির্ভরতা দ্রুত বাড়ছে। অতীতের যেকোনো সময়ের তুলনায় বন্দরটিতে বিদেশী বাণিজ্যিক জাহাজের আগমন বেড়েছে। ভারতের পাশাপাশি নেপাল ও ভুটান নিয়মিত মোংলা বন্দর ব্যবহার শুরু করলে বন্দরে জাহাজ আরো বাড়বে। কাজে আসবে বন্দরের বর্ধিত সক্ষমতা।

বন্দর কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, বিদেশী বাণিজ্যিক জাহাজের আগমন বৃদ্ধি পাওয়ায় মোংলা বন্দরের অপারেশনাল কার্যক্রমে কর্মচাঞ্চলতা বেড়েছে। এক বছরের ব্যবধানে বন্দরের রাজস্ব আয় বেড়েছে ১৭ কোটি টাকা।

বন্দর কর্তৃপক্ষের উপ-পরিচালক (জনসংযোগ) মো: মাকরুজ্জামান জানান, ‘২০২৩-২৪ অর্থ বছরে বন্দরে ৮৪০টি বিদেশী জাহাজ আনার লক্ষ্যমাত্রা ছিল। ছয়টি বেড়ে এ অর্থ বছরে মোংলায় জাহাজ এসেছে ৮৪৬টি। ২০২৩-২৪ অর্থ বছরে মোংলা বন্দর রাজস্ব আয় করেছে ৩১৯ কোটি টাকা। এর আগে, ২০২২-২৩ অর্থ বছরে বন্দরের রাজস্ব আয় ছিল ৩০২ কোটি টাকা। এক বছরে আয় বেড়েছে ১৭ কোটি টাকা।’

বিদায়ী অর্থ বছরে বন্দরে কন্টেনার জাহাজ আসার সংখ্যা বেড়েছে জানিয়ে এই কর্মকর্তা বলেন, ‘পদ্মা সেতু চালু হওয়ায় যোগাযোগ ব্যবস্থার সবচেয়ে বেশি সুফল পাচ্ছে মোংলা বন্দর। ২০২৩-২৪ অর্থ বছরে এ বন্দর দিয়ে মোট ৩১ হাজার ৪৪ টিইইউজ কন্টেইনার হ্যান্ডলিং করা হয়েছে। যা ২০২২-২৩ অর্থ বছরের তুলনায় ৪৪৬১ টিইইউজ বেশি। ওই বছর বন্দরে কন্টেইনার হ্যান্ডলিংয়ের পরিমাণ ছিল ২৬ হাজার ৫৮৩ টিইইউজ। এছাড়াও বিদায়ী অর্থ বছরে বন্দরে কার্গো হ্যান্ডলিং বেড়েছে।

২০২২-২৩ অর্থ বছরে যেখানে কার্গো হ্যান্ডলিং করা হয়েছিল ৯৯ দশমিক ৫ লাখ টন সেখানে ২০২৩-২৪ অর্থ বছরে কার্গো হ্যান্ডলিং করা হয় ১০৮ দশমিক ৬৫ লাখ টন। দেশে মোট আমদানির ৬০ শতাংশ রিকন্ডিশন গাড়ি মোংলা বন্দর দিয়ে খালাস করা হয়। বিদেশ থেকে আমদানি করা বেশিরভাগ গাড়ি মোংলা বন্দরের মাধ্যমে খালাস হওয়ায় বেড়েছে রাজস্ব আয়। ২০২৩-২৪ অর্থ বছরে বন্দরে মোট গাড়ি আমদানি করা হয়েছে ১৫ হাজার ৩৪০টি। সব মিলিয়ে বিগত বছরগুলোর তুলনায় সব সূচকেই মোংলা বন্দরের অবস্থান ঊর্ধ্বমুখী।


আরো সংবাদ



premium cement
দুই ‘আইরিশের’ গোলে হারল আয়ারল্যান্ড নতুন জার্মানির পুরনো রূপ, উড়িয়ে দিয়েছে হাঙ্গেরিকে বাংলাদেশের পর্যটক না যাওয়ায় ধুঁকছে কলকাতা তালেবানের কূটনৈতিক বিজয়, কিরগিজস্তানের সন্ত্রাসী তালিকা থেকে বাদ ভারতের ৬০ কিমি এলাকা দখল করে ফেলেছে চীন? জনমত সমীক্ষার পাশাপাশি তহবিল সংগ্রহেও কমলা পিছনে ফেললেন ট্রাম্পকে ধাক্কা সামলে লড়াই শ্রীলঙ্কার গাজা আমেরিকার যুদ্ধ, আমরা চোখের পলকে এই যুদ্ধ থামাকে পারি : মার্কিন প্রেসিডেন্টপ্রার্থী সার্ক জার্নালিস্ট ফোরাম বাংলাদেশ চ্যাপ্টারের কমিটি গঠন বাড্ডায় বৈষম্যবিরোধী আন্দোলনে নিহত সাজিদের পরিবারকে বিএনপির আর্থিক সহযোগিতা সংস্কার ও ষড়যন্ত্র এখনো সমান্তরালেই

সকল