০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ জিলহজ ১৪৪৫
`

ছাত্রলীগ নেতার হয়ে পরীক্ষায় প্রক্সি, পরীক্ষার্থীকে ১ বছরের বিনাশ্রম কারাদণ্ড

- ছবি : নয়া দিগন্ত

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স চতুর্থ বর্ষের পরীক্ষায় কলেজ ছাত্রলীগের সাধারন সম্পাদকের হয়ে চুয়াডাঙ্গার সরকারি আদর্শ মহিলা কলেজ কেন্দ্রে প্রক্সি দেয়ার অপরাধে শামীম আহম্মেদ তুষার (২০) নামে এক পরীক্ষার্থীকে এক বছরের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমান আদালত।

সোমবার (১ জুলাই) শেষ পরীক্ষার দিনে গোপন সংবাদে ওই পরীক্ষার্থীকে শনাক্ত করে আটক করা হয়। এর আগে টানা আট দিন পরীক্ষা দি‌য়ে‌ছেন ওই পরীক্ষার্থী। আজ শেষ পরীক্ষার দিনে জেলা প্রশাসনের হস্তক্ষেপে শনাক্ত হয় তাকে। এ নিয়ে কলেজ কর্তৃপক্ষের দায়িত্ব ও নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠেছে।

দণ্ডপ্রাপ্ত পরীক্ষার্থী শামীম আহম্মেদ তুষার জেলার জীবননগর উপজেলার ইসলামপুর গ্রামের খোকনের ছেলে ও যশোর ক্যান্টনমেন্ট কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অর্নাস তৃতীয় বর্ষের শিক্ষার্থী।

কলেজ সূত্রে জানা গেছে, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনের অনার্স চতুর্থ বর্ষের পরীক্ষা গ্রহণের কেন্দ্র চুয়াডাঙ্গা সরকারি আদর্শ মহিলা কলেজ কেন্দ্রে পরীক্ষায় অংশ নেয়ার কথা চুয়াডাঙ্গা সরকারি কলেজের ছাত্রলীগের সাধারণ সম্পাদক ইতিহাস বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী শহীদুজ্জামানের। তার রোল নম্বর ২০২৮১৭৭ ও নিবন্ধন নম্বর ১৮২১৫০৩৯৪২৬। কিন্তু তার পরিবর্তে অনুষ্ঠিত হওয়া আটটি পরীক্ষা দিয়েছেন ভুয়া পরীক্ষার্থী শামীম আহম্মেদ তুষার।

গোপন সংবাদে চুয়াডাঙ্গা জেলা প্রশাসন বিষয়টি জানতে পেরে, জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও বিজ্ঞ অ্যাক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট নাঈমা জাহান সুমাইয়া পরীক্ষা চলাকালীন হলে উপস্থিত হন। পরে ওই পরীক্ষার্থী শামীম আহম্মেদ তুষারকে আটক ক‌রেন। প‌রে সেখানে ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন। আদাল‌তের জিজ্ঞাসাবাদের এক পর্যায়ে ভুয়া পরীক্ষার্থী স্বীকার করেন বিগত আটটি পরীক্ষাও তিনি দিয়েছেন। তার এ অপরাধের কারণে পাবলিক পরীক্ষাসমূহ (অপরাধ) আইন, ১৯৮০-এর ৩ ধারা অনুযায়ী ভ্রাম্যমাণ আদালতের বিচারক নাঈমা জাহান সুমাইয়া তা‌কে এক বছরের বিনাশ্রম কারাদণ্ড প্রদান ক‌রেন।

যিনি আসল পরীক্ষার্থী তাকেও ভ্রাম্যমান আদালত শনাক্ত ক‌রে‌ছেন। তার ব্যাপারে পরবর্তী পদক্ষেপ কলেজ কর্তৃপক্ষ নেবেন ব‌লে জানান আদাল‌তের বিচারক নাঈমা জাহান সুমাইয়া।


আরো সংবাদ



premium cement
পরাজিত গোলরক্ষকের কান্না থামাতে ছুটলেন বিশ্বজয়ী মার্টিনেজ পাকিস্তানের বিপক্ষে টেস্ট দিয়ে মাঠে ফিরবে টাইগাররা, সূচি ঘোষণা বন্যায় বিপর্যস্ত সিলেটের শিক্ষাব্যবস্থা যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী হতে যাওয়া কিয়ের স্টারমার কে ইরানে প্রেসিডেন্ট নির্বাচনের চূড়ান্ত পর্যায়ের ভোটগ্রহণ শুরু ভূরুঙ্গামারীতে সড়ক দুর্ঘটনায় মানসিক ভারসাম্যহীন নারী নিহত চীনে বিজনেস সামিটে ৭০০ কোটি ডলারের তহবিল চাইবে বাংলাদেশ উখিয়ায় ভারী বর্ষণে ৪০ গ্রাম প্লাবিত খাবারের লোভ দেখিয়ে ৬ বছরের শিশুকে ধর্ষণের অভিযোগ, গ্রেফতার ১ এসসিও-এর শীর্ষ সম্মেলনে নরেন্দ্র মোদি কেন নিজে গেলেন না দোয়ারাবাজারে নৌকাডুবি : ১ জনের লাশ উদ্ধার

সকল